সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮
সোমবার, ৯ই আশ্বিন ১৪২৫
 
 
ফরচুন ম্যাগাজিনের ‘চেইঞ্জ দ্য ওয়ার্ল্ড’ তালিকায় বিকাশ
প্রকাশ: ১০:১৫ am ১৪-০৯-২০১৭ হালনাগাদ: ১০:১৫ am ১৪-০৯-২০১৭
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


সামাজিক সমস্যা সমাধানে অবদানের ভিত্তিতে পরিবর্তন ঘটানো সেরা ৫০ কোম্পানি নিয়ে ফরচুন ম্যাগাজিনের ‘চেইঞ্জ দ্য ওয়ার্ল্ড’ তালিকায় স্থান পেয়েছে বিকাশ। মঙ্গলবার মোবাইলে আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠানের এক সংবাদ বিজ্ঞপ্তিতে ওই তালিকায় ২৩তম স্থানে থাকার তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, “তালিকায় থাকা কোম্পানিগুলোর ব্যবসায়িক কার্যক্রম পরিচালনার মাধ্যমে ইতিবাচক সামাজিক অবদানের বিচারে ফরচুন তৃতীয়বারের মত এই ‘চেঞ্জ দ্য ওয়ার্ল্ডের’ এই বার্ষিক তালিকা তৈরি করেছে।”

বিকাশের প্রধান নির্বাহী কর্মকর্তা কামাল কাদীরকে উদ্ধৃত করে বিজ্ঞপ্তিতে বলা হয়, “ফরচুনের চেইঞ্জ দ্য ওয়ার্ল্ড লিস্টের সেরা ৫০-এ বিকাশের অন্তর্ভুক্তি আমাদের জন্য খুবই আনন্দের। আমাদের স্টেকহোল্ডারদের কাছে এটি বাংলাদেশের ব্যাংকিং সুবিধা বহির্ভূত জনগোষ্ঠীর কাছে আর্থিক সেবা পৌঁছে দেওয়ার সমন্বিত লক্ষ্যর চূড়ান্ত বাস্তবায়নের স্বীকৃতি।”

মূলত তিনটি বিষয়কে মাথায় রেখে প্রভাবশালী বিজনেস ম্যাগাজিন ফরচুনের সাংবাদিক ও সম্পাদকরা এবং তাদের পার্টনার এফএসজি এবং শেয়ারড ভ্যালু ইনিশিয়েটিভস স্বাধীনভাবে এই মুল্যায়ন ও র‌্যাঙ্কিং করে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

তিনটি বিষয় হলো, সামাজিক প্রভাব, ব্যাবসায়িক সাফল্য এবং উদ্ভাবনী শক্তি।

বিজ্ঞপ্তিতে বলা হয়, “বিকাশ এখন বাংলাদেশে সবচেয়ে জন্যপ্রিয় মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস প্রদানকারী প্রতিষ্ঠান, যার মাধ্যমে বিশাল এক জনগোষ্ঠী মুহূর্তেই তাদের মোবাইল ওয়ালেট ব্যবহার করে টাকা পাঠানো, পেমেন্টসহ অনেক সেবা গ্রহণ করতে পারছে।”

ফরচুন বলছে, “বাংলাদেশের প্রাপ্তবয়স্ক জনগোষ্ঠীর ২২ শতাংশ এখন বিকাশ ব্যবহার করে। প্রতিদিন গড় লেনদেনের সংখ্যা ৪৫ লাখ।”

২০১১ সালে যাত্রা শুরু করে ব্র্যাক ব্যাংক, যুক্তরাষ্ট্রভিত্তিক মানি ইন মোশন, ইন্টারন্যাশনাল ফাইন্যান্স করপোরেশন এবং বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের যৌথ মালিকানাধীন প্রতিষ্ঠান বিকাশ।

ফরচুন ম্যাগাজিনের এবারের তালিকায় শীর্ষে রয়েছে জেপিমরগান চেজ। এরপর ডিএসএম, অ্যাপল, নোভারটিস ও নোভারটিস রয়েছে সেরা পাঁচে।

তালিকায় খ্যাতনামা বিভিন্ন প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে- ওয়ালমার্ট (৭), টয়োটা (৮), নেসলে (১৪), ইউনিলিভার (২১), মাইক্রোসফট (২৫), ভলভো (২৮), আইবিএম (৩৫), অ্যামেরিকান এক্সপ্রেস (৪১) এবং ডেল (৪৫)।

বিএম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71