শনিবার, ১৯ জানুয়ারি ২০১৯
শনিবার, ৬ই মাঘ ১৪২৫
 
 
নড়াইলের ঐতিহ্যবাহী ঘুড়ি উৎসব
প্রকাশ: ১০:০৫ am ২৮-০৪-২০১৮ হালনাগাদ: ১০:০৫ am ২৮-০৪-২০১৮
 
নড়াইল প্রতিনিধি:
 
 
 
 


নড়াইলের লোহাগড়ায় হয়ে গেল গ্রাম বাংলার ঐতিহ্যবাহী ঘুড়ি উৎসব। ‘ইচ্ছে হলে উড়াই ঘুড়ি/মন আকাশের তীরে’ এ শ্লোগানকে ধারণ করে ঐতিহ্য শেকড়ের সন্ধানে এ উৎসবের আয়োজন করে। 

শুক্রবার বিকেলে লোহাগড়া সরকারি আদর্শ কলেজ মাঠে অনুষ্ঠিত উৎসবে ঘুড়ি ওড়ানো ও সুতা কাটা প্রতিযোগিতায় বিভিন্ন আকারের প্রায় ৭০টি ঘুড়ি অংশগ্রহণ করে। এছাড়া নারীদের অংশগ্রহণে বালিশ খেলা ও অতিথিদের অংশগ্রহেণ হাড়িভাঙ্গা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। 

প্রতিযোগিতা শেষে বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরণ করেন লোহাগড়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) এম এম আরাফাত হোসেন। উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা তানভীর আহমেদ প্লাবনের সভাপতিত্বে এসময় লোহাগড়া উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার ফকির মফিজুল হক, অবসরপ্রাপ্ত শিক্ষক অরবিন্দু আচার্য, জেলা শিশু বিষয়ক কর্মকর্তা মোঃ ওয়ালিউর রহমান, লোহাগড়া পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক এসএম হায়াতুজ্জামান, সাংবাদিক মারুফ শামদানিসহ সুশীল সমাজের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বক্তারা বলেন, বর্তমানে তরুন থেকে শুরু করে নানা বয়সীরা ইন্টারনেট, ফেসবুক, আকাশ সংস্কৃতি, মাদকের কারনে ক্রীড়া ও বিভিন্ন ঐতিহ্যবাহী অনুষ্ঠান থেকে বঞ্চিত হচ্ছে। এছাড়া আমরা এতো বেশি কর্মব্যস্ত হয়ে পড়েছি যে বিনোদনের কোন সুযোগ পাই না। দেশের বিভিন্ন এলাকায় এ ধরনের আয়োজনের মধ্যদিয়ে আমাদের পূরনো ঐতিহ্যকে ধরে রাখা প্রয়োজন।

বিভিন্ন এলাকা থেকে আসা নারী-পুরুষ, শিশ সহ নানা বয়সী হাজারো দর্শক ঐতিহ্যবাহী এই প্রতিযোগিতা উপভোগ করেন।

নি এম/ 

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71