সোমবার, ১৯ নভেম্বর ২০১৮
সোমবার, ৫ই অগ্রহায়ণ ১৪২৫
 
 
নতুন বিদ্যুৎকেন্দ্র হচ্ছে ময়মনসিংহে
প্রকাশ: ০৮:১২ pm ২০-০৯-২০১৭ হালনাগাদ: ০৮:১২ pm ২০-০৯-২০১৭
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


দেশে বেসরকারিখাতে আরও একটি বিদ্যুৎকেন্দ্র স্থাপনের অনুমোদন দিয়েছে সরকার। ২০০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন এই বিদ্যুৎকেন্দ্রটি ময়মনসিংহে স্থাপন করা হবে। বুধবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিবসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এটিসহ বৈঠকে মোট চারটি ক্রয় প্রস্তাব অনুমোদ দেয়া হয়।

বৈঠক শেষে অনুমোদিত ক্রয় প্রস্তাবের বিভিন্ন দিক তুলে ধরেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান।

তিনি বলেন, এ বিদ্যুৎকেন্দ্র থেকে ১৫ বছর মেয়াদে বিদ্যুৎ কিনবে সরকার। প্রতি কিলোওয়াট ঘণ্টা বিদ্যুতের দাম পড়বে ৮ দশমিক ৪১৬৬ টাকা। এ হিসাবে ১৫ বছর মেয়াদে বিদ্যুৎ ক্রয়ে সরকারের ব্যয় হবে প্রায় ১৭ হাজার ৬৪০ কোটি টাকা। বিদ্যুৎকেন্দ্রটি স্থাপন করবে ইউনাইটেড এন্টারপ্রাইজ অ্যান্ড কোম্পানি।

বিদ্যুৎ বিভাগ সূত্রে জানা গেছে, অত্যাধুনিক প্রযুক্তিনির্ভর এ কেন্দ্রে বিদ্যুৎ উৎপাদনে এইচএফও ফার্নেস ওয়েল অর্থাৎ হেভি ফুয়েল ওয়েল জ্বালানি হিসেবে ব্যবহার করা হবে । পাশাপাশি উৎপাদিত বিদ্যুৎ ‘ইন্ডিপেন্ডেন্ট পাওয়ার প্রোডিউসার-আইপিপি’-এর মাধ্যমে চাহিদা অনুযায়ী গ্রাহকের কাছে পৌঁছে দেয়া হবে।

বাংলাদেশ পল্লী বিদ্যুৎ বোর্ডের ‘পল্লী বিদ্যুতায়ন সম্প্রসারণের মাধ্যমে ১৫ লাখ গ্রাহক সংযোগ’ শীর্ষক প্রকল্পের আওতায় ২৩ হাজার ২১১ টি ডিস্ট্রিবিউশন ট্রান্সফরমার ক্রয়ের প্রস্তাবও অনুমোদন দেয়া হয়েছে। এ জন্য ব্যয় হবে ১৭০ কোটি ২৪ লাখ টাকা।

ভিএস

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71