বৃহস্পতিবার, ২১ ফেব্রুয়ারি ২০১৯
বৃহঃস্পতিবার, ৯ই ফাল্গুন ১৪২৫
 
 
পাকিস্তান-ভারত লড়াই আজ
প্রকাশ: ০৯:৫৯ am ১৯-০৯-২০১৮ হালনাগাদ: ০৯:৫৯ am ১৯-০৯-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


দুই দলের ম্যাচ মানেই তুমুল উত্তেজনা, ভিন্ন আবহ, চায়ের আড্ডা থেকে অফিসপাড়ায় তুমুল ঝড়! দ্বিপাক্ষিক সিরিজ না খেলায় বৈশ্বিক এবং মহাদেশীয় টুর্নামেন্টেই কেবল দেখা মিলে ক্রিকেটের দুই পরাশক্তির লড়াই। আইসিসি চ্যাম্পিয়নস ট্রফির ফাইনালের পর আবারও মুখোমুখি হতে যাচ্ছে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তান-ভারত। এবার তাদেরকে একই মঞ্চে নিয়ে এসেছে এশিয়া কাপ।

বুধবার বিকেলে দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে শুরু হবে আগুনে এই ম্যাচটি। দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ সময় বিকাল সাড়ে পাঁচটায় শুরু হবে ম্যাচটি।

বিশ্ব ক্রিকেটে যুগে যুগে চিরপ্রতিদ্বন্দ্বী হিসেবে প্রতিষ্ঠা পেয়েছে অস্ট্রেলিয়া-ওয়েস্ট ইন্ডিজ, ইংল্যান্ড-অস্ট্রেলিয়া, ভারত-পাকিস্তান কিংবা হালের বাংলাদেশ-শ্রীলঙ্কা, তাদের মাঝে পাক-ভারত লড়াইটিই রং ছড়িয়েছে সবচেয়ে বেশি। শুধুমাত্র রাজনৈতিক বৈরিতাই নয়, ক্রিকেট বিশ্বে সবচেয়ে আলোচিত যে মহারণ গুলো হয়েছে তার সিংহভাগই এই দুই দলের আগুনে লড়াই। 

হংকংকে হারিয়ে টুর্নামেন্ট শুরু করা পাকিস্তান শিবির বেশ নির্ভারই আছে। ভারতীয় দলে বিরাট কোহলির অনুপস্থিতিও স্বস্তি যোগাচ্ছে তাদের। সর্বশেষ লড়াইয়ে ভারতকে হারানোর সুখস্মৃতি তো আছেই। আর আরব আমিরাতের কন্ডিশনে বেশি অভ্যস্তও পাকিস্তান।

তবে ম্যাচটি নিয়ে দারুণ চাপে আছে ভারত। ইংল্যান্ডে বিধ্বস্ত হয়ে ফিরেছে দলটি। কোহলির না থাকা চাপ বাড়াচ্ছে ভারতীয় শিবিরে। পাকিস্তানের বোলিং লাইন বড় দুর্ভাবনার কারণ রোহিত শর্মার দলের জন্য।

পরিসংখ্যান পাকিস্তানের পক্ষেই কথা বলছে। সংযুক্ত আরব আমিরাতের মাটিতে দুই দেশের ক্রিকেট লড়াইয়ে বড় ব্যবধানে এগিয়ে পাকিস্তান। ২৬ ম্যাচে ১৯ বার ভারতকে হারিয়েছে পাকিস্তান। ভারত জিতেছে সাতবার। তবে এশিয়া কাপের লড়াইয়ে দুদলের অবস্থান সমান। ১১ ম্যাচে পাঁচটি করে জয় আছে দুই দেশের। সামগ্রিক আন্তর্জাতিক ওয়ানডেতে এখনও পাকিস্তান এগিয়ে। ১২৯ ম্যাচে ৭৩ বার জিতেছে তারা। পক্ষান্তরে ভারতের জয় ৫২টি।

কোহলির না থাকা নিয়েই আলোচনা হচ্ছে বিস্তর। চলবে পুরো এশিয়া কাপ জুড়েই। প্রায় সবারই মত এশিয়া কাপে কোহলি না থাকায় শক্তি কমেছে ভারতের। সুযোগ বেড়েছে অন্য দলগুলোর। শ্রীলঙ্কার বিদায়ে এরই মধ্যে ‘বি’ গ্রুপ থেকে সুপার ফোর নিশ্চিত হয়ে গেছে বাংলাদেশ ও আফগানিস্তানের। হাই-ভোল্টেজ পাকিস্তান ম্যাচের আগে গতকাল হংকংয়ের ম্যাচটিতে কোন অঘটন না ঘটলে নিশ্চিত হয়ে যাবে ‘এ’ গ্রুপের দু’দলও- পাকিস্তান, ভারত। দেখা যাক সেই সুযোগ শেষ পর্যন্ত কারা নিতে পারে।

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71