শনিবার, ১৭ নভেম্বর ২০১৮
শনিবার, ৩রা অগ্রহায়ণ ১৪২৫
 
 
দ্বিতীয় বিশ্বযুদ্ধের কীভাবে রক্ষা পেয়েছিল তাজমহল
প্রকাশ: ১২:২৯ pm ২৬-১১-২০১৬ হালনাগাদ: ১২:২৯ pm ২৬-১১-২০১৬
 
 
 


বিচিত্র সংবাদ ::   যে কোনো দেশের কাছেই নিজেদের ঐতিহ্য ও স্থাপত্যকে রক্ষা করা একটি বড় চ্যালেঞ্জ এবং দেশে যুদ্ধ পরিস্থিতি তৈরি হলে সেই চ্যালেঞ্জ কয়েক গুণ বেড়ে যায়। তখন প্রশাসনের প্রধান লক্ষ্য হয়ে থাকে শত্রুর হাত থেকে নিজেদের স্থাপত্য-ঐতিহ্যকে রক্ষা করা। আপনি ধারণাও করতে পারবেন না পরাধীন ভারতের তৎকালীন শাসক ইংরেজরা দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় কিভাবে ভাবে রক্ষা করেছিল সপ্তম আশ্চর্যের অন্যতম তাজমহলকে।

তাজমহল

১৯৪২ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ইংরেজদের আশঙ্কা ছিল তাজমহলের উপরে বোমাবর্ষণ করতে পারে জার্মানি ও জাপান। সেই আশঙ্কা থেকেই তাজমহলের চূড়া বাঁশ দিয়ে ঘিরে ফেলেছিল ইংরেজরা। এমনকি স্বাধীনতার পরে ১৯৬৫ ও ১০৭১ সালে পাকিস্তানের সঙ্গে ভারতের যুদ্ধের সময়ও এই একই ব্যবস্থা গ্রহণ করা হয়েছিল। 

তবে এই ব্যবস্থার কারণ বিশেষজ্ঞ জানিয়েছেন, তাজমহলের চূড়া বাঁশ দিয়ে ঘিরে দিলে যুদ্ধবাজ বিমান থেকে বহু নিচে সেই টার্গেট বাঁশের স্তূপ ছাড়া আর কিছুই মনে হয় না। এমনকি তৎকালীন সময়ে ছিল না জিপিএস বা স্যাটেলাইট চিত্রের সুবিধাও। ফলে রক্ষা পায় তাজমহল।

তাজমহল

শেষ তাজমহল ঢাকা হয়েছিল ৯/১১ হামলার পরে। আমেরিকান ট্রেড সেন্টারে সন্ত্রাসবাদী হানার পরে তাজমহলের চূড়া চাদর দিয়ে ঢেকে দিয়েছিল আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া।

 

এইবেলাডটকম/নীল

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71