বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮
বৃহঃস্পতিবার, ১লা অগ্রহায়ণ ১৪২৫
 
 
নাসার নভোচরদের বেতন  ১ কোটি টাকা
প্রকাশ: ১২:২১ pm ২০-০৯-২০১৭ হালনাগাদ: ১২:২১ pm ২০-০৯-২০১৭
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


স্পেস এজেন্সিতে নবাগত নভোচররা টাকার অংকে বছরে ৫৫ লক্ষ টাকা থেকে শুরু করে ১ কোটি ২০ লক্ষ টাকার মধ্যে বেতন পান।মহাকাশ গবেষণা সংস্থা নাসায় কাজ করার জন্য প্রতিবছর হাজার হাজার আবেদনপত্র জমা পড়ে।২০১৬ সালে ১৮ হাজার ৩০০টি আবেদনপত্রের মধ্যে ১২ জনকে বেছে নেওয়া হয়েছে।এই প্রক্রিয়াগুলো সম্পর্কে জেনে নেওয়া যাক।

প্রার্থী বাছাই: 
নভোচর হতে গেলে লিডারশিপ স্কিল থাকতে হবে। বিজ্ঞান, প্রযুক্তি, ইঞ্জিনিয়ারিং ও গণিতে স্নাতক হতে হবে। স্নাতকোত্তর অথবা ১ হাজার ঘণ্টা ফ্লাইং জেটে ওড়ার অভিজ্ঞতা থাকতে হবে এবং কমিউনিকেশন স্কিল ভালো হতে হবে।

নভোচরের ট্রেনিং:
নভোচরদের দুই বছরের ট্রেনিং পিরিয়ডের মধ্য দিয়ে যেতে হয়। এই ধরনের প্রশিক্ষণে কোনো ছুটি নেই। সাঁতার থেকে শুরু করে জিরো গ্র্যাভিটিতে কীভাবে থাকতে হবে সে সবই এখানে প্রশিক্ষণ দেওয়া হয় এবং এগুলো করতে হয় স্পেস স্যুট পরে।

রাশিয়ান ভাষা:
যে দেশের নাগরিকই হোন না কেন, নভোচরদের রাশিয়ান ভাষা জানতে হয়।নভোচরদের রুশ ভাষায় কথা বলতে হয়। মহাকাশের রুশ কসমস স্পেস এজেন্সি মহাকাশে যাওয়া ও ফিরে আসায় নাসাকে সাহায্য করে।

নভোচরদের রোজগার:
কে কত বেতন পাবেন তা যোগ্যতা ও অভিজ্ঞতার ওপর নির্ভর করে। ঘটনা হলো নাসায় কাজ করা প্রতিদিনই একটি অভিজ্ঞতার মতো।

নভোচরদের ফিটনেস:
নভোচরদের শারীরিকভাবে অত্যন্ত ফিট থাকতে হবে। তাদের ভালো চোখের দৃষ্টি হতে হবে। উচ্চতা কমপক্ষে ৫ ফুট ২ ইঞ্চি থেকে ৬ ফুট ৩ ইঞ্চির মধ্যে হতে হবে। রক্তচাপ স্বাভাবিক হতে হবে। রক্তচাপ ৯০/১৪০ এর বেশি হলে হবে না। প্রথমে টেস্ট ও পরে ইন্টারভিউয়ের মাধ্যমে নভোচরদের বেছে নেওয়া হয়।

পিএম

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71