মঙ্গলবার, ১১ ডিসেম্বর ২০১৮
মঙ্গলবার, ২৭শে অগ্রহায়ণ ১৪২৫
 
 
না ফেরার দেশে চলে গেলেন অমলেশ সেন 
প্রকাশ: ০৮:২৩ pm ০৭-১০-২০১৭ হালনাগাদ: ০৮:২৩ pm ০৭-১০-২০১৭
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


দেশের ফুটবলের জায়ান্ট ক্লাব আবাহনীর বর্তমান কোচ অমলেশ সেন না ফেরার দেশে চলে গেছেন। শনিবার সন্ধ্যার পর তিনি মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৪ বছর। 

তিনি বাংলাদেশ জাতীয় ফুটবল দলের সাবেক অধিনায়ক ছিলেন। জাতীয় দলের হয়ে মাঠ কাঁপানো এই সাবেক ফুটবলারকে ফুটবল পাগলরা ডাকতেন ‘অমলেশ দা’। ঢাকার ফুটবলের চেনা মুখ অমলেশ সেন। স্ত্রী আর তিন ছেলে-মেয়ে নিয়ে অমলেশ সেনের সংসার গড়ে ওঠেছিল।

স্কুলজীবন থেকে ফুটবল খেলে বেড়ে ওঠা অমলেশ সেন দলের প্রয়োজনে সব পজিশনেই খেলতেন। তার জন্ম বগুড়ায়, ২ মার্চ ১৯৪৩ সালে। ঢাকায় খেলেন ১৯৬২ থেকে ১৯৬৯ পর্যন্ত ফায়ার সার্ভিস আর ইস্টএন্ডের হয়ে। ১৯৭০ সালে যোগ দেন ঢাকা মোহামেডানে। ১৯৭১ সালে স্বাধীন বাংলা ফুটবল দলের সদস্য ছিলেন অমলেশ সেন। ১৯৭২ সালে যোগ দেন ঢাকা আবাহনীতে। সেই থেকে টানা ১৯৮৪ সাল পর্যন্ত খেলেছেন তার প্রিয় দলেই। অবসর গ্রহণের পর থেকে তিনি আবাহনীর সঙ্গেই নিজেকে সম্পৃক্ত রেখেছিলেন।

ফুটবল ক্যারিয়ারে দীর্ঘ সময় খেলেছেন আবাহনীতে। মাঝখানে ১৯৯০-১৯৯৫ পর্যন্ত কোচ হিসেবে ছিলেন মুক্তিযোদ্ধায়। ১৯৯৬ সালে আবার তিনি আবাহনীর কোচের দায়িত্ব পালন করেন এবং এরপর থেকে আবাহনীর সঙ্গেই ছিলেন। ক্লান্তি কিংবা অর্থের মোহ কখনই তাকে বিচ্যুত হতে দেয়নি আবাহনী থেকে। ফুটবল ছাড়াও তিনি ক্রিকেট খেলেছেন। ১৯৫৬ থেকে ১৯৬৭ সাল পর্যন্ত তিনি ছিলেন বগুড়া একাদশের ওপেনিং ব্যাটসম্যান। ১৯৭৫ সালে বাংলাদেশ ক্রীড়ালেখক সমিতির সেরা ফুটবলার নির্বাচিত হন। তাছাড়া ১৯৯৮ সালে পান জাতীয় পুরস্কার।

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71