রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮
রবিবার, ৮ই আশ্বিন ১৪২৫
 
 
পাকিস্তানে ধর্মীয় সংখ্যালঘুদের উপর ভয়াবহ অত্যাচার চলছে: মানবাধিকার সংগঠন
প্রকাশ: ০৯:৩৬ pm ১৮-০৪-২০১৮ হালনাগাদ: ০৯:৩৬ pm ১৮-০৪-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


পাকিস্তানে হিন্দু, খ্রিস্টান, শিখ, আহমেদি, হাজারা সহ বিভিন্ন ধর্মীয় সংখ্যালঘুদের উপর ভয়ঙ্কর অত্যাচার চলছে। এমনই জানাল একটি মানবাধিকার সংগঠন। বার্ষিক রিপোর্টে বলা হয়েছে, গত বছর পাকিস্তানে বহু মানুষ উধাও হয়ে গিয়েছেন। তাঁরা হয় পাক সেনাবাহিনীর সমালোচনা করেছেন, না হয় ভারতের সঙ্গে সম্পর্ক উন্নত করার পক্ষে সওয়াল করেছেন। স্বাধীনতার সময় পাকিস্তানের মোট জনসংখ্যার ২০ শতাংশেরও বেশি ছিলেন সংখ্যালঘুরা। ১৯৯৮ সালের জনগণনা অনুযায়ী, পাকিস্তানে সংখ্যালঘুদের সংখ্যা কমে মাত্র তিন শতাংশ হয়েছে। সংখ্যালঘুদের উপর অত্যাচার বন্ধ না হলে হিন্দুরা দলবদ্ধভাবে ভারতে চলে যেতে পারেন বলেও আশঙ্কা করা হয়েছে এই রিপোর্টে।

পাকিস্তানে সংখ্যালঘুদের উপর অত্যাচার বাড়ার জন্য সরকারকেই দায়ী করেছে ওই মানবাধিকার সংগঠনটি। রিপোর্টে বলা হয়েছে, ‘গত বছর বহু মানুষের বিরুদ্ধে ধর্মীয় অবমাননা আইনে মিথ্যা মামলা দায়ের করা হয়েছে, সংখ্যালঘুদের উপর অত্যাচার বেড়েছে, বহু শিশুশ্রমিক বিপজ্জনক পেশার সঙ্গে যুক্ত, নারীদের উপরেও অত্যাচার বেড়েছে। সন্ত্রাসবাদের কারণে মৃত্যুর সংখ্যা কমেছে। কিন্তু ‘সফট টার্গেট’ ধর্মীয় সংখ্যালঘু এবং নিরাপত্তারক্ষীরা হিংসার শিকার হচ্ছেন।’

২৯৬ পাতার এই রিপোর্টে আরও বলা হয়েছে, মানুষের কন্ঠরোধ করার জন্যই ধর্মীয় অবমাননা আইন ব্যবহার করা হচ্ছে। সাংবাদিক ও ব্লগারদের উপরেও আক্রমণ নেমে আসছে। তাঁদের প্রায়ই হুমকি দেওয়া হচ্ছে এবং অপহরণ করা হচ্ছে।

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71