মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮
মঙ্গলবার, ১০ই আশ্বিন ১৪২৫
 
 
দুবাইয়ে নিম্ন আয়ের অধিবাসীদের জন্য উন্নত আবাসন
প্রকাশ: ১০:৪৫ pm ১৪-০৩-২০১৭ হালনাগাদ: ১০:৪৫ pm ১৪-০৩-২০১৭
 
 
 


আন্তর্জাতিক ডেস্ক : সংযুক্ত আরব আমিরাতের বাণিজ্যিক রাজধানী দুবাইয়ে বসবাসকারী নিম্ন আয়ের শ্রমিকদের জন্য আবাসনের ব্যবস্থা করবে স্থানীয় কর্তৃপক্ষ।

দুবাই সরকারের নতুন এক নীতির আওতায় এ আবাসন নির্মাণ করা হবে।দুবাইয়ের যুবরাজ শেখ হামদান বিন মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম নিম্ন আয়ের শ্রমিকদের জন্য আবাসন নির্মাণের লক্ষ্যে নতুন একটি প্রকল্পের অনুমোদন করেছেন।

ফলে দুবাই শহরের বেশ কিছু পুরনো এলাকা পুনঃসংস্কার করা হবে। দুবাই কার্যনির্বাহী পরিষদের চেয়ারম্যান হিসেবেও দায়িত্ব পালন করছেন শেখ হামদান বিন মোহাম্মদ। তার সভাপতিত্বে গত রবিবার দুবাইয়ের ইউনিয়ন হাউসে দুবাই কার্যনির্বাহী পরিষদের গৃহনির্মাণ প্রকল্পসংক্রান্ত এক বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

নতুন এ নীতির ফলে দুবাইয়ের কৌশলগত গুরুত্বপূর্ণ কিছু খাতে নিম্ন আয়ের আমিরাতি ও বিদেশি শ্রমিকদের আলাদা করা হবে। এতে পরিবারের আয়ের সীমা, বসবাসের স্থান ও জনগণের লাভের বিষয়টি অন্তর্ভুক্ত থাকবে।

একইসঙ্গে শ্রমিকদের পরিবার যেসব চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছে তা মোকাবিলায় যেসব চাহিদা প্রয়োজন, সে বিষয়েও পর্যালোচনা করা হবে। বৈঠকে নিম্ন আয়ের পরিবারের জন্য উপযুক্ত আবাসন সেবাদানের সম্ভাব্য উপায় সম্পর্কে পর্যালোচনা করা হয়।

সেবার মান ও জরিপের ফলের ওপর ভিত্তি করে সম্ভাব্য সেবার বিষয়ে আলোচনা হয় বৈঠকে। নিম্ন আয়ের শ্রমিকদের আবাসন সুবিধা দিতে প্রকল্পটি বাস্তবায়নে দুই ধরনের কর্মসূচি হাতে নিয়েছে দুবাই কর্তৃপক্ষ।

প্রথম পর্যায়ে নিম্ন আয়ের শ্রমিকদের হাউজিং ইউনিট সরবরাহ করতে রিয়েল স্টেট ডেভেলপারদের সঙ্গে সমন্বয় করবে কর্তৃপক্ষ। দ্বিতীয় পর্যায়ে শহরের পুরনো কিছু এলাকা পুনঃসংস্কার করা হবে।

শুধু দুবাইতে নয়, নিম্ম আয়ের অধিবাসী বিদেশি শ্রমিকদের উন্নত আবাসন নিশ্চিত করতে আবুধাবিও একই ধরনের অনেক প্রকল্প বাস্তবায়িত করেছে এবং বাকিগুলো করছে। আমিরাতের অন্যান্য প্রদেশগুলোতেও একই ধরনের প্রকল্প নিয়ে এগিয়ে আসছে।

এইবেলাডটকম/এফএআর

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71