সোমবার, ২২ অক্টোবর ২০১৮
সোমবার, ৭ই কার্তিক ১৪২৫
 
 
জাতিসংঘের ৭৩তম অধিবেশন
নিউইয়র্কের উদ্দেশে সকালে ঢাকা ছাড়ছেন প্রধানমন্ত্রী
প্রকাশ: ১১:১৫ am ২১-০৯-২০১৮ হালনাগাদ: ১১:১৫ am ২১-০৯-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


জাতিসংঘের সাধারণ পরিষদের (ইউএনজিএ) ৭৩তম অধিবেশনে যোগ দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শুক্রবার সকালে নিউইয়র্কের উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন।

শুক্রবার সকালে প্রধানমন্ত্রীকে বহনকারী বাংলাদেশ বিমানের একটি ভিভিআইপি ফ্লাইট হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে লন্ডনের উদ্দেশ্যে ছেড়ে যাবে। আজই লন্ডনের স্থানীয় সময় ৩টা ৫৫ মিনিটে বিমানটির হিথরো আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের কথা রয়েছে।

যুক্তরাজ্যে বাংলাদেশের হাইকমিশনার নাজমুল কাওনাইন প্রধানমন্ত্রীকে বিমানবন্দরে স্বাগত জানাবেন। জাতিসংঘের অধিবেশন চলবে আগামী ২৩ থেকে ২৯ সেপ্টেম্বর পর্যন্ত।

জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে যোগদানের পাশাপাশি বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ কর্মসূচিতে অংশ নিয়ে রোহিঙ্গা ইস্যু তুলে ধরবেন প্রধানমন্ত্রী।

যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মাদ জিয়াউদ্দিন এবং বাংলাদেশের রাষ্ট্রদূত ও জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন প্রধানমন্ত্রীকে বিমানবন্দরে অভ্যর্থনা জানাবেন।

অধিবেশনের ফাঁকে একাধিক বিশ্ব নেতার সঙ্গেও শেখ হাসিনার দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠানের কথা রয়েছে। এস্তোনিয়ার প্রেসিডেন্ট ক্রেস্টি কালিজুলেইদ ও নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক রুটের সঙ্গে তিনি বৈঠক করবেন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আয়োজিত সংবর্ধনায় তিনি যোগ দেবেন এবং যুক্তরাষ্ট্রের সেক্রেটারি অব স্টেট মাইক পম্পেও’র সঙ্গেও তিনি সাক্ষাৎ করবেন।

যুক্তরাষ্ট্র সফরের প্রথম দিন সন্ধ্যায় নিউইয়র্কের মিডটাউনের হোটেল হিলটনে প্রবাসী বাংলাদেশি আয়োজিত এক সংবর্ধনায় শেখ হাসিনা যোগ দেবেন। দ্বিতীয় দিন স্থায়ী মিশনের ‘গ্লোবাল কল টু অ্যাকশন অন ড্রাগ প্রবলেম’ শীর্ষক হাই লেভেল ইভেন্টে তিনি যোগদান করবেন।

পরে জাতিসংঘ সদর দফতরের ইকোসক চেম্বার’র (ইসিওএসওসি) ইউএন হাইকমিশনার ফর রিফ্যুজিস আয়োজিত ‘গ্লোবাল কমপ্যাক্ট অন রিফ্যুজিস: এ মডেল ফর গ্রেটার সলিডারিটি অ্যান্ড কোঅপারেশ’ শীর্ষক হাইলেভেল ইভেন্টে তিনি অংশ নেবেন।

হোটেল গ্র্যান্ড হায়াতে যুক্তরাষ্ট্র চেম্বার অব কমার্স আয়োজিত গোলটেবিল মধ্যাহ্নভোজন বৈঠকেও তিনি অংশ নেবেন। বিকালে সাধারণ পরিষদের সম্মেলন কক্ষে নেলসন ম্যান্ডেলা পিস সামিটেও প্রধানমন্ত্রীর বক্তৃতা দেয়ার কথা রয়েছে।

নিউইয়র্কের কনভেন কনফারেন্স সেন্টারে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম আয়োজিত ‘সাসটেইনেবল ডেভেলপমেন্ট ইমপ্যাক্ট সামিট’-এ তার যোগদানের কথা রয়েছে। জাতিসংঘের বৈশ্বিক শিক্ষা বিষয়ক বিশেষ দূতের ‘মেকিং ইমপসিবল পসিবল : আনলকিং হিউম্যান পটেনশিয়াল থ্রো দ্য ইন্টারন্যাশনাল ফাইন্যান্স ফ্যাসিলিটি ফর এডুকেশন’ শীর্ষক হাই লেভেল ইভেন্টে শেখ হাসিনা অংশ নেবেন।

২৭ সেপ্টেম্বর সৌদি আরবের স্থায়ী মিশন ও ওআইসি সচিবালয়ের যৌথ উদ্যোগে অনুষ্ঠেয় সংখ্যালঘু রোহিঙ্গা সম্প্রদায়ের বর্তমান অবস্থা সম্পর্কিত হাইলেভেল সাইড ইভেন্টে শেখ হাসিনা অংশ নেবেন।

জাতিসংঘ সদর দফতরে জাতিসংঘ মহাসচিব এন্টোনিও গুতেরেজেরও সঙ্গে তিনি বৈঠক করবেন। লিথুয়ানিয়ার প্রেসিডেন্টের আয়োজনে ‘নারীর ক্ষমতায়নের মাধ্যমে অর্থনৈতিক প্রবৃদ্ধি’ শীর্ষক উচ্চ পর্যায়ের আলোচনায় অংশ নেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

একইদিন সন্ধ্যায় জাতিসংঘ সদর দফতরে সাধারণ পরিষদের অধিবেশনে তিনি ভাষণ দেবেন এবং নিউইয়র্কের পার্ক অ্যাভেনিউয়ে গ্লোবাল হোপ কোয়ালিশন আয়োজিত বার্ষিক নৈশভোজে তিনি যোগ দেবেন।

এবারো সাধারণ অধিবেশনে ভাষণ দেয়ার পরদিন ২৮ সেপ্টেম্বর জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী মিশনের নিউইয়র্ক কার্যালয়ে প্রেস ব্রিফিংয়ে অংশ নেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিকালে শেখ হাসিনা নিউইয়র্কের জন এফ কেনেডি আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ইত্তেহাদ এয়ারওয়েজের একটি বিমানযোগে ঢাকার উদ্দেশে যুক্তরাষ্ট্র ত্যাগ করবেন। ২৯ সেপ্টেম্বর রাতে আবুধাবী হয়ে তার দেশে ফেরার কথা রয়েছে।

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71