বুধবার, ১২ ডিসেম্বর ২০১৮
বুধবার, ২৮শে অগ্রহায়ণ ১৪২৫
 
 
প্রাথমিক সমাপনী পরীক্ষা শুরু
প্রকাশ: ০৩:০৪ pm ১৮-১১-২০১৮ হালনাগাদ: ০৩:০৪ pm ১৮-১১-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


সারাদেশে রবিবার শুরু হয়েছে প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা যাতে অংশ নিয়েছে পঞ্চম শ্রেণি পড়ুয়া ৩০ লাখ ৯৫ হাজার ১২৩ জন ক্ষুদে শিক্ষার্থী। চলতি বছর এ পরীক্ষায় বহুনির্বাচনী প্রশ্ন- এমসিকিউ থাকছে না।

পঞ্চম শ্রেণির এই শিক্ষার্থীরা প্রথম দিন আংশ নিয়েছে ইংরেজি পরীক্ষায়। প্রথমদিন সকাল সাড়ে ১০টায় শুরু হয়ে পরীক্ষা চলে দুপুর ১টা পর্যন্ত। সমাপনী পরীক্ষা শেষ হবে ২৬শে নভেম্বর।

মোট সাত হাজার ৪১০টি কেন্দ্রে একযোগে এ পরীক্ষা চলছে। এর মধ্যে ১২টি কেন্দ্র বসেছে দেশের বাইরে। এবার প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় ২৭ লাখ ৭৭ হাজার ২৭০জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে। যার মধ্যে ছাত্রের সংখ্যা ১২ লাখ ৭৮হাজার ৭শ ৪২ জন এবং ছাত্রীর সংখ্যা ১৪ লাখ ৯৮হাজার ৫শ ২৮ জন। ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় ৩ লাখ ১৭ হাজার ৮শ ৫৩ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে। এতে শিক্ষার্থী সংখ্যা ১লাখ ৬৬ হাজার ৮১৪ জন এবং ছাত্রী সংখ্যা ১লাখ ৫১ হাজার ৩৯ জন।

প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় এবার ৩ হাজার ২ শ ৯৪জন বিশেষ চাহিদা সম্পন্ন পরীক্ষার্থী অংশগ্রহণ করবে। তাদের জন্য অতিরিক্ত ৩০ মিনিট সময় বরাদ্দ থাকবে।

প্রসঙ্গত, ২০০৯ সাল থেকে প্রাথমিক সমাপনী পরীক্ষা শুরু হয়। আর ইবতেদায়ীতে এই পরীক্ষা হয়েছে ২০১০ সাল থেকে। প্রথম দুই বছর বিভাগভিত্তিক ফল দেওয়া হলেও,২০১১ সাল থেকে গ্রেডিং পদ্ধতিতে ক্ষুদে শিক্ষার্থীদের সমাপনী পরীক্ষার ফল দেওয়া হচ্ছে।

আগে এই পরীক্ষার সময় দুই ঘণ্টা থাকলেও ২০১৩ সাল থেকে পরীক্ষার সময় আধ ঘণ্টা বাড়িয়ে আড়াই ঘণ্টা করা হয়।

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71