মঙ্গলবার, ২৫ জুন ২০১৯
মঙ্গলবার, ১১ই আষাঢ় ১৪২৬
 
 
পাক হাইকমিশনের দুঃখ প্রকাশেও পাকিস্তান যাচ্ছেন না অনুপম
প্রকাশ: ১০:৩৮ pm ০৩-০২-২০১৬ হালনাগাদ: ১০:০৬ pm ০৫-০২-২০১৬
 
 
 


আন্তর্জাতিক ডেস্ক: পাকিস্তানী হাই কমিশনার আব্দুল বাসিতের ক্ষমা চাওয়া এবং পুনরায় ভিসা দেওয়ার জন্য আগ্রহ প্রকাশ করায় ধন্যবাদ জানিয়েছেন অনুপম খের। কিন্তু এই ভিসা নিতে অস্বীকৃতি জানিয়ে বলেন, ‘আমার ভিসার দরকার নেই।’

আব্দুল বাসিত দুঃখ প্রকাশ করে বলেন, ‘ভুল বোঝাবুঝি এবং দ্বিধাদ্বন্দ্বের কারণে অনুপম খেরের ভিসা নিয়ে জটিলতা হয়। তাই আমি বলছি, অনুপম খের পুনরায় প্রয়োজনীয় কাগজ পত্র জমা দিলে তিনি পাকিস্তানে ভ্রমণ করতে পারবেন।’

অনুপম খের তার টুইটার বার্তায় বলেন, ‘ধন্যবাদ মিস্টার আব্দুল বাসিত। আমাকে পুনরায় ভিসা দেওয়ার এবং করাচি ভ্রমণের সুযোগ করে দেওয়ার জন্য আমি অভিন্দন জানাই। কিন্তু দুর্ভাগ্যবশত সময় চলে গেছে।”

পাকিস্তানে যাওয়ার জন্য ভারতীয় অভিনেতা অনুপম খেরকে ভিসা দেয়নি ভারতে অবস্থিত পাকিস্তানী দূতাবাস। তবে পাক সরকার এই দাবি অস্বীকার করে বলে, ভিসার আবেদনই করেননি অনুপম খের।

পাকিস্তানের করাচিতে লিটারারি ফেস্টিভালে যোগ দিতে ভারত থেকে ১৮ জনকে নিমন্ত্রণ করেছিল কর্তৃপক্ষ। তাঁদের মধ্যে অনুপম খের ছাড়াও রয়েছেন কংগ্রেস নেতা সালমান খুরশিদ, অভিনেত্রী নন্দিতা দাশ প্রমুখ।

অনুপম খেরের দাবি, ওই ১৮ জনের মধ্যে ভিসা পাননি একমাত্র তিনি। মঙ্গলবার টুইটারে তিনি প্রশ্ন তোলেন, ‘কেন তাঁকে ভিসা দিল না পাকিস্তান? তিনি ভারতের সহিষ্ণুতা প্রসঙ্গে সরব হয়েছিলেন বলে, নাকি তিনি কাশ্মীরি পণ্ডিত বলে? নাকি নরেন্দ্র মোদীর সমর্থক এবং দেশপ্রেমিক বলে?’

পাক হাই কমিশনের পক্ষে জানোনো হয়েছিল, অনুপম খের ভিসার আবেদনই করেননি। তাই সেই আবেদন মঞ্জুর বা খারিজ কিছুই করা তাদের পক্ষে সম্ভব ছিল না।

তবে এই যুক্তি মানতে নারাজ অনুপম। তিনি বলেন, এই ধরনের ব্যাখ্যা হাস্যকর। মিথ্যা কথা বলছে পাক সরকার। কারণ সাহিত্য উৎসবের আয়োজকেরাই ভিসার জন্য প্রয়োজনীয় আবেদন জানান। ২০১৫ সালের মে মাসে একটি বেসরকারি স্বেচ্ছাসেবী সংস্থার আমন্ত্রণে লাহোরে যাওয়ার জন্য ভিসার আবেদন করেছিলেন অনুপম খের। কিন্তু সে বারও নিরাপত্তাজনিত কারণ দেখিয়ে ভিসা দেওয়া হয়নি তাঁকে।

কী বলছেন করাচি লিটারারি ফেস্টিভালের আয়োজকরা? ওই সাহিত্য উৎসবের মুখপাত্র আমিনা সঈদের দাবি, নয়াদিল্লির পাক হাই কমিশন তাঁদের বলেছিল, খেরের ভিসার আবেদন জমা দেওয়ার দরকার নেই। কারণ, তাঁকে ভিসা দেওয়া হবে না। যদিও পাক সরকারের তরফে এই বিষয়ে কোনও মন্তব্য করা হয়নি।

পাকিস্তান সরকারের এই ব্যবহারে সাহিত্য উৎসবের আয়োজকেরাও লজ্জিত বলে জানিয়েছেন সদ্য পদ্মভূষণ সম্মানপ্রাপ্ত এই অভিনেতা। তিনি জানিয়েছেন, তাঁর কাছে ক্ষমাও চেয়ে নিয়েছেন কর্তৃপক্ষ।

গুলাম আলির নাম না করেই মঙ্গলবার অনুপম খের বলেন, ‘পাকিস্তানের কোনও শিল্পীকে ভারতের একটা জায়গায় অনুষ্ঠান করতে দেওয়া না হলে আরও পাঁচটা জায়গা থেকে ডাকা হয়। কিন্তু সেই ব্যবহার আমরা পাকিস্তানের কাছ থেকে পাই না।’ তবে ভবিষ্যতে সুযোগ পেলে পাকিস্তানে যেতে চান বলেও জানিয়েছেন অনুপম খের।


এইবেলাডটকম/পি/এমআর

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71