বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮
বুধবার, ৪ঠা আশ্বিন ১৪২৫
 
 
পরীক্ষায় চাপ কমাতে মোদীর পরামর্শ
প্রকাশ: ১০:২৪ am ১৭-০২-২০১৮ হালনাগাদ: ১০:২৪ am ১৭-০২-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


পরীক্ষার চাপ কাটানোর জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী পড়ুয়াদের জন্য এক বিশেষ উদ্যোগ গ্রহণ করলেন। শুক্রবার দিল্লির তালকাটোরা স্টেডিয়ামে আয়োজন করা হয়েছিল ‘‌পরীক্ষার ওপর চর্চা’‌। দিল্লির লক্ষাধিক পড়ুয়া ভিডিও কনফারেন্সের মাধ্যমে নরেন্দ্র মোদীর সঙ্গে কথা বলেছেন এই অনুষ্ঠানে। শুধু তাই নয়, পরীক্ষায় কীভাবে ভাল ফল করা যায় তা নিয়েও মোদিকে প্রশ্ন করেছে পড়ুয়ারা।

অনুষ্ঠানের শুরুতে মোদী পড়ুয়াদের উদ্দেশ্যে জানান, তাকে তাদের বন্ধু মনে করতে। পরীক্ষায় চাপ কমানোর জন্য নিজের ওপর আত্মবিশ্বাস থাকা জরুরি বলে মনে করেন মোদী। 

প্রধানমন্ত্রী বলেন, ‘‌আজকে আমি ছাত্র ‌আর তোমরা আমার পরীক্ষক। তোমরা আমায় ১০–এর মধ্যে নম্বর দিও। প্রধানমন্ত্রী নয়, তোমাদের বন্ধু মনে কর আমায়।’‌ বেশ কিছু পড়ুয়ার দাবি, তাদের পরিবারের পক্ষ থেকেও মাত্রাহীন চাপ তাদের ওপর আসে। মোদি পড়ুয়াদের জানান, পরিবারের ইচ্ছাকেও সমানভাবে মর্যাদা দিতে হবে। তাদের দিকটাও বুঝতে হবে। 

মোদী বলেন, ‘‌অভিভাবকদের এটা স্বপ্ন যে তাদের সন্তান যেন সঠিকভাবে বেড়ে ওঠে। তারা যেটা বলে সেটা অবশ্যই তোমাদের ভবিষ্যতের ভাল–মন্দের কথা বিচার করে। তবে মাঝে মাঝে অভিভাবকরা একটু অতিরিক্ত মাত্রাতে পড়ুয়াদের ওপর চাপ সৃষ্টি করেন। অভিভাবকরা যা তাদের জীবনে করতে পারেননি সেটাই সন্তানদের মধ্য দিয়ে পূরণ করতে চান। সন্তান ও অভিভাবকদের মধ্যে এ নিয়ে কথাবার্তা হওয়া দরকার। এটা সবসময় মনে রাখবে, প্রতিটি মা–বাবাই তার সন্তানকে সুন্দর ভবিষ্যত দেওয়ার জন্য অনেক ত্যাগ করেন।’‌

যদিও অনুষ্ঠানে প্রধানমন্ত্রী অভিভাবকদের অতিরিক্ত চাপ দিতে নিষেধ করেন। বেশি নম্বরের জন্য নয়, পড়ুয়াদের সব বিষয়ে সমর্থন করুন বলে জানান মোদী। প্রধানমন্ত্রী অভিভাবকদের উদ্দেশ্যে বলেন, ‘‌বাড়িতে পড়ুয়াদের ওপর কোনও ধরনের চাপ দেবেন না। নিজের সন্তানের সঙ্গে অন্যের তুলনা করা বা নিজের ইচ্ছাকে তার ওপর চাপিয়ে দেওয়া মোটেও ঠিক কাজ নয়। পড়ুয়াদের মধ্যে আত্মবিশ্বাস বাড়ানোর কাজ বাড়ি থেকে শুরু হয়। তাই পড়ুয়াদের আত্মবিশ্বাসকে বাড়ানো উচিত, তাদের ওপর অযথা চাপ সৃষ্টি করবেন না।’‌ প্রায় প্রতিদিনই প্রধানমন্ত্রীর দপ্তরে হাজারেরও বেশি পড়ুয়া তাদের পরীক্ষার চাপ ও অভিভাবকদের বিরুদ্ধে অভিযোগ জানিয়ে চিঠি লেখে।

বিএম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71