শনিবার, ১৭ নভেম্বর ২০১৮
শনিবার, ৩রা অগ্রহায়ণ ১৪২৫
 
 
দূর্গম চরে সৌর বিদ্যুতে চলছে সেচ পাম্প
প্রকাশ: ১১:২৮ am ২১-০৫-২০১৫ হালনাগাদ: ১১:২৮ am ২১-০৫-২০১৫
 
 
 


রাজশাহী প্রতিনিধি : জেলার গোদাগারি উপজেলার দুর্গম চর এলাকায় সৌর বিদ্যুৎর্ভিত্তিক দু’টি সেচ পাম্প গ্রামবাসীদের জন্য সম্ভাবনার দুয়ার খুলে দিয়েছে।
গত কয়েক বছর ধরে ৪০ বিঘা জমিতে সৌর প্যানেল চালিত সেচ পাম্প ধান, ভূট্টা ও সরিষার মতো বিভিন্ন জাতের শস্য উৎপাদন করে চাষীরা বিভিন্নভাবে লাভবান হচ্ছে। সেচের জন্য ডিজেল সংগ্রহ অনেক কষ্টসাধ্য। এ কারণে সৌর প্যানেল চালিত পাম্পে চর এলাকার লোকরা ব্যাপকভাবে লাভবান হচ্ছে।
সৌর প্যানেল চালিত সেচ পাম্প ব্যবস্থা সফল হওয়ায় কৃষকদের ডিজেলের ওপর এবং বৃষ্টির পানির ওপর নির্ভরশীল থাকতে হবে না।
আধুনিক প্রযুক্তি ব্যবহার করে ৩৫ থেকে ৫০ বিঘা জমি কৃষকরা আবাদের আওতায় এনেছে। বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ (বিএমডিএ) একটি পাইলট প্রকল্পের আওতায় চর নওশেরা ও দিয়ার মানিকে সৌর প্যানেল ও পাম্প চালু করে।
সেচ সমস্যা নিরসন, গ্রামীণ যোগাযোগ ও স্যানিটেশন ব্যবস্থার উন্নয়নের মাধ্যমে জীবন-জীবিকার উন্নয়নে এই স্কিম সহায়তা দিচ্ছে।
বিএমডিএ’র ভারপ্রাপ্ত নির্বাহী পরিচালক ইঞ্জিনিয়ার আবদুর রশিদ বলেন, ২৪টি সোলার মডিউলে বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ৭২০ ভোল্ট এবং প্রতিটি পাম্পের ক্ষমতা ৫ হর্স পাওয়ার এবং প্রতিটি সেচ ক্ষমতা প্রতি ঘণ্টায় ৩০০ লিটার। ২০ বছর এটি কার্যক্রম থাকবে।
সৌর বিদ্যুৎ ব্যবস্থায় চালিত পাম্পের মাধ্যমে ৩৫ থেকে ৫০ বিঘা জমি চাষ করা যায়।

পাইলট প্রকল্পের সাফল্যের পর বিএমডিএ প্রায় ২০০ কোটি টাকা ব্যয়ে ১০০০ সৌর বিদ্যুৎ পাম্প স্থাপনের এবং ২৫ কিলোমিটার কনক্রিট সড়ক এবং ২০০০ স্যানিটারী ল্যাট্রিন নির্মাণ করবে।

এইবেল ডট কম/এইচ আর

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71