রবিবার, ১৮ নভেম্বর ২০১৮
রবিবার, ৪ঠা অগ্রহায়ণ ১৪২৫
 
 
নিষেধাজ্ঞা শেষে মেঘনায় মাছ শিকারে অর্ধ লক্ষাধিক জেলে
প্রকাশ: ০২:০৬ am ০২-০৫-২০১৭ হালনাগাদ: ০২:০৬ am ০২-০৫-২০১৭
 
 
 


লক্ষ্মীপুর: ইলিশের উৎপাদন বৃদ্ধি ও জাটকা রক্ষায় মার্চ-এপ্রিল দুই মাসের নিষেধাজ্ঞা শেষে লক্ষ্মীপুরের মেঘনা নদীতে মাছ শিকারে নেমেছে অর্ধ লক্ষাধিক জেলে।

সোমবার ভোর থেকে লক্ষ্মীপুরের কমলনগর, রামগতি, রায়পুর ও সদর উপজেলার মেঘনা নদীতে মাছ শিকারে ব্যস্ত হয়ে পড়েছেন তারা।নদীতে মাছ ধরা শুরু হওয়ায় জেলে পল্লীগুলোতে যেন প্রাণ ফিরে এসেছে। মাছের ঘাটগুলোতে জেলে, মাছ ব্যবসায়ী ও  ক্রেতা-বিক্রেতাদের কর্ম তৎপরতা শুরু হয়েছে।রামগতি ও কমলনগরের জেলেদের সঙ্গে কথা বলে জানা গেছে, দুই মাস মাছ ধরা থেকে বিরত থাকার পর নদীতে মাছ শিকারে যাচ্ছেন তারা। নৌকা মেরামত, জাল বোনা ও ছেঁড়া জাল ঠিকঠাক করে নেমে পড়েছেন মাছ শিকারে।বিকল্প কর্মসংস্থান না থাকায় গত দুই মাস ধার-দেনা করে সংসার চলেছে। নদীতে মাছ ধরা পড়লে সামনের দিনগুলো ভালো কাটবে আশা করছেন তারা।

লক্ষ্মীপুর জেলা মৎস্য অফিস সূত্রে জানা গেছে, লক্ষ্মীপুরে ৪৫ হাজার ৭৭১ জন নিবন্ধিত জেলে রয়েছেন। নিষিদ্ধ সময়ে সকল প্রজাতির মাছ ধরা থেকে বিরত থাকায় এদের মধ্যে থেকে ২৫ হাজার ৯৪৭ জন জেলেকে ৪০ কেজি করে চাল বিতরণ করা হচ্ছে।লক্ষ্মীপুর জেলা মৎস্য কর্মকর্তা এসএম মহিব উল্লাহ জানান, সোমবার থেকে জেলেরা নদীতে মাছ শিকার করতে পারবেন। তবে ৩০ জুন পর্যন্ত জাটকা শিকার করা যাবে না। জাটকা রক্ষায় অভিযান অব্যাহত থাকবে।প্রসঙ্গত, জাটকা ইলিশ রক্ষায় ১ মার্চ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত দুই মাস লক্ষ্মীপুরের রামগতি থেকে চাঁদপুরের ষাটনল পর্যন্ত মেঘনা নদীতে মাছধরায় সরকারের নিষেধাজ্ঞা ছিল।

এইবেলাডটকম/এবি

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71