শুক্রবার, ১৯ জুলাই ২০১৯
শুক্রবার, ৪ঠা শ্রাবণ ১৪২৬
 
 
পৃথিবীর দিকে ধেয়ে আসছে গ্রহাণু
প্রকাশ: ০৭:৩৮ pm ১২-১০-২০১৭ হালনাগাদ: ০৭:৩৮ pm ১২-১০-২০১৭
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


পৃথিবীর দিকে ধেয়ে আসছে বাড়ির সমান একটি গ্রহাণু। আজ বৃহস্পতিবার এটি খুব কাছ দিয়ে পৃথিবীকে অতিক্রম করতে পারে।
কোনো উল্কাপিণ্ড বা গ্রহাণু ধেয়ে আসতে শুরু করলেই কপালে চিন্তার ভাঁজ পড়ে বিজ্ঞানীদের। 

মানুষের একমাত্র আবাসকে প্রাকৃতিক এই বিপর্যয় থেকে রক্ষায় দিন-রাত এক করে ফেলেন তাঁরা। তবে এবার কিছুটা স্বস্তিতে আছেন তাঁরা। কারণ টিসি-৪ নামের গ্রহাণুটি ৪৪ হাজার কিলোমিটার দূর দিয়ে পৃথিবীকে অতিক্রম করবে। তবে এই দূরত্ব যদি আরও আট হাজার কিলোমিটার কম হতো, তাহলেই একটা বিপর্যয়ের আশঙ্কা ছিল। কারণ পৃথিবীপৃষ্ঠ থেকে ৩৬ হাজার কিলোমিটার ওপরেই চক্কর দিচ্ছে শত শত কৃত্রিম উপগ্রহ।

গ্রহাণুটি ১৫ থেকে ৩০ মিটার প্রশস্ত। এই আকৃতিরই একটি গ্রহাণু ২০১৩ সালে রাশিয়ার চেলিয়াবিনস্কে আছড়ে পড়ে। এর কারণে সৃষ্ট তরঙ্গের আঘাতে হাজারো বাড়িঘরের জানালার কাচ ভেঙে যায়, আহত হয় এক হাজারের বেশি মানুষ।

যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসায় মাইক কেলির কাজ হলো মহাকাশে পাথর শনাক্ত করা। তিনি বলেন, দুই মাস ধরে টিসি-৪ গ্রহাণুকে পর্যবেক্ষণ করছেন তাঁরা। এটি পৃথিবীর জন্য কোনো হুমকি নয়। এমনকি তা কৃত্রিম উপগ্রহগুলোর জন্যও কোনো হুমকির সৃষ্টি করবে না। পৃথিবীর সাপেক্ষে এটি অস্ট্রেলিয়ার দক্ষিণাঞ্চলের ওপর দিয়ে অতিক্রম করবে।

নেদারল্যান্ডসে ইউরোপীয় মহাকাশ গবেষণা সংস্থার ‘পৃথিবীর নিকটবর্তী বস্তু’প্রকল্পের হুডিগা জেন বলেন, পাঁচ বছর আগে পৃথিবীকে অতিক্রমের সময় টিসি-৪ গ্রহাণুটি শনাক্ত করেন বিজ্ঞানীরা। মহাকাশে ঘুরেফিরে আজ বৃহস্পতিবার আবার এটি পৃথিবীকে অতিক্রম করবে। গ্রহাণুটির গতিবিধি হিসাব করে বিজ্ঞানীরা জানতে পেরেছেন, ২০৫০ সালে আবার ফিরে আসবে এই গ্রহাণু। সেবারও পৃথিবীর জন্য এটি কোনো হুমকির সৃষ্টি করবে না। তবে ২০৭৯ সালে হয়তো এটি কোনো বিপদ ঘটাতে পারে।


ভিএস

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71