বৃহস্পতিবার, ২৪ জানুয়ারি ২০১৯
বৃহঃস্পতিবার, ১১ই মাঘ ১৪২৫
 
 
পর্তুগাল ও স্পেনে দাবানলে ৩৪ জনের প্রাণহানি
প্রকাশ: ০৫:০২ pm ১৭-১০-২০১৭ হালনাগাদ: ০৫:০২ pm ১৭-১০-২০১৭
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


পর্তুগাল ও স্পেনের গ্যালিসিয়া অঞ্চলে ভয়াবহ দাবানলের ঘটনায় ৩৪ জন নিহত হয়েছে। স্থানীয় সময় সোমবার এ ঘটনা ঘটে। এতে প্রায় অর্ধশতাধিক মানুষ আহত হয়েছেন। 

নিহতদের মধ্যে ৩১ জন পর্তুগালের উত্তরাঞ্চল ও কেন্দ্রীয় অংশের। বাকি তিন জনের মৃত্যু হয়েছে স্পেনে। ভয়েস অব আমেরিকার এ খবর জানিয়েছে। পর্তুগাল সরকার একটি রাজ্যের তাজু নদীর উত্তরে জরুরি অবস্থা ঘোষণা করেছে। দাবানলের ক্ষয়ক্ষতি কাটিয়ে উঠতে ১ হাজার ৮০০ পরিবহনে ৬ হাজার ফায়ার সার্ভিস কর্মী সোমবার সকাল থেকে কাজ করে যাচ্ছেন। ইউরোপের আয়াল্যান্ডে হারিকেন ওফেলিয়ার কারণে প্রবল বাতাসে আগুন আরো জোরালো হয়ে চারদিকে ছড়িয়ে পড়েছে। দাবানলের কারণে অন্তত ১২টি সড়ক বন্ধ করে দেওয়া হয়েছে। পাশাপাশি কয়েকটি এলাকায় স্কুল-কলেজও বন্ধ রয়েছে।

এদিকে স্পেনের প্রধানমন্ত্রী মারিয়ানো রাখয় গ্যালিসার পন্তেভেদরা এলাকায় গিয়ে জরুরি বিভাগের কর্মীদের সঙ্গে সাক্ষাৎ করেছেন। পরে এক সংবাদ সম্মেলনে দাবানলের ঘটনাগুলোকে ‘নাশকতা’ বলে দাবি করেন তিনি।

পর্তুগালে দাবানল একটি বার্ষিক সংকট। প্রবল বাতাসে গরম ও উষ্ণতা দাবানলের সৃষ্টি করে। জুন মাসেও দেশটিতে ভয়াবহ দাবানলে ৬৪ জনের প্রাণহানি হয়েছিল। এতে প্রায় আহত হয়েছেন দেড় শতাধিক মানুষ।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, জলবায়ু পরিবর্তনে কারণে দাবানলের মৌসুম দুই মাস থেকে বেড়ে পাঁচ মাসে পরিণত হয়েছে।


আরপি

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71