বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮
বুধবার, ৪ঠা আশ্বিন ১৪২৫
 
 
দেশের ৩৮ শতাংশ মানুষ ধূমপানে আসক্ত
প্রকাশ: ১০:৫০ pm ০৮-০৫-২০১৭ হালনাগাদ: ১০:৫০ pm ০৮-০৫-২০১৭
 
 
 


স্বাস্থ্য ডেস্ক: ১৯৯০ সালের পর এই প্রথম বিশ্বের অধিকাংশ দেশে কমে এসেছে ধূমপানের হার।

তবে একই সময়ে ধূমপানকারী ও তামাকজনিত কারণে মৃত্যুর হার বৃদ্ধি পেয়েছে। আর বাংলাদেশের ক্ষেত্রে চিত্রটা সম্পূর্ণ ভিন্ন। ১৯৯০-২০১৫ সাল পর্যন্ত ২৫ বছরে দেশের ধূমপানের চিত্রটা অপরিবর্তিত। সারাদেশে বর্তমানে ৩৮ শতাংশ মানুষ ধূমপানে আসক্ত।সম্প্রতি যুক্তরাজ্যভিত্তিক আন্তর্জাতিক মেডিক্যাল জার্নাল ‘দ্য ল্যান্সেট’ এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে, যেখানে তামাকজাত কোম্পানিগুলো নতুন বাজার তৈরির লক্ষ্যে কাজ করায়; উন্নয়নশীল দেশগুলোতে মৃত্যুহার আরও বাড়তে পারে বলে সতর্ক করা হয়েছে।

গবেষণা প্রতিবেদনে অারও বলা হয়, ২০১৫ সালে বিশ্বে গড়ে প্রত্যেক চারজন পুরুষের একজন ও ২০ জন নারীর মধ্যে একজন দৈনিক ধূমপান করেছে। আর একই সময়ে তামাকজনিত কারণে মৃত্যুহার বেড়েছে ৪ দশমিক ৭ শতাংশ।ল্যান্সেট বলছে, ২০১৫ সালে প্রত্যেক দিন ৯৩ কোটিরও বেশি মানুষ ধূমপান করেছে। ১৯৯০ সালে এ ধূমপানকারীর সংখ্যা ছিল ৮৭ কোটি; অর্থাৎ বিশ্বে ৭ শতাংশ ধূমপানকারী বেড়েছে।

অন্যদিকে বিশ্বে নিহত ১০ জনের একজনের মৃত্যু হয়েছে ধুমপানের কারণে; এর অর্ধেকই চীন, ভারত, যুক্তরাষ্ট্র ও রাশিয়ার। বিশ্বে মোট তামাক ব্যবহারের দুই তৃতীয়াংশই হয়েছে যৌথভাবে ইন্দোনেশিয়া, বাংলাদেশ, ফিলিপাইন, জাপান, ব্রাজিল ও জার্মানিতে।

তবে ১৯৯০ থেকে ২০১৫ সাল পর্যন্ত বাংলাদেশ, ইন্দোনেশিয়া ও ফিলিপাইনে ধূমপানকারীর পরিমাণ অপরিবর্তিত রয়েছে। এর মধ্যে বাংলাদেশে বর্তমানে ৩৮ শতাংশ মানুষ ধূমপানে আসক্ত। এছাড়া ইন্দোনেশিয়ায় ৪৭ শতাংশ ও ফিলিপাইনে ৩৫ শতাংশ মানুষ ধূমপায়ী। ২০১৪ সাল পর্যন্ত ধূমপান নিয়ন্ত্রণ নীতিমালা কার্যকর না করায় একই সময়ে রাশিয়ায় নারী ধূমপায়ীর পরিমাণ ৪ শতাংশ বেড়েছে।

সূত্র: দ্য ল্যান্সেট

এইবেলাডটকম/এবি

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71