শুক্রবার, ১৯ এপ্রিল ২০১৯
শুক্রবার, ৬ই বৈশাখ ১৪২৬
সর্বশেষ
 
 
পাবনায় ৩০ লক্ষ তাল গাছ রোপণের উদ্যোগ
প্রকাশ: ০৮:৩৭ pm ১৫-০৯-২০১৭ হালনাগাদ: ০৮:৩৭ pm ১৫-০৯-২০১৭
 
পাবনা প্রতিনিধি
 
 
 
 


পাবনার ঈশ্বরদীতে জলবায়ু পরিবর্তন ও বজ্রপাত থেকে রক্ষা পেতে ঈশ্বরদী-ঢালারচর রেল লাইনের দুই ধার দিয়ে ৩০ লাখ তালের গাছ রোপণের উদ্যোগ নিয়েছে বঙ্গবন্ধু জাতীয় কৃষিপদকপ্রাপ্ত কৃষক সিদ্দিকুর রহমান ময়েজ। বাংলাদেশ কৃষক উন্নয়ন সোসাইটির বিভিন্ন জেলার সদস্যরা এই তাল গাছ রোপণে অংশ নিবেন।

কৃষক সিদ্দিকুর রহমান ময়েজ এ উদ্যোগটি মহান মুক্তিযুদ্ধে শহীদ ৩০ লাখ মানুষের স্মরণে উৎসর্গ করেছেন। তিনি বলেন, ইতোমধ্যে তালের বীজ সংগ্রহের কাজ শুরু হয়েছে। এই মৌসুমে ৬ লক্ষ তাল গাছ রোপণ করা হবে। পর্যায়ক্রমে বাকি তাল গাছ আমরা রোপণ করবো। এদেশে বজ্রপাতে সবচেয়ে বেশি মৃত্যু বরণ করেন কৃষক। কারণ কৃষকেরা মাঠে কাজ করতে থাকেন এমন সময় ঝড়-বৃষ্টি ও বজ্রপাত হলে তারা কোথাও আশ্রয় নিতে না পারায় বজ্রপাতের আঘাতে মৃত্যু বরণ করেন। রবিবার ঈশ্বরদীর মোকারমপুর গ্রামের কৃষক নঈম উদ্দিন বজ্রপাতে মৃত্যু বরণ করেছেন। তালগাছ বজ্রপাত থেকে রক্ষা করে তাই আমরা কৃষক সমাজ তাল গাছ রোপণের সিদ্ধান্ত নিয়েছি। বিশ্ব দরবারে বাংলাদেশ আজ উন্নয়নের রোল মডেল। বাংলার কৃষককূল সর্বদাই এই উন্নয়নের সুদৃঢ় পথযাত্রী।

বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইন্সটিটিউটের (বিএসআরআই) মহাপরিচালক ড. মোঃ আমজাদ হোসেন বলেন, জলবায়ু পরিবর্তনে এবং বজ্রপাত থেকে রক্ষা পেতে তালগাছের জুড়ি নেই। মহান মুক্তিযুদ্ধে আত্মাহুতি দেয়া শহীদদের স্মরণে বাংলাদেশ কৃষক উন্নয়ন সোসাইটি ঈশ্বরদীতে রেল লাইনের দুই ধার দিয়ে ৩০ লাখ তালের গাছ রোপণ করবেন এটি খুবই প্রশংসনীয়। তালের শাস, পাকা তাল, তালের রস, তালের গুড় ও রস থেকে উৎপাদিত তাল মিশ্রি খাওয়া যায় ও তালপাতা জ্বালানি হিসেবে ব্যবহার এবং তালগাছ বিভিন্ন কাজে ব্যবহৃত হয়। তালবীজ সংরক্ষণ ও রোপণে বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইন্সটিটিউট তাদের সার্বিক কারিগরি সহযোগিতা প্রদান করবে।

 

জিএ/আরপি
 


 

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71