শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮
শুক্রবার, ৬ই আশ্বিন ১৪২৫
 
 
নিউইয়র্কের ইফতার মাহফিলে প্রবাসীদের মিলনমেলা
প্রকাশ: ০৫:১৬ pm ০৪-০৭-২০১৫ হালনাগাদ: ০৫:১৬ pm ০৪-০৭-২০১৫
 
 
 


প্রবাস ডেস্ক :

ইফতার মাহফিল মুসলমানদের জন্য এক বিশেষ উৎসব । তাই দেশের মত প্রবাসী বাঙ্গালীরা সারা রমজান মাসে ব্যাস্ত থাকে  ইফতার মাহফিল নিয়ে। নিউইয়র্ক’র প্রবাসীরা এই রমজানে আয়োজন করেছে বেশ কিছু ইফতার মাহফিল  অনুষ্ঠানের ।

একদিকে যেমন ইফতার মাহফিল এর এর অনুষ্ঠান প্রবাসীদের একত্র করে তেমনি তারা খুজে পায় নিজেদের এক দেশী সাজে।

নিউইয়র্ক বাংলাদেশ প্রেসক্লাবের ইফতার মাহফিল

নিউইয়র্ক সিটির জ্যাকসন হাইটসে বাংলাদেশ প্লাজা মিলনায়তনে গত সোমবার সন্ধ্যায় ইফতার মাহফিলের আয়োজন করা হয়।

নিউ ইয়র্ক বাংলাদেশ প্রেসক্লাবের সভাপতি এবং সাপ্তাহিক বাংলা পত্রিকার সম্পাদক ও টাইম টেলিভিশন-এর সিইও আবু তাহেরের সভাপতিত্বে ইফতার মাহফিলে সংক্ষিপ্ত আলোচনায় বক্তব্য রাখেন প্রেসক্লাবের অন্যতম উপদেষ্টা ও সাপ্তাহিক আজকাল-এর সম্পাদক মনজুর আহমদ, সাপ্তাহিক বাংলাদেশ পত্রিকার সম্পাদকমণ্ডলীর সভাপতি ডা. মোহাম্মদ হামিদুজ্জামান, নিউ ইয়র্ক বাংলাদেশ প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি মাহবুবুর রহমান, প্রাক্তন সভাপতি এবং সাপ্তাহিক দেশবাংলা ও বাংলা টাইমস-এর প্রকাশক ডা. চৌধুরী সারোয়ারুল হাসান, ক্লাবের সিনিয়র সহ-সভাপতি ও সাপ্তাহিক বাংলা টাইমস সম্পাদক তাসের মাহমুদ, সহ-সভাপতি ও আই অন বাংলাদেশ টিভির পরিচালক রিমন ইসলাম, নিউ ইয়র্ক বাংলাদেশ প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক ও সময় টিভির যুক্তরাষ্ট্র ব্যুরো প্রধান শিহাব উদ্দিন কিসলু, ঢাকা রিপোর্টার্স ইউনিটির প্রাক্তন সাধারণ সম্পাদক মনোয়ারুল ইসলাম ও বাংলাদেশ সোসাইটি ইনক নিউইয়র্ক’র সাধারণ সম্পাদক আব্দুর রহীম হাওলাদার।

এর আগে স্বাগত বক্তব্য রাখেন ইফতার মাহফিল আয়োজন কমিটির আহবায়ক ও প্রেসক্লাবের কোষাধ্যক্ষ শেখ সিরাজ ইসলাম। ইফতার মাহফিল পরিচালনা করেন প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এ বি এম সালাহউদ্দিন আহমেদ।

অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত এবং ইফতারের পূর্বে বিশেষ দোয়া পরিচালনা করেন প্রেস ক্লাবের নতুন সদস্য রশীদ আহমদ।


প্রবাসী টাঙ্গাইলবাসীর ইফতার মাহফিল



যুক্তরাষ্ট্র প্রবাসী টাঙ্গাইলবাসীর সামাজিক সংগঠন ‘প্রবাসী টাঙ্গাইলবাসী ইউএসএ ইন্ক’র ইফতার ও দোয়া মাহফিল গত রোববার জ্যামাইকার বিগ অ্যাপেল লার্নিং সেন্টারে অনুষ্ঠিত হয়। ধর্মীয় ভাব-গম্ভীর পরিবেশে অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিসহ বিপুল সংখ্যক প্রবাসী টাঙ্গাইলবাসী যোগ দেন।

অনুষ্ঠানে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত ও বিশেষ দোয়া পরিচালনা করেন হাফেজ মোহাম্মদ রফিকুল ইসলাম। সংগঠনের সভাপতি মোহাম্মদ ফরিদ খান ও সাধারণ সম্পাদক আব্দুল হাকিমসহ অন্যান্য কর্মকতারা অনুষ্ঠানে আগত অতিথিদের স্বাগত জানান।

