সোমবার, ১০ ডিসেম্বর ২০১৮
সোমবার, ২৬শে অগ্রহায়ণ ১৪২৫
 
 
একনেকে ২৮ প্রকল্প অনুমোদন
নেত্রকোনায় স্থাপন করা হচ্ছে শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়
প্রকাশ: ০৩:১৭ pm ০৮-১১-২০১৮ হালনাগাদ: ০৩:১৭ pm ০৮-১১-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


বৃহস্পতিবার একনেকে অনুমোদিত প্রকল্পটির নির্মাণে ব্যয় ধরা হয়েছে দুই হাজার ৬৩৭ কোটি ৪০ লাখ টাকা। ২০১৯ সালের জানুয়ারি থেকে শুরু হয়ে ২০২১ সালের ডিসেম্বর সময়ে এটি বাস্তবায়িত হবে। এছাড়া জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে ৩০ হাজার ২৩৪ কোটি টাকার ২৮টি প্রকল্প পাস হয়েছে। একনেক চেয়ারপারসন প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠকে সভাপতিত্ব করেন।

সভা শেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সংবাদ সম্মেলনে জানান, বিশ্ববিদ্যালয় স্থাপনে পর্যাপ্ত খেলার মাঠ রাখা এবং হাওর কেন্দ্রীক ব্যাপক গবেষণা করার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী। তাছাড়া চট্টগ্রামের কর্ণফুলি নদীকে দূষণমুক্ত রাখারও নির্দেশ দেওয়া হয়েছে। সেই সঙ্গে দক্ষিণ পশ্চিমাঞ্চলে উপজেলা ও ইউনিয়ন ভূমি অফিস তৈরির সময় এগুলো যাতে দুর্যোগে সাইক্লোন শেল্টার হিসেবে ব্যবহার করা যায় সেজন্য তাগিদ দেওয়া হয়েছে। জমি বাঁচাতে জেলা পর্যায়ে সব সরকারি অফিসকে এক জায়গায় অর্থাত্ একটি বড় বিল্ডিং এ নিয়ে আসারও নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী।

পরিকল্পনামন্ত্রী জানান, একনেক সভায় ২৮টি প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। এরমধ্যে ৯টি সংশোধিত। এতে ব্যয় হবে ৩০ হাজার ২৩৪ কোটি ৬০ লাখ টাকা। এর মধ্যে সরকারের নিজস্ব তহবিল (জিওবি) হতে ২৪ হাজার ৮৫৪ কোটি ১৭ লাখ টাকা, সংস্থার নিজস্ব তহবিল হতে ৫৩৯ কোটি ১৭ লাখ টাকা এবং বৈদেশিক সহায়তা হতে ৪ হাজার ৫০৬ কোটি ৭৪ লাখ টাকা ব্যয়ের লক্ষ্য রয়েছে।  

বিভিন্ন প্রশ্নের জবাবে পরিকল্পনামন্ত্রী বলেন, গত রবিবার একনেক সভায় অনুমোদন দেওয়া হয়েছে ৩৯টি উন্নয়ন প্রকল্প। এর দুই দিন পর গতকাল বুধবার একনেকে অনুমোদিত হয়েছে আরও ২৮টি উন্নয়ন প্রকল্প। তবে এটাকে নির্বাচনী একনেক বলা যাবে না। কেননা অর্থবছরের এই সময়টাতে এমনিতেই প্রকল্প প্রক্রিয়াকরণ একটু বেশি হয়ে থাকে। এ সময়টাকে বলা যায় প্রকল্পের মৌসুম। তবে অন্যান্য বছর যে সংখ্যক প্রকল্প প্রস্তুত হয়, তার চেয়ে এ বছর একটু বেশি গতিতে প্রক্রিয়াকরণ হচ্ছে। সবাই বেশি করে কষ্ট করছেন। কারণ যদি নির্বাচনের সময়টাতে একনেক না হয় তাহলে এগুলো আবার পিছিয়ে যাবে।

একনেকে উপস্থাপিত ২৮টি (নতুন ও সংশোধিত) প্রকল্পের মোট ব্যয় ৩০ হাজার ২৩৪ কোটি ৬০ লাখ টাকা। এর মধ্যে সরকারিভাবে ২৪ হাজার ৮৫৪ কোটি ১৭ লাখ টাকা, সংস্থার নিজস্ব তহবিল ৫৩৯ কোটি ১৭ লাখ টাকা এবং বৈদেশিক প্রকল্প সাহায্য চার হাজার ৫০৬ কোটি ৭৪ লাখ টাকা।

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71