বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮
বুধবার, ১১ই আশ্বিন ১৪২৫
 
 
পর্যকটদের জন্য নিষিদ্ধ হলো মিশরের বৃহৎ পিরামিড
প্রকাশ: ১১:৪২ pm ২৫-০৪-২০১৭ হালনাগাদ: ১১:৪২ pm ২৫-০৪-২০১৭
 
 
 


মিশরের সবচেয়ে বড় পিরামিড ‘পিরামিড গিজা’ ভ্রমণের উপর অনির্দিষ্টকালের নিষেধাজ্ঞা জারি করেছে দেশটির সরকার। সোমবার এক বিবৃতিতে পর্যটনমন্ত্রী মোহাম্মদ ইয়া রাশিদ বলেন, ‘আমরা নিরাপত্তা জনিত কারণে এই সিদ্ধান্ত নিয়েছি।’
 
সাম্প্রতিক সময়ে দেশটিতে জঙ্গী সংগঠন ইসলামিক স্টেটের(আইএস) ধারাবাহিক হামলার পর সরকার এই সিদ্ধান্ত নিয়েছে। কারণ ধারাবাহিক হামলার ঘটনায় পর পর্যটন খাতে নেতিবাচক প্রভাব পড়েছে।

স্থানীয় পর্যটন গাইড সৈয়দ আব্দুল বাসেত বলেন, ‘আমরা আগে ফোন বন্ধ করে রাখতাম। কারণ পর্যটকদের ভিড় লেগে থাকত। আর এখন অন্য কাজ খুঁজছি। নিরাপত্তার জন্য বিদেশী পর্যটকরা আসছে না। হোটলগুলো ফাঁকা পড়ে আছে। তিনি আরও বলেন, ‘আমরা যারা এই পেশায় আছি তাদের সংসার এখন খুব কষ্টে চলছে।’

প্রাচীন যুগের মানুষের তৈরি বৃহৎ স্থাপনা এটি। যা বিশ্বে সপ্তম আশ্চর্যের অন্যতম গুরুত্বপূর্ণ অংশ। মিশরের পর্যটন শিল্পের অন্যতম আকর্ষণও এই পিরামিড।

জাতিসংঘের পর্যটন বিষয়ক আর্ন্তজাতিক সংস্থার (ইউএনডব্লিওটি) পরিসংখ্যান অনুযায়ী, গত বছর প্রায় ১৪.৭ মিলিয়ন পর্যটক মিশরে ভ্রমণ করে।
     
তবে সাম্প্রতিক সময়ে মিশরে কয়েকটি চার্চে হামলা হয়েছে। এর মধ্যে রয়েছে চলতি সপ্তাহে ইউনেস্কো ঘোষিত বিশ্ব ঐতিহ্যের অংশ একটি খ্রিষ্টান স্থাপনা। এসব হামলার দায় স্বীকার করেছে জঙ্গী সংগঠনটি।

এইবেলাডটকম/এএস

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71