সোমবার, ২১ জানুয়ারি ২০১৯
সোমবার, ৮ই মাঘ ১৪২৫
 
 
পদ্মা-মেঘনায় ২ মাস মাছ ধরা নিষিদ্ধ
প্রকাশ: ১১:২২ am ০১-০৩-২০১৮ হালনাগাদ: ১১:২২ am ০১-০৩-২০১৮
 
চট্রগ্রাম প্রতিনিধি
 
 
 
 


জাটকা রক্ষা ও ইলিশ উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে চাঁদপুরে পদ্মা ও মেঘনা নদীতে দুই মাস ইলিশসহ সব ধরনের মাছ ধরা নিষিদ্ধ করেছে সরকার। বৃহস্পতিবার থেকে শুরু হয়ে আগামী ৩০ এপ্রিল পর্যন্ত এ নিষেধাজ্ঞা বলবৎ থাকবে। আইন অমান্য করে এ সময়ের মধ্যে কেউ জাটকা আহরণ করলে ৫ হাজার টাকা জরিমানা বা দুই বছরের সশ্রম কারাদণ্ড অথবা উভয় দণ্ডে দণ্ডিত হবেন।

এদিকে, মার্চ-এপ্রিল এই দুই মাস চাঁদপুরসহ দেশের ৭টি অভয়াশ্রম এলাকায় মাছ আহরণ, পরিবহন, বিক্রয় সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে। এই কর্মসূচি সফল করার লক্ষ্যে ইতোমধ্যে চাঁদপুর জেলা প্রশাসনের পক্ষ থেকে জেলা টাস্কফোর্স ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে। প্রতিদিনই জাটকা নিধন না করার প্রয়োজনীয়তা নিয়ে সভা-সমাবেশ হচ্ছে।

এবারই প্রথম অভয়াশ্রম শুরুর পূর্বেই জেলেদের মানবিক সহায়তার চাল বরাদ্দ দিয়েছে সরকার। ইতোমধ্যে চাঁদপুরের ৫১ সহস্রাধিক জেলে ফেব্রুয়ারি মাসে ৪০ কেজি করে চাল পেয়েছে।

জেলা মৎস্য অধিদপ্তর সূত্রে জানা যায়, চাঁদপুরে এবার ৪টি উপজেলায় ৫১ হাজার ১৯০ জেলের জন্য ৮ হাজার ১৯০ দশমিক ৪০ মেট্রিক টন চাল বরাদ্দ মিলেছে। যা ২১ ফেব্রুয়ারির মধ্যে প্রতিটি উপজেলায় নির্বাহী কর্মকর্তাদের মাঝে প্রেরণ করা হয়েছে।

ইতোমধ্যে নির্বাহী কর্মকর্তারা স্ব-স্ব উপজেলার জেলেদের মাঝে ফেব্রুয়ারি মাসের এসব খাদ্য সহায়তা বিতরণ শুরু করে এখন শেষ পর্যায়ে।

উপজেলা ওয়ারী-চাঁদপুর সদরে ২১ হাজার ৫৬৮ জেলের জন্য ৩ হাজার ৪৫০ দশমিক ৮৮ মেট্রিক টন, হাইমচরে ১৫ হাজার ১৪২ জেলের জন্য ২ হাজার ৪২২ দশমিক ৭২ মেট্রিক টন, মতলব উত্তর ৮ হাজার ৮৯৪ জেলের জন্য ১ হাজার ৪২৩ দশমিক ৪ মেট্রিক টন এবং মতলব দক্ষিণ ৫ হাজার ৫৮৬ জেলের জন্য ৮৯৩ দশমিক ৭৬ মেট্রিক টন খাদ্য সহায়তা হিসেবে চাল বরাদ্দ মিলেছে।

চাঁদপুর জেলা মৎস্য কর্মকর্তা আসাদুল বাকী  জানান, জাটকা রক্ষায় সব ব্যবস্থা নেয়া হয়েছে। কোনো জেলে আইন অমান্য করলে ২ বছর জেল ও ৫ হাজার টাকা জরিমানা করা হবে।

প্রচ

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71