মঙ্গলবার, ২০ নভেম্বর ২০১৮
মঙ্গলবার, ৬ই অগ্রহায়ণ ১৪২৫
 
 
নড়াইলে পাটের বাম্পার ফলন
প্রকাশ: ০৫:০৯ pm ২৬-০৭-২০১৫ হালনাগাদ: ০৫:০৯ pm ২৬-০৭-২০১৫
 
 
 


নড়াইল প্রতিনিধি : নড়াইলে পাটের বাম্পার ফলনে কৃষকের মুখে হাসি ফুটেছে। মাঠের যেদিকে দু’চোখ যায় শুধু পাট আর পাট। পাট কাটা, পচানোর কাজে ব্যস্ত সময় পার করছেন কৃষক-কৃষাণীরা।

কৃষি বিভাগ সূত্রে জানা গেছে, নড়াইলের তিনটি উপজেলায় এবছর পাট আবাদের লক্ষ্যমাত্রা ছিল ১৮ হাজার ৩৭৪ হেক্টর জমিতে। পাটের আবাদ হয়েছে ২০ হাজার ৩৩১ হেক্টর জমিতে। লক্ষ্যমাত্রার চেয়ে এক হাজার ৯৫৭ হেক্টর বেশি জমিতে পাটের আবাদ হয়েছে।

পাটের বীজ বপনের মৌসুমে কৃষকরা সময়মত ভাল বীজ, সার, ওষুধসহ পাট চাষের উপযুক্ত আবহাওয়া থাকায় এ বছর পাটের আবাদ লক্ষ্যমাত্রা ছাড়িয়ে গেছে।

উজিরপুর গ্রামের কৃষক বলাই বিশ্বাস জানান, আমি ২ একর জমিতে পাটের চাষ করেছি, সময় মত সার ওষুধ দিতে পারায় ফলন ভাল হয়েছে।
বিজয়পুর গ্রামের সাধন বিশ্বাস জানান, বর্তমান সরকার কৃষক বান্ধব সরকার। কৃষকদের উন্নয়নের জন্য কৃষি বিভাগের পক্ষ থেকে সঠিক নির্দেশনায় আজকের কৃষকের মুখে হাসি ফুটেছে।

পাটের ফলন ভাল হয়েছে জানিয়ে সদর উপজেলার কৃষক ইশারত শেখ বলেন, সরকারের নিকট জোর দাবি থাকবে পাটের মূল্য কৃষকের লাভের বিষয় মাথায় রেখে নির্ধারণ করা।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক শেখ আমিনুল হক জানান, কৃষি বিভাগের সার্বিক সহযোগিতায় জেলায় এ বছর লক্ষ্যমাত্রার চেয়ে বেশি জমিতে পাটের আবাদ হয়েছে। জেলার তিনটি উপজেলায় পাটের আঁশ পচানোর জন্য ৭০০ রিবোন রেটিং বিতরণ করা হয়েছে।

তিনি আরো বলেন, এ বছর পাট পচাতে কৃষকদের কোন সমস্যা হবেনা বর্ষার কারণে পর্যাপ্ত পানি রয়েছে খালে বিলে।

এইবেলা ডট কম/এইচ আর
 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71