শনিবার, ১৫ ডিসেম্বর ২০১৮
শনিবার, ১লা পৌষ ১৪২৫
 
 
প্রস্তাবিত বাজেট মাঝারি উদ্যোক্তাদের চাপে ফেলবে : আইবিএফবি
প্রকাশ: ০৯:১৯ pm ০৮-০৬-২০১৬ হালনাগাদ: ০৯:১৯ pm ০৮-০৬-২০১৬
 
 
 


নিজস্ব প্রতিবেদক: প্রস্তাবিত বাজেটে প্যাকেজ ভ্যাটের পরিমাণ বৃদ্ধির কারণে ক্ষুদ্র ও মাঝারি মানের উদ্যোক্তারা চাপে পড়বেন, যার প্রভাব শেষ পর্যন্ত সাধারণ ভোক্তা পর্যায়ে পড়বে বলে মন্তব্য করেছে ইন্টারন্যাশানাল বিজনেস ফোরাম অব বাংলাদেশ (আইবিএফবি)। 

বুধবার জাতীয় প্রেস ক্লাবে ‘জাতীয় বাজেট ২০১৬-১৭ এর উপর আইবিএফবি`র প্রতিক্রিয়ায়’ শীর্ষক সংবাদ সম্মেলনে সংগঠনের নেতারা এ মন্তব্য করেন।  

সংবাদ সম্মেলনে আইবিএফবির সভাপতি হাফিজুর রহমান খান বলেন, প্রস্তাবিত বাজেট সাহসী ও চ্যালেঞ্জিং। এ বাজেটের সাফল্য নির্ভর করবে রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা অর্জন, বার্ষিক উন্নয়ন কর্মসূচিসহ সকল উন্নয়ন ব্যয় যথাযথভাবে বাস্তবায়ন এবং বেসরকারি বিনিয়োগ বৃদ্ধির উপর। 

তিনি আরো বলেন,  প্যাকেজ ভ্যাটের পরিমাণ বৃদ্ধির কারণে ক্ষুদ্র ও মাঝারি মানের উদ্যোক্তারা আর্থিক চাপে পড়বেন, যা শেষ পর্যন্ত সাধারণ ভোক্তা পর্যায়ে প্রভাব পড়বে। তবে রাজস্ব আয় বাড়ানোর জন্য ভ্যাটের আওতা বৃদ্ধি করা যেতে পারে।  

হাফিজুর রহমান খান বলেন, প্রস্তাবিত বাজেটে কৃষিখাতে মাত্র ৬ দশমিক ৭ শতাংশ বরাদ্দ রয়েছে। অথচ গত ছয় অর্থবছরে এ খাতে বরাদ্দ ছিল ৯ দশমিক ৪ শতাংশ।  অন্যদিকে স্বাস্থ্য খাতে মোট বাজেটের মাত্র ৫ দশমিক ১৩ শতাংশ বরাদ্দ রাখা হয়েছে। যা গত অর্থবছরের সংশোধিত বাজেটের তুলনায় দশমিক ৪৭ শতাংশ কম।  তাই আইবিএফবি মনে করে কৃষি ও স্বাস্থ্যখাতে আরো বরাদ্দ দেওয়া দরকার।

তিনি বলেন, বাজার অর্থনীতিতে পুঁজিবাজার ও ব্যাংকিং খাত অত্যন্ত গুরুত্বপূর্ণ। বর্তমানে পুঁজিবাজার ও ব্যাংকিং খাতের অবস্থা অত্যন্ত নাজুক। তাই পুঁজিবাজারে আস্থা সংকট দূর করার পাশাপাশি ব্যাংকিং খাতে প্রয়োজনীয় আস্থা ফিরিয়ে আনা জরুরি। 

সংবাদ সম্মেলনে আইবিএফবির অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এইবেলা ডটকম/আরকেএম

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71