রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮
রবিবার, ৮ই আশ্বিন ১৪২৫
 
 
পতিসরে নাগর নদীতে বিশ্বকবির স্মৃতি বর্ধনে ঘাট নির্মাণ
প্রকাশ: ০৯:৩৯ pm ০৪-০৫-২০১৮ হালনাগাদ: ০৯:৩৯ pm ০৪-০৫-২০১৮
 
নওগাঁ প্রতিনিধি 
 
 
 
 


বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতি বিজড়িত নিজস্ব জমিদারী কালীগ্রাম পরগণার কাচারীবাড়ী নওগাঁর আত্রাই উপজেলার পতিসরে কবির স্মৃতি বর্ধন করতে নাগর নদীর পাড়ে একটি বাঁধানো ঘাট তৈরি করা হয়েছে। পতিসরের স্মৃতি বর্ধনে এ ঘাট কালের সাক্ষী হয়ে থাকবে বলে এলাকাবাসীরা জানিয়েছেন। 

নওগাঁ-৬ (আত্রাই-রাণীনগর) এলাকার সাংসদ ইসরাফিল আলম কবির স্মৃতি বহালের উদ্যোগে উপজেলা নির্বাহী অফিসার মোখলেছুর রহমানের পরিকল্পনায় মনুয়ারী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এলজিএসপি’র অর্থায়নে এ ঘাট নির্মাণ করেন।

আত্রাইয়ের ঐতিহ্যবাহী গুড় নদীর বক্ষ চিরে উপজেলার খাসখামার, দর্শনগ্রাম, পতিসর, হাটসড়িয়া হয়ে বয়ে গেছে কবির স্মৃতি বাহক নাগর নদ। কবি সেই ১৮৯১ সালের ১৩ জানুয়ারি সর্ব প্রথম তার বজরায় চড়ে নাগর নদ দিয়ে পতিসরে এসে এ ঘাটে নেমেছিলেন। সে সময় শত শত জনতা তাকে এ ঘাটে বরণ করে নিয়েছিলেন। এর পর থেকে কবি যতবারই পতিসরে এসেছেন, এ নাগর নদ হয়েই তিনি এসেছেন। আর এ নাগর নদের যে ঘাটে কবি অবতরণ করে তার কাচারিবাড়ি যেতেন, সেটি কাচারিবাড়ির সন্নিকটে হলেও যুগ যুগ থেকে তা ব্যবহার না করাই ঘাটটি ব্যবহারের একেবারেই অনুপযোগী হয়ে পড়েছিল। কবির সেই স্মৃতিকে লালন করার লক্ষ্যেই এমন উদ্যোগ নেয়া হয়েছে।

কবিগুরুর স্মৃতি বিজড়িত পতিসরের অনেক উন্নয়ন হলেও এখানে একটি ঘাট নির্মাণের উদ্যোগ কেউ কখনও গ্রহণ করেননি। যে ঘাটে কবির বজরা বা নৌকা ভিড়ত। সেখান থেকে কবি পায়ে হেঁটে কাচারি বাড়ি পর্যন্ত যেতেন। চলতি বছরের এলজিএসপি প্রকল্পের অর্থ দ্বারা এখানে একটি ‘নাগর ঘাট’ তৈরির উদ্যোগ গ্রহণ করেন ইসরাফিল আলম এমপি। তার এ উদ্যোগকে সার্বিকভাবে বাস্তবায়ন করেন আত্রাই উপজেলা নির্বাহী অফিসার মোখলেছুর রহমান ও মনুয়ারী ইউপি চেয়ারম্যান আল্লামা শেরে বিপ্লব।

এ ব্যাপারে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতি সংগ্রাহক এম মতিউর রহমান মামুন বলেন, এ নাগরঘাট তৈরির মধ্য দিয়ে কবির আরও একটি স্মৃতি বর্ধন হলো। এ ঘাট নির্মাণ হওয়ায় এলাকাবাসী আনন্দিত হয়েছে।

এ ব্যাপারে ইউপি চেয়ারম্যান আল্লামা শেরে বিপ্লব বলেন, আমাদের পতিসরে কবির আগমন ছিল এলাকাবাসীর জন্য আশীর্বাদ। তার স্মৃতি রক্ষায় আমরা আরও তৎপর হব। এলজিএসপির অর্থায়নে ৬ লাখ টাকা ব্যয়ে চলতি অর্থবছরে ঘাটটি নির্মাণ করা হলো। পতিসরে নাগর নদে ঘাট তৈরি করে কবির স্মৃতি বর্ধনের প্রয়াস।

এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার মোখলেছুর রহমান বলেন, বিশ্বকবির পদস্পর্শে ধন্য এ পতিসরে কিছু করতে পেরে নিজেকে আমি গর্বিত মনে করছি। কালের বিবর্তে কবির অনেক স্মৃতিই হারিয়ে গেছে। আমি সাধ্যমত চেষ্টা করছি সেগুলো পুনঃস্থাপনের জন্য।

এমসি/বিডি

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71