বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮
বৃহঃস্পতিবার, ১লা অগ্রহায়ণ ১৪২৫
 
 
প্রকৃত ভালবাসা কি?
প্রকাশ: ০৩:৫৬ pm ২৮-০৬-২০১৭ হালনাগাদ: ০৩:৫৬ pm ২৮-০৬-২০১৭
 
 
 


সজল চন্দঃ পৃথিবীতে প্রেম বলে কিছুু নেই-কিছুই নেই অমোঘ সত্য গানটিতে যা আছে তা কাম। আমরা আসল প্রেমিকের প্রেমিকা নই বলেই কিছুই নেই।

আসক্তি কি শুধু জড় দেহের প্রতি হয়? 'না ',। আসক্তি জড় বস্তুর প্রতি ও হয়। 'জড়োন্দ্রিয় প্রীতি বাঞ্ছা তারে বলে কাম /কৃষ্ণোন্দ্রিয় (রব) প্রীতি বাঞ্ছা ধরে প্রেম নাম।' অর্থাৎ জড় বস্তুর (বাড়ি, গাড়ি, টাকা, কড়ি) প্রতি আকর্ষণ আমাদের মনকে কলুষিত করে। কলুষিত মনে যখন ভোগেরবাসনা তীব্র হয় তখন আমরা মায়ার দ্বারা আছন্ন হয়ে পড়ি, ভুলে যাই আমার রবকে ভুলে যাই আমার কৃষ্ণকে ভুলে যাই আমার God কে।আসলকে নকল ভেবে নকলকেও নকল করি।

যা-ই হোক প্রকৃতিতে দুই ধরণের ভালবাসা প্রতীয়মান হয়। Two types of love. one is Love /prema( প্রেম) that means real love & another is Lust that means Extramarital Relation ( বিবাহ বর্হিভূত সম্পর্ক)। আচ্ছা দু'টি জড় শরীরে কি কখন ও প্রেম হয় । আপনার সংজ্ঞায় কি তথাকথিত নামধারী ঐ সব প্রেমিক প্রেমিকার নোংরামিকে প্রেম বলবেন।

প্রেম তো হয় আত্মার সাথে আত্মার মিলনে। তাহলে তিনি কোন আত্মা। হ্যা তিনি হচ্ছেন পূর্ণাত্মা। চোখের দেখা ভালোবাসা কখন ও
স্থায়ী হয় না কিন্তু হৃদয় ও আত্মার ভালবাসা কখনো আলাদা করা যায় না। বাণীতে( হুমায়ূন আহমদ)। লজ্জায় লজ্জিত হয়ে বলতে হয় রাস্তা ঘাটে চলতে ফিরতে যখন বেশধারীর ঐ সব প্রেমিক প্রেমিকার নোংরামির চিত্র পরিলক্ষিত হয় তখন রীতিমত গা শিউরে উঠে। ভাবি এ কোন পশুত্ত্ব সভ্য সমাজে বাস করছি আমরা ।

পশুদের তো লজ্জা স্থান ঢাকা থাকে না। তাই বলে তো তারা এতো কামুক না।কেন আমার মন এতো কামুক। হ্যা কামকে প্রেমে পরিণত করা যায় যদি প্রেম নামের ঐ ঢিল ঠিক জায়গায় ছুঁড়ে ফেলা যায়। দেন না কেন,দেন ছুঁড়ে মারেন ঐ ঢিল আপনারসৃষ্টিকর্তার নিকট। তথাকথিত ঐ নোংরামি প্রেম বিনিময়ে আপনাকে দিবে ফ্রি তে কষ্ট/আর সৃষ্টিকর্তাকে দিলে সেটা আপনাকে করবে শ্রেষ্ট।

ভালবেসে আমি আমার প্রেমিকাকে আইলিনার, আইভ্রু, লিপস্টিক তোঅনেক দিলাম । কিন্তু দিতে পেরেছি কি আমার মাকে সুতি কাপড়ের একটা শাড়ি। হউক না কেন সেটা কমদামি। পেরেছি কি বাবাকে একখানা সস্তা দামের চাঁদর কিনে দিতে? পারিনি। পারব না কেন। তার জন্য নিজের ইচ্ছা শক্তিই যথেষ্ট। ভালবাসা প্রেমের বিভিন্ন রূপ/ ধরণ আছে - শান্ত রসের ভালবাসা, দাস্য প্রেমের ভালোবাসা (ভৃত্য - মনিবের ভালোবাসা), সখ্য প্রেমের ভালবাসা (বন্ধু- বন্ধুর) , বাৎসল্য প্রেমের ভালবাসা (মায়ের সাথে সন্তানের যে ভালবাসা), মাধূর্য্য রসের ভালবাসা (স্বামী-স্ত্রীর ভালবাসা)।ভালবাসার এসব উপকরণ দিয়ে আপনি আপনার সৃষ্টিকর্তাকে ভালোবাসতে পারেন। কিন্তু কখনো কখনো এমন ভালবাসা ও ভাইরাস দ্বারা আক্রান্ত হয়ে যায়। যখন দেখি বা শুনি মা তার সন্তানকে নিজ হাতে গলা টিপে হত্যা করেছে বাবা তার মেয়েকে ধর্ষণ করেছে। তখনই পৃথিবীতে প্রেম বলে কিছু নেই ---গানটি আরেকবার তার সত্যতা প্রমাণ করে।।

ভালবেসে মেয়েটি তার সতীত্ব অবলীলায় বিলিয়ে দেয় তথাকথিত ছেলেরুপী কামুক হৃদয়ে। ভালবেসে কেউ হয় ভিখারী আর কেউ
হয় রাণী। কুমার শানু বড় আক্ষেপ করে গানটি গেয়েছিল- ভালোবাসা মোরে ভিখারী করেছে তোমারে করেছে রাণী। বিপরীত লিঙ্গের প্রতি আর্কষণ থাকবে থাকাটা স্বাভাবিক। তবে সেটা কামুক দৃষ্টিতে নয় শুদ্ব প্রেমের দৃষ্টিতে।যা-ই হোক লেখাটির ইতি টানছি প্রশ্ন দিয়ে what is real love ---? শূন্যস্থান পূরণের দায়িত্ব আপনার।

 

এইবেলাডটকম/গোপাল/এসএম/সুমন

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71