মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮
মঙ্গলবার, ১০ই আশ্বিন ১৪২৫
 
 
নেলসন ম্যান্ডেলার জন্মশতবার্ষিকী আজ
প্রকাশ: ১০:৩৩ am ১৮-০৭-২০১৮ হালনাগাদ: ১০:৩৩ am ১৮-০৭-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


আমৃত্যু বিচিত্র পৃথিবীর সত্য-সুন্দর-শুভ আর মঙ্গলের পক্ষে লড়াই করা মানুষ নেলসন ম্যান্ডেলার শততম জন্মবার্ষিকী আজ।  আজ থেকে ১০০ বছর আগের আজকের এই দিনে তিনি দক্ষিণ আফ্রিকায় ভূমিষ্ঠ হয়েছিলেন পৃথিবীকে আলোকিত করতে। শান্তিতে নোবেল বিজয়ী ম্যান্ডেলার জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে তার দেশে নেওয়া হয়েছে নানা উদ্যোগ। সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা সে দেশে গেছেন ম্যান্ডেলার শততম জন্মবার্ষিকী উদযাপন করতে। জাতিসংঘসহ গোটা বিশ্বই আজ স্মরণ করছে কিংবদন্তি ম্যান্ডেলাকে। তিনি মানুষকে পথ দেখিয়েছিলেন শান্তি ও স্বাধীনতার। 
 
দক্ষিণ আফ্রিকার জাতির জনক ম্যান্ডেলা ১৯১৮ সালের ১৮ জুলাই জন্মগ্রহণ করেন। বাবা তার নাম রেখেছিলেন রোলিহ্লাহলা ডালিভুঙ্গা ম্যান্ডেলা। স্কুলের এক শিক্ষক তার ইংরেজি নাম রাখেন নেলসন। কিন্তু দক্ষিণ আফ্রিকার আপামর মানুষের কাছে তিনি ‘মাদিবা’ নামে পরিচিত। ম্যান্ডেলার নব্বই বছরের জীবনকালের দীর্ঘ ২৭ বছর কেটেছে কুখ্যাত রবেন দ্বীপের কারাগারে। অথচ কারাগার থেকে বেরিয়ে সেই ম্যান্ডেলা শ্বেতাঙ্গদের ক্ষমা করে দেন। জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে সবাইকে নিয়ে তিনি আধুনিক রাষ্ট্র গড়ে তোলার দিকে নজর দেন।
 
বিপুল জনপ্রিয়তা সত্ত্বেও দেশের প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট হিসেবে তিনি ক্ষমতা আঁকড়ে রাখেননি, প্রথম কার্যকালের শেষেই ক্ষমতা ছেড়ে দিয়ে অবসর নেন। দক্ষিণ আফ্রিকার সরকারের সাথে শান্তি আলোচনায় অবদান রাখার জন্য ম্যান্ডেলা এবং রাষ্ট্রপতি এফ ডব্লিউ ডি ক্লার্ককে যৌথভাবে নোবেল শান্তি পুরস্কার দেওয়া হয় ১৯৯৩ সালে। এছাড়া গত চার দশকে ম্যান্ডেলা পেয়েছেন আড়াইশ’র বেশি পুরস্কার। পাশাপাশি দক্ষিণ আফ্রিকার এই কিংবদন্তি নেতাকে সম্মান জানিয়ে ২০১০ সালে জাতিসংঘ ১৮ জুলাইকে ম্যান্ডেলা দিবস ঘোষণা করে। 

দক্ষিণ আফ্রিকার এই কিংবদন্তি নেতাকে ২০১৩ সালের ৫ ডিসেম্বর  জীবনের সীমানা পেরিয়ে চলে যান অনন্তলোকে। বিশ্বজুড়ে তার কোটি কোটি ভক্তের জন্য রেখে যান বৈষম্যহীন বৈচিত্র্যময় সুন্দরের স্বপ্ন।

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71