শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮
শনিবার, ৭ই আশ্বিন ১৪২৫
 
 
পূজার পর অবসাদ কাটাবেন কীভাবে?
প্রকাশ: ০৮:০৭ am ১৩-১০-২০১৬ হালনাগাদ: ০৮:০৭ am ১৩-১০-২০১৬
 
 
 


লাইফস্টাইল ডেস্ক:: ‘‘আসছে বছর আবার হবে’’, সে তো ঠিক। কিন্তু এ বছর তো মন খারাপ করে চলে গেলেন মা। আবার সেই দৈনন্দিন কাজের নিয়ম মাফিক জীবনযাপন শুরু। মনে অবসাদ ভিড় করে আসছে শরতের আকাশে জমে থাকা ঘন কালো মেঘের মতোই। মনে হচ্ছে চারটে দিন বড়ই তাড়াতাড়ি কেটে গেল। রোজকার কাজে ফিরতে হবে ভাবলেই মন খারাপ হচ্ছে? দিনগুলো ব়ড্ড লম্বা মনে হচ্ছে? একটু চেষ্টা করে কাটিয়ে উঠুন অবসাদ।

পুজো শেষে আসে বিজয়ার পালা। আত্মীয়স্বজনদের বাড়ি গিয়ে বিজয়া সারুন আর সঙ্গে থাক এক বেলার আড্ডা। বন্ধু বান্ধবদের নিজের বাড়িতে ডেকে নিয়ে ছোট, আন্তরিক বিজয়া সম্মেলনী আয়োজন করুন। অথবা প্ল্যান করে অফিসের পর চলে যান কোনও রেস্তোরাঁয়। সবাই মিলে পুজোর গল্প আলোচনা করতে করতে দেখবেন সন্ধেটা কেটে যাবে ভালই।

 

How To Deal With Depression After Durga Puja-Ananda Utsav

 

বাড়িতে যদি লক্ষ্মী পুজো হয় তাহলে লেগে যান তার তোড়জোড়েয় কী কী লাগবে তার তালিকা বানিয়ে নিয়ে আসুন দশকর্মার দোকান থেকে। যেখানে পুজো হবে সেই জায়গা এখন থেকেই গোছাতে শুরু করে দিন।

পুজোর কয়েকটা দিন বাড়ির দিকে নিশ্চয়ই নজর দেওয়া হয়ে ওঠেনি তেমন ভাবে। এ বার হাতে সময় নিয়ে গুছিয়ে তুলুন বাড়ি। লক্ষ্মী পুজোয় যদি আপনার বাড়িতে অনেক লোকজন আসেন তাহলে সেই অনুযায়ী ঘর সাজিয়ে গুছিয়ে তুলুন। দুর্গাপুজোর হ্যাংওভার কাটাতে কোমর বেঁধে নেমে পড়ুন লক্ষ্মী পুজোর আয়োজনে।

কালী পুজো/দিওয়ালি তো আর দু’সপ্তাহ পরেই। প্ল্যান করে ফেলুন কী করবেন। দেখবেন সেই উত্তেজনায় অবসাদ কেটে যাবে অনেকটাই। দিওয়ালি/কালী পুজোয় কলকাতায় না থেকে কাছাকাছি কোথাও ঘুরে আসতে পারেন বন্ধুরা মিলে। যদি সবাই রাজি হয় তাহলে কোথায় যাবেন, কোথায় থাকবেন সব আলোচনা করতে করতেই দেখবেন সময় কেটে যাবে।

 

How To Deal With Depression After Durga Puja-Ananda Utsav

 

দিওয়ালি যদি কলকাতাতেই কাটান তাহলে প্ল্যান করে চলে যেতে পারেন বাজি কিনতে। সস্তায় কোথায় ভাল বাজি পাওয়া যায় জেনে নিয়ে দল বেঁধে উইকএন্ড আউটিংও বানিয়ে ফেলতে পারেন এক ধরনের। দিনের শেষে সবাই মিলে এক সঙ্গে বসে পাকাপাকি প্ল্যান বানিয়ে ফেলুন দিওয়ালির জন্য।

দিওয়ালিতে বাড়ি সাজিয়ে তুলতে চান অন্য ভাবে? অবসাদ কাটিয়ে বিভিন্ন ঘর সাজানোর উপায় ভাবুন। এ বার কী অভিনবত্ব থাকবে আপনার বাড়ির দিওয়ালির সাজে? ম্যাগাজিন ঘেঁটে, ওয়েবসাইট দেখে প্ল্যান বানিয়ে ফেলুন কী ভাবে সাজাবেন আপনার ঘর। যা কিছু কিনতে লাগবে সময় থাকতে বেরিয়ে আস্তে আস্তে কিনে ফেলুন এই দু’সপ্তাহে।

 

How To Deal With Depression After Durga Puja-Ananda Utsav

 

পুজোর সময় নিশ্চয়ই রোজ বাড়িতে খাওয়া দাওয়া হয়েছে। এ বার কালী পুজো/দিওয়ালিতেও হতে চলেছে চূড়ান্ত অনিয়ম। তাই এই কয়েকটা দিন নিজের শরীরকে ডিটক্স করে ফেলুন। প্রয়োজন মতো খাবার কন্ট্রোল করে বা খাবারের তেল, মশলা কমিয়ে শরীরকে একটু বিশ্রাম দিন। দেখবেন আপনা থেকেই মন ভাল হয়ে যাবে।

পুজোয় রোজ রোজ মেক আপ করে, ঘাম, বৃষ্টি, রোদ্দুরে ঘুরে চেহারার প্রায় বারোটা বেজে গেছে নিশ্চয়ই? পুজোর আগে করা ফেশিয়াল, ক্লিন আপ, সব পরিচর্যা প্রায় শেষ। তাই দিওয়ালির আগে আবার করে শুরু করতে পারেন ত্বক পরিচর্যা। আফিস আর দৈনন্দিন জীবনের একঘেয়েমি, আর পুজো শেষ হয়ে যাওয়ার অবসাদ কাটাতে মেতে উঠুন নিজেকে আবার সুন্দর করে তুলতে। পার্লারের জন্য সময় বা টাকা না থাকলে বাড়িতেই করুন রূপচর্চা। মরসুম বদলের সময় প্রায় এসেই গেল তাই সেই অনুযায়ী নিজের রূপচর্চার রুটিন তৈরি করে ফেলুন। দেখবেন শরীর ভাল থাকলে মনও আপনা থেকেই ভাল হয়ে যাবে।

 

এইবেলাডটকম/প্রচ

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71