মঙ্গলবার, ১৬ জুলাই ২০১৯
মঙ্গলবার, ১লা শ্রাবণ ১৪২৬
 
 
দুর্গাপূজা উপলক্ষে সনাতন বিদ্যার্থী সংসদ-এর বস্ত্র বিতরণ কর্মসূচি অনুষ্ঠিত
প্রকাশ: ০২:০০ pm ০৭-১০-২০১৬ হালনাগাদ: ০৯:৩৯ pm ০৭-১০-২০১৬
 
 
 


নিজস্ব প্রতিবেদক:

বছর ঘুরে মা দুর্গা এসেছেন ধরায়। দেবীপক্ষের সূচনার মধ্য দিয়ে আরম্ভ হওয়া পূজা চলবে দশমী পর্যন্ত। চিরাচরিত বাঙ্গালি মনে তাই লেগেছে উৎসবের আমেজ। দুর্গা ঠাকুর দেখা, এ মণ্ডপ ও মণ্ডপ দেখা, ঢাকের বাদ্যের তালে তালে আরতি করা, বন্ধুদের সাথে ঘোরাঘুরি এমনকি হালের সেলফি তোলা সবই হবে পূজাতে।

কিন্তু প্রদীপের নিচে অন্ধকারের মতই দেশের অনেক জনগোষ্ঠীই পিছিয়ে আছে। জীবনের আর দশটা স্বাদ আহ্লাদ থেকে বঞ্চিত তারা। তাদের মাঝে অন্যতম চা শ্রমিকেরা। দারিদ্র্য সীমার নিচে বাস করা মানুষগুলোর দৈনিক আয় ৬০ থেকে ৮০ টাকার মধ্যে সীমাবদ্ধ। তাদের সুখ-দুঃখ, হাসি কান্না, উত্থান-পতন, জন্মমৃত্যু সব কিছু মিশে আছে আমাদের এক কাপ চায়ে। সভ্যতার স্বাদ আর উৎসবের আনন্দ বঞ্চিত হয়ে মনে করিয়ে দেয় মানিক বন্দ্যোপাধ্যায় এর সেই উক্তিকেই, ‘ঈশ্বর থাকেন ওই ভদ্র পল্লীতে।’ সন্তানকে নিরানন্দে রেখে জগজ্জননী মা কি পূজা গ্রহণ করতে পারেন?

ঠিক এই ভাবনা থেকেই সনাতন বিদ্যার্থী সংসদ (এসভিএস) শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বিদ্যার্থীরা আয়োজন করেন ‘শারদ বস্ত্র বিতরণ কর্মসূচি’। তাদের এই সেচ্ছাসেবী এবং জনকল্যাণমূলক কাজে সহায়তায় এগিয়ে আসেন অনেকেই।

সকলের সহযোগিতায় গত ১লা অক্টোবর থেকে ৫ই অক্টোবর ২০১৬ তারিখ পর্যন্ত সিলেট নগরীর তিনটি (তারাপুর, লাক্কাতুরা, মালনীছড়া) চা বাগানের অবহেলিত চা শ্রমিক এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের হলগুলোতে কর্মরত শিশু সহ সর্বমোট ১১৫ জন দরিদ্রের মাঝে এই নতুন বস্ত্র বিতরণ করা হয়।

সনাতন বিদ্যার্থী সংসদ, শাবি এর প্রতিষ্ঠাতা সদস্য, সাবেক সভাপতি ও উপদেষ্টা রানা প্রতাপ হীরা সবাইকে শারদীয়া দুর্গা পূজার শুভেচ্ছা জানিয়ে বলেন, ‘আমরা সবাই একই মায়ের সন্তান। মানুষ হিসেবে, সমাজের প্রতিটি অবহেলিত মানুষের প্রতি আমাদের দায়বদ্ধতা আছে। পূজায় অপব্যয় এবং অপসংস্কৃতির চর্চা বন্ধ করে দরিদ্রদের সহায়তাপূর্বক সাত্ত্বিক ভাবে পূজার মাধ্যমে সত্যিকার অর্থে পূজার আদর্শের প্রচারণায় সবাইকে আহ্বান জানাতেই স্বেচ্ছাসেবী সাংস্কৃতিক সংগঠন এসভিএস-এর এই কর্মসূচি।’

সংগঠনের বর্তমান সভাপতি সঞ্জয় চন্দ সবাইকে শারদীয় শুভেচ্ছা জানিয়ে বলেন, ‘সংগঠনের কর্মীদের অক্লান্ত পরিশ্রম, দক্ষতার সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে দরিদ্র জনগোষ্ঠীর মধ্যে বস্ত্রবিতরণ কার্যক্রমটি সফলভাবে সম্পন্ন হয়েছে। যেসব মহাত্মাদের আর্থিক অনুদান এবং মাঠ পর্যায়ে কঠোর পরিশ্রমের দ্বারা উক্ত মহৎ এবং বৃহৎ কার্যক্রমটি সফলভাবে সম্পন্ন হয়েছে তাঁদের সকলের প্রতি অশেষ ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জ্ঞাপন করছি।’

উল্লেখ্য, উক্ত কর্মসূচি সফলভাবে সম্পন্ন করতে অংশগ্রহণ করেন সংগঠনটির সিনিয়র সদস্য দিপংকর দেব, দেবাশীষ শর্মা (প্রতিষ্ঠাতা সদস্য), তমাল, জুঁই, পাপন, শুভ, অপর্ণা, রাজ, বলরাম, নিপুল, রাজু , নাবিল, সত্যজিত, রিপন, সমীর, প্রদীপ, পল্লব, অভিজিত, আকাশ প্রমুখ।

 

এইবেলাডটকম/হিরা/এএস

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71