মঙ্গলবার, ২০ নভেম্বর ২০১৮
মঙ্গলবার, ৬ই অগ্রহায়ণ ১৪২৫
 
 
নতুন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন
প্রকাশ: ০১:১৪ pm ০২-০২-২০১৮ হালনাগাদ: ০১:১৭ pm ০২-০২-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


২২তম প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ পেতে যাচ্ছেন আপিল বিভাগের বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন।  বৃহসপতিবার রাতে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ দেশের ২২তম প্রধান বিচারপতির নিয়োগ ফাইলে স্বাক্ষর করেছেন বলে সংশ্লিষ্ট সূত্রগুলো নিশ্চিত করেছে।

আগামী কর্মদিবসেই এই নিয়োগ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হবে বলে জানা গেছে। এর আগে দেশের ২২তম প্রধান বিচারপতি হিসেবে আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি মো. আবদুল ওয়াহ্হাব মিঞার নাম শোনা যাচ্ছিল। তার নিয়োগ প্রায় চূড়ান্ত বলেই নিশ্চিত করেছিল সংশ্লিষ্ট কয়েকটি সূত্র। তবে শেষ পর্যন্ত আপিল বিভাগের দ্বিতীয় জ্যেষ্ঠ বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনকেই দেশের ২২তম প্রধান বিচারপতি হিসেবে বেছে নিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। এর আগে আইন মন্ত্রণালয় থেকে দুজনের নাম প্রস্তাব দিয়েই সার-সংক্ষেপ পাঠানো হয়েছে বলে জানা গেছে।

সংবিধানের ৯৫ অনুচ্ছেদ অনুযায়ী প্রধান বিচারপতি নিয়োগের একমাত্র ক্ষমতা রাষ্ট্রপতির হাতেই। সংবিধানের ৯৫(১) অনুচ্ছেদে বলা হয়েছে, ‘প্রধান বিচারপতি রাষ্ট্রপতি কর্তৃক নিযুক্ত হইবেন এবং প্রধান বিচারপতির সহিত পরামর্শ করিয়া রাষ্ট্রপতি অন্যান্য বিচারককে নিয়োগদান করিবেন। ’

এদিকে বৃহসপতিবার রাতে বঙ্গভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকের পরেই রাষ্ট্রপতি প্রধান বিচারপতির নিয়োগের ফাইলে স্বাক্ষর করেন বলে জানা গেছে। ওই বৈঠকে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, আইনমন্ত্রী আনিসুল হক, অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম উপস্থিত ছিলেন।

প্রচ

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71