বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮
বুধবার, ৪ঠা আশ্বিন ১৪২৫
 
 
দেশের সর্ববৃহৎ বিদ্যুৎ প্রকল্পের সমঝোতা স্মারক স্বাক্ষরিত
প্রকাশ: ০৬:০৯ pm ০৬-১১-২০১৭ হালনাগাদ: ০৬:০৯ pm ০৬-১১-২০১৭
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


দেশের সবচেয়ে বড় বিদ্যুৎ কেন্দ্র নির্মাণে চুক্তি হয়েছে। পটুয়াখালীর পায়রায় ৩৬০০ মেগাওয়াট ক্ষমতার এ বিদ্যুৎ কেন্দ্র স্থাপন করা হবে।

বিদ্যুৎ কেন্দ্রটি নির্মাণে রবিবার জার্মানির সিমেন্স এজির সঙ্গে সমঝোতা স্মারকে সই করেছে নর্থ ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি (এনডব্লিউপিজিসিএল)। বিদ্যুৎ কেন্দ্রে ১২০০ মেগাওয়াট ক্ষমতার তিনটি ইউনিটে ২০২১ সাল নাগাদ মোট তিন হাজার ৬০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা হবে।

আমদানি করা এলএনজি নির্ভর এই প্রকল্পই হবে দেশের সবচেয়ে বড় বিদ্যুৎকেন্দ্র। ২ দশমিক ৮ বিলিয়ন ডলার ব্যয়ের এ প্রকল্পের ২ দশমিক ৪ বিলিয়ন আসবে ঋণ থেকে। বাকি ৪০০ মিলিয়ন ডলার থাকবে ইক্যুইটি হিসেবে। বিদ্যুৎ ভবনে এনডব্লিউপিজিসিএল এর ব্যবস্থাপনা পরিচালক ইঞ্জিনিয়ার খুরশীদ আলম এবং সিমেন্স সাউথ এশিয়ার প্রধান নির্বাহী কর্মকর্তা সুনীল মাথুর নিজ নিজ পক্ষে চুক্তিতে সই করেন।

বাংলাদেশে এটাই ইউরোপের সবচেয়ে বড় বিনিয়োগ হবে বলে প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে জানান। 

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু অনুষ্ঠানে বলেন, সরকারের লক্ষ্য কম মূল্যে গ্রাহককে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ দেয়া। সে লক্ষ্য পূরণেই বিভিন্ন ধরনের জ্বালানির বিদ্যুৎ প্রকল্প স্থাপন করে যাচ্ছে সরকার। বর্তমানে পায়রায় চীনের একটি কোম্পানির সঙ্গে যৌথভাবে ১৩২০ মেগাওয়াট ক্ষমতার একটি কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করছে নর্থ ওয়েস্ট পাওয়ার; যার ২৬ শতাংশ কাজ শেষ হয়েছে।

অনুষ্ঠানে জানানো হয়, পায়রায় কয়লাভিত্তিক ওই বিদ্যুৎ কেন্দ্রের সঙ্গেই নতুন এ কেন্দ্রের জন্য ১০০ একর জমি বরাদ্দ করা হয়েছে। ৩৬০০ মেগাওয়াটের এ বিদ্যুৎ কেন্দ্রে ১২০০ মেগাওয়াটের মোট তিনটি ইউনিট থাকবে। আমদানি করা এলএনজি এ কেন্দ্রে কীভাবে আনা হবে তা নিয়ে সমীক্ষা চলছে বলে অনুষ্ঠানে জানানো হয়।

জার্মানির প্রতিষ্ঠান সিমেন্স দীর্ঘদিন ধরেই বাংলাদেশে ভৌত অবকাঠামোসহ স্বাস্থ্য, শিল্পখাতে কাজ করে আসছে। আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকার ক্ষমতায় আসার পর দেশের দক্ষিণাঞ্চলের উন্নয়নের কথা মাথায় রেখে পায়রা ও এর আশপাশে ব্যাপক অবকাঠামো উন্নয়নের প্রকল্প হাতে নিয়েছে।


আরপি

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71