সোমবার, ১৯ নভেম্বর ২০১৮
সোমবার, ৫ই অগ্রহায়ণ ১৪২৫
 
 
পুরিতে ১০৮টি বালির শিবলিঙ্গ ঘরে বিশ্বরেকর্ড গড়ার পথে সুদর্শন
প্রকাশ: ০৩:৩০ pm ১৪-০২-২০১৮ হালনাগাদ: ০৩:৩০ pm ১৪-০২-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


মহা শিবরাত্রি পালনে ঘটা দেশের বিভিন্ন প্রান্তে। নানা আয়োজনে চলছে শিবশক্তির আরাধনা। আর এই শুভক্ষণেই নিজের শিল্প দিয়েই বৈদ্যনাথের সেবায় রত হলেন বালুশিল্পী সুদর্শন পট্টনায়েক। তাঁর হাতের জাদুতে পুরির সমুদ্র সৈকতে গড়ে উঠছে ১০৮টি শিবলিঙ্গ।

এর আগেও বহুবার তিনি নিজের কাজে গোটা বিশ্বকে চমকে দিয়েছেন। দেশের বাইরে থেকেও ছিনিয়ে এনেছেন একাধিক স্বীকৃতি। মূলত বালুশিল্পে গোটা দুনিয়াতেই সুদর্শন পট্টনায়েক এক সমীহ জাগানো নাম। যে কোনও উৎসব ও অনুষ্ঠানে বালুশিল্পের নমুনা রাখেন তিনি। কখনও রাজনৈতিক উপলক্ষও থাকে। তবে শুধুই তা শিল্পের প্রদর্শনী হয়ে থেকে যায় না। তার মধ্যে থাকে কোনও একটি বার্তা, যা দেশ পেরিয়ে আন্তর্জাতিক মঞ্চের ক্ষেত্রেও ভীষণভাবে জরুরি। মহাশিবরাত্রি উপলক্ষে তার শিল্পেও আছে সেই বার্তা। পুরির সমুদ্র সৈকতে শিবের মুখাবয়ব নির্মাণ করেছেন তিনি। সেই মুখ ঘিরেই ছড়িয়ে ছিটিয়ে আছে ১০৮টি শিবলিঙ্গ। যে শিবলিঙ্গ পূজিত হয় দেশে। তবে শুধুই পুজোআচ্চার মধ্যে নিজের শিল্প সম্ভাবনাকে আটকে রাখেননি সুদর্শন। তা ছড়িয়ে দিয়েছেন বিশ্বশান্তির প্রেক্ষিতে। প্রলয় নাচন নাচেন শিব। আবার তাঁর নাচনের জেরেই অশুভের বিনাশ হয়ে শান্তি সম্ভাবনা জেগে ওঠে। ফলে একাধারে তিনি রুদ্র আবার শান্ত-সমাহিত-ধ্যানমগ্ন। শিবের সত্তার এই দ্বৈততার অনুষঙ্গেই সুদর্শনের বার্তা। ১০৮টি শিবলিঙ্গ তিনি তৈরি করেছেন সমুদ্র সৈকতে, কিন্তু তা করেছেন বিশ্বশান্তির প্রার্থনার উদ্দেশ্যে।

একসঙ্গে এতগুলি শিবলিঙ্গ গড়ার রেকর্ড আগে কোথাও নেই। ফলে এই কীর্তিতে আরও এক রেকর্ড গড়তে চলেছেন সুদর্শন। এর আগে বিশ্বের দীর্ঘতম বুদ্ধমূর্তি গড়ে তাক লাগিয়েছিলেন তিনি। শ্রীলঙ্কার মাটিতে তাঁর কাজ এনে দিয়েছিল আন্তর্জাতিক স্বীকৃতি। তবে বরাবরই তাঁর কাজের খিদে বেশি। একটা রেকর্ড গড়েই পরেরটির জন্য ঝাঁপান এই শিল্পী। বছরের গোড়াতেই বৃহত্তম জগন্নাথ মূর্তি গড়ে রেকর্ড গড়েছিলেন। তারপর এই শিবলিঙ্গের প্রদর্শনী। আবারও চমক। আবারও শিল্প-সত্য-সুন্দর-শিব ও শান্তির মিলেমিশে একাকার হয়ে যাওয়া। আর তার জেরেই ফের নয়া বিশ্ব রেকর্ড গড়ার পথে সুদর্শন।

View image on TwitterView image on Twitter

Sudarsan Pattnaik@sudarsansand

:On the occasion of 108 Shiva Linga with message "Pray for World peace" my SandArt at Puri beach of Odisha.

5:24 AM - Feb 14, 2018 · Puri, India

নি এম/

 

 

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71