অনুষ্ঠানে টাঙ্গাইলের বিশিষ্ট ব্যক্তিবর্গের মধ্যে বিশিষ্ট মানসিক চিকিৎসক ডা. মনিবুর রহমান খান, নিউ ইয়র্ক বাংলাদেশ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এ বি এম সালাহউদ্দিন আহমেদ, বাংলাদেশ সোসাইটির প্রাক্তন সাংস্কৃতিক সম্পাদক বাহালুল সৈয়দ উজ্জল, প্রবাসী টাঙ্গাইলবাসী ইউএসএ’র প্রতিষ্ঠাতা আহ্বায়ক মীর মাহবুবুর রহমান বাবু, অন্যতম উপদেষ্টা খন্দকার আশীক শামীম, ফরহাদ তালুকদার, প্রাক্তন আহ্বায়ক আক্তারুজ্জামান হ্যাপী, প্রাক্তন সাধারণ সম্পাদক প্রফেসর গোলাম মোস্তফা, মোয়াজ্জেম হোসেন খান, মোহাম্মদ মোজাম্মেল হক, জাকির হোসেন বাদল, বিশিষ্ট সঙ্গীত শিল্পী মাহবুবুল আলম ফিরোজ প্রমুখ উপস্থিত ছিলেন।

নিউইয়র্কে বাংলাদেশ সোসাইটির ইফতার মাহফিল



বাংলাদেশ সোসাইটি ইনক নিউইয়র্কের ইফতার ও দোয়া মাহফিল গত রোববার উডসাইডের কুইন্স প্যালেসে অনুষ্ঠিত হয়। ধর্মীয় ভাব-গম্ভীর পরিবেশে ব্যাপক আয়োজনের ইফতার মাহফিলে সভাপতিত্ব করেন সোসাইটির সভাপতি আজমল হোসেন কুনু। অনুষ্ঠান পরিচালনা করেন সোসাইটির সাধারণ সম্পাদক আব্দুর রহিম হাওলাদার। পবিত্র কোরআন তেলাওয়াত, হামদ ও নাত পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। কোরআন থেকে তেলাওয়াত করেন রেদোয়ান হাওলাদার।

অনুষ্ঠানে নাত পরিবেশন করেন কবির হাওলাদার এবং দোয়া পরিচালনা করেন মাওলানা ফায়েক উদ্দিন। অনুষ্ঠানে সোসাইটির সভাপতি আজমল হেসেন কুনু প্রবাসে এখন থেকে একই তারিখে ঈদ উদযাপনের জন্য আলেম সমাজের প্রতি আহ্বান জানিয়ে বলেন, নিউ ইয়র্ক সিটি প্রশাসন দুই ঈদে পাবলিক স্কুলে ছুটি ঘোষণা করেছে। তাই এই বিষয়ের প্রতি দৃষ্টি রেখে আলেম সমাজ একই দিন ঈদ উদযাপনের উদ্যোগ নেবেন।

জামাইকা বাংলাদেশ ফ্রেন্ডস সোসাইটির ইফতার



নিউ ইয়র্কের অন্যতম সামাজিক সংগঠন জামাইকা বাংলাদেশ ফ্রেন্ডস সোসাইটি’র ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। গত রোববার কুইন্সের সাতফিনের তাজমহল পার্টি সেন্টারে অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ড. এ কে আব্দুল মোমেন, বিশেষ অতিথি ছিলেন নিউ ইয়র্কের বাংলাদেশ কন্স্যুলেটে নিযুক্ত কনসাল জেনারেল শামীম আহসান এবং গেস্ট অব অনার ছিলেন সিটির কুইন্স বরো প্রেসিডেন্ট মেলিন্ডা কাটজ। সিটি কাউন্সিলম্যান পিটার ক্রুজসহ তিন শতাধিক প্রবাসী বাংলাদেশি ইফতার মাহফিলে অংশ নেন।

অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন সৈয়দ আতিকুর রহমান। এরপর হামদ ও নাত পরিবেশিত হয়। হামদ-নাত পরিবেশনের জন্য অনুষ্ঠানে নতুন প্রজন্মের তিন কিশোর মাহমুদুল হাসান আজাদ, রাফি মুনতাকিম ও মুহাইমিন চৌধুরীকে পুরস্কৃত করা হয়। জাতিসংঘের পক্ষ থেকে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি হয়ে সম্প্রতি ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত নেপাল ঘুরে আসা বাংলাদেশি বংশোদ্ভূত জুয়েল মিয়াকে এবং সিটির ডিস্ট্রিক-২৩ এর সিটি কাউন্সিল পদের সম্ভব্য প্রার্থী সিলিয়া দোসামান্তেসকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান জাতিসংঘের স্থায়ী প্রতিনিধি ড. এ কে আব্দুল মোমেন।

এইবেলা ডটকম/এন এইচ 
 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71