সোমবার, ১৯ নভেম্বর ২০১৮
সোমবার, ৫ই অগ্রহায়ণ ১৪২৫
 
 
প্রেক্ষাগৃহে জাতীয় সংগীত বাজানোর বিপক্ষে বিদ্যা
প্রকাশ: ০৬:০৪ pm ২৮-১০-২০১৭ হালনাগাদ: ০৬:০৪ pm ২৮-১০-২০১৭
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


সিনেমা হলে জাতীয় সংগীত বিতর্কে মুখ খুললেন অভিনেত্রী ও সেন্সর বোর্ডের সদস্য বিদ্যা বালান। সিনেমা হলে সিনেমা শুরুর আগে জাতীয় সংগীত বাজানো উচিত নয় বলে মনে করেন তিনি।

তিনি বলেন, সাধারণত স্কুলের পঠনপাঠন শুরুর আগে জাতীয় সংগীত গাওয়া হয়। কিন্তু সিনেমা হল তো আর স্কুল নয়। কাহানি খ্যাত অভিনেত্রীর মতে, জোর করে কারও উপর দেশপ্রেম চাপিয়ে দেওয়া যায় না। সুপ্রিম কোর্টের নির্দেশেই এখন দেশের সমস্ত হলে সিনেমা শুরুর আগে জাতীয় সংগীত বাজানো বাধ্যতামূলক।

২০১৬ সালে ডিসেম্বরে এক রায়ে শীর্ষ আদালত জানায়, সিনেমা হলে যখন জাতীয় সংগীত বাজানো হবে, তখন হলে উপস্থিত সমস্ত দর্শককে উঠে দাঁড়াতে হবে। তাই সিনেমা হলে জাতীয় সংগীত চলাকালীন কোনও দর্শক যদি উঠে না দাঁড়ান, তাহলে আদালত অবমাননার দায়ে তাঁকে গ্রেপ্তার করতে পারে পুলিশ। আর তাতেই দানা বেঁধেছে বিতর্ক। বস্তুত, মাস খানেক আগে হায়দরাবাদের একটি সিনেমা হলে জাতীয় সংগীত চলাকালীন উঠে না দাঁড়ানোয় গ্রেপ্তার করা হয়েছিল তিনজন কাশ্মীরি যুবককে। চলতি মাসেই আবার গুয়াহাটির এক সিনেমা হলে জাতীয় সংগীতের সময়ে উঠে না দাঁড়ানোয় পাকিস্তানি তকমা দেওয়া হয় এক প্রতিবন্ধী যুবককে।

এই প্রেক্ষাপটে সোমবার সুপ্রিম কোর্টই জানিয়েছে, সিনেমা হলে জাতীয় সংগীত চলাকালীন উঠে দাঁড়ানোর কোনও প্রয়োজন নেই। শীর্ষ আদালতের বক্তব্য, জাতীয় সংগীত চলার সময়ে উঠে দাঁড়ানোর জন্য কোনও ব্যক্তির উপর জোর খাটানো যাবে না। কারণ কেউ যদি উঠে দাঁড়াতে অনিচ্ছুক হন, তার মানে এই নয়, যে তিনি জাতীয়বাদ বিরোধী বা দেশবিরোধী। 

তবে সিনেমা হলে জাতীয় সংগীত বাজানোরই বিপক্ষে অভিনেত্রী বিদ্যা বালান। তাঁর সাফ কথা, আমি দেশকে ভালবাসি। দেশের সুরক্ষার জন্য যতদূর যেতে হয়, আমি যেতে প্রস্তুত। কিন্তু একথা আমাকে কারও শিখিয়ে দেওয়ার প্রয়োজন নেই। জাতীয় সংগীত শুনলেই যেখানে থাকি না কেন, আমি দাঁড়িয়ে পড়ি।   


আরপি

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71