মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮
মঙ্গলবার, ১০ই আশ্বিন ১৪২৫
 
 
নাটোরে বাংলাদেশের প্রাচীনতম কালীপূজা শুরু বৃহস্পতিবার
প্রকাশ: ১২:৩৬ pm ১৮-১০-২০১৭ হালনাগাদ: ১২:৩৬ pm ১৮-১০-২০১৭
 
নাটোর প্রতিনিধি
 
 
 
 


পাক-ভারত উপ-মহাদেশের প্রাচীনতম ধর্মীয় প্রতিষ্ঠানগুলির অন্যতম নাটোরের লালপুর উপজেলার ঐতিহ্যবাহী বুধপাড়া কালীমাতা মন্দিরে ৫২৮তম কালীপূজা ও মেলা আজ বৃহস্পতিবার (১৯ অক্টোবর) মধ্যরাত থেকে আনুষ্ঠানিকভাবে শুরু হবে। দেশ-বিদেশের হাজারো দর্শকের পদচারণায় ৭ দিনব্যাপী মিলন মেলা প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে আগামী বুধবার শেষ হবে।

প্রতিমা নির্মাতা জানান, কালী প্রতিমার উচ্চতা ৩৩ ফুট। এটিই দেশের সবচেয়ে বড় কালী প্রতিমা। জানা যায়, ৫২৪ বছর আগে নবাবী আমলে বর্গীয় হাঙ্গামায় বর্গীদের অত্যাচারে ভারতের মুর্শিদাবাদ জেলার বহরমপুরের খাগড়া থেকে ৬০ ঘর কংস বণিক লালপুরের বুধপাড়ায় এসে বসতি স্থাপন করেন। হিন্দু স¤প্রদায়ের এই কাঁসা শিল্পীরা কালীপূজা অর্চনার জন্য খড়ের ঘরে একটি মন্দির নির্মান করেন। বাংলা ১৩৩২ সালে জনৈক লাল কেনেডিয়ার স্ত্রী জানকী বাঈয়ের আর্থিক অনুদানে পাকা মন্দির নির্মিত হয়। এছাড়া জমিদার পূণ্য চন্দ্র দাস মন্দিরের নামে প্রায় দেড়’শ বিঘা জমি দান করেন। তবে কালী মন্দির ও গোবিন্দ মন্দির চত্ত্বরের আট বিঘা মতো জমি ছাড়া বাকী জমিগুলো বেদখল হয়ে গেছে। প্রতি বছর কার্তিক মাসে এখানে কালীপূজা ও মেলা হয়। মন্দিরে পূজা চলাকালীন প্রতিদিন শতাধিক পাঁঠা বলি হয়ে থাকে। এছাড়া পূজা উপলক্ষে আয়োজিত মেলায় এ বছরেও প্রতি বছরের ন্যায় বিভিন্ন ধরনের শতাধিক দোকান-পাটের সমাগম ঘটেছে। 

মন্দির কমিটির সভাপতি অখিল কুমার রায় বংশী জানান, পূজা ও মেলাকে কেন্দ্র করে এখন উৎসবমুখর এ এলাকার সর্বস্তরের মানুষ। স্থানীয় সাংসদ, প্রশাসন, রাজনৈতিক নেতৃবৃন্দ ও বিভিন্ন পর্যায়ের ব্যক্তিদের সহযোগিতা কামনা করেন তিনি যেন শান্তিপূর্ণভাবে এ পূজা ও মেলা সমাপ্ত হয়।

প্রচ

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71