মঙ্গলবার, ১৯ ফেব্রুয়ারি ২০১৯
মঙ্গলবার, ৭ই ফাল্গুন ১৪২৫
 
 
পোশাক শ্রমিকদের মজুরি বাড়াতে সিদ্ধান্ত নেবে মজুরি বোর্ড
প্রকাশ: ০৪:৪১ pm ২৫-১১-২০১৭ হালনাগাদ: ০৪:৪৩ pm ২৫-১১-২০১৭
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


পোশাক শ্রমিকদের ন্যূনতম মজুরি পাঁচ হাজার ৩০০ টাকা থেকে কত বাড়ানো হবে সে বিষয়ে সিদ্ধান্ত নেবে এ-সংক্রান্ত মজুরি বোর্ড। তবে এবার বোর্ড গঠন এবং অন্যান্য বিষয়ে আগেভাগেই প্রধানমন্ত্রী শেখ হাসিনার মতামত এবং পরামর্শ নেবে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়। 

সম্প্রতি শ্রম মন্ত্রণালয়ে পাঠানো এক চিঠিতে বিজিএমইএ সভাপতি সিদ্দিকুর রহমান মজুরি পুনর্নির্ধারণের বিষয়ে বোর্ড গঠনের পদক্ষেপ নেওয়ার জন্য অনুরোধ জানিয়েছেন। পোশাক খাতে অভ্যন্তরীণ এবং আন্তর্জাতিক বিভিন্ন প্রতিকূলতা সত্ত্বেও দেশে-বিদেশে পোশাক শিল্পের ভাবমূর্তি রক্ষায় মজুরি বোর্ড গঠনের অনুরোধ জানানো হয়।

এ বিষয়ে শ্রম প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু বলেন, বিজিএমইএ চিঠিতে সরাসরি মজুরি বাড়ানোর প্রস্তাব করেনি। তারা পুনর্নির্ধারণের কথা বলেছে। তবে পুনর্নির্ধারণ করা মানেই আসলে মজুরি বাড়ানোই। এখন মজুরি বোর্ডের চেয়ারম্যানের নেতৃত্বে মালিক এবং শ্রমিক পক্ষের প্রতিনিধিদের নিয়ে বোর্ড গঠন করা হবে। তবে তার আগে এ বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার মতামত এবং পরামর্শ নেবেন তিনি।

জানা গেছে, মূলত জাতীয় এবং আন্তর্জাতিক শ্রমিক সংগঠনগুলোর চাপেই মজুরি বাড়ানোর উদ্যোগ নিচ্ছে বিজিএমইএ। আন্তর্জাতিক শ্রমিক সংগঠন ইন্ডাস্ট্রিঅলের বাংলাদেশ চ্যাপ্টার, ইন্ডাস্ট্রিঅল বাংলাদেশ কাউন্সিলের (আইবিসি) পক্ষ থেকে বিজিএমইএর কাছে পাঠানো এক চিঠিতে জরুরিভিত্তিতে মজুরি বাড়ানোর দাবি জানানো হয়। ১৭ অক্টোবর বিজিএমইএ সভাপতি বরাবরে এ চিঠি পাঠিয়েছেন আইবিসির মহাসচিব তৌহিদুর রহমান।

এ বিষয়ে আইবিসি মহাসচিব বলেন, চালের মূল্যবৃদ্ধি, অনিয়ন্ত্রিত বাড়িভাড়া ও দ্রব্যমূল্যের ক্রমাগত ঊর্ধ্বগতির কারণে পোশাক খাতের ৪৫ লাখ শ্রমিকের জীবনযাপন কঠিন হয়ে পড়েছে, যা টেকসই শিল্পের জন্য মোটেই ইতিবাচক নয়। মজুরি বৃদ্ধির বিষয়ে সব শ্রমিক সংগঠনই একমত। শিগগিরই গোলটেবিল বৈঠক ডেকে মজুরি নির্ধারণ করে দাবি তোলা হবে। 

সর্বশেষ গত ২০১৩ সালের নভেম্বরে নূ্যনতম মজুরি ঘোষণা করা হয়। ঘোষণার এক মাস পর ডিসেম্বর থেকে তা কার্যকর হয়। সে অনুযায়ী এন্ট্রি লেভেলে একজন শ্রমিক নিম্নতম পাঁচ হাজার ৩০০ টাকা মজুরি পাচ্ছেন। শ্রম আইন অনুযায়ী, ৫ বছর পর পর নিম্নতম মজুরি পর্যালোচনা করা যায়। এ ছাড়া বিশেষ পারিপার্শ্বিক অবস্থায় যে কোনো পর্যায়ে নতুন মজুরি বোর্ড গঠন করে নিম্নতম মজুরি ঘোষণার নিয়ম আছে। 

আরপি

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71