রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮
রবিবার, ৮ই আশ্বিন ১৪২৫
 
 
ফারাও রাজাদের অদ্ভুত খেয়াল ‘নাককাটাদের শহর’
প্রকাশ: ১০:১০ pm ২৯-০৩-২০১৭ হালনাগাদ: ১০:১০ pm ২৯-০৩-২০১৭
 
 
 


ইতিহাসে মানুষের নির্মমতার অনেক প্রমাণ আছে। কোন কোন নির্মমতা এতোটাই ভয়ংকর যে এখন মানুষ তা হয়তো কল্পনাও করতে চায় না। কখ্নো কখনো সেই নিষ্ঠুরতার সাথে যুক্ত হতো প্রহসনও।

তেমনি এক নিষ্ঠুর পরিহাস করতেন ফারাও রাজা অ্যাক্টিসেন্স। তিনি রাজা দ্বিতীয় আমাসিসকে ক্ষমতাচ্যুত করার বিদ্রোহে নেতৃত্ব দিয়েছিলেন। বিদ্রোহে জয়ী হয়ে তিনি মিশরের রাজা হিসেবে ক্ষমতা দখল করেন। ক্ষমতা দখলের পর তিনি দেশের অপরাধীদের শাস্তি দেওয়ার জন্য এক নিষ্ঠুর পরিহাস কে শাস্তি হিসেবে প্রচলন করেন।

অ্যাক্টিসেন্স শুধু অপরাধীদের জন্য একটি শহর বানান যার নাম দেন রাইনোকলুরা। অবাক হচ্ছেন নিশ্চয় এই ভেবে যে এতে আর শাস্তি কি করে হল? কারণ এর সাথে আরও একটু বাকি আছে। এই শহরে যে অপরাধীদের পাঠানো হতো তাদের সবার আগে নাক কেটে দেওয়া হত। আর এরপরই পাঠানো হত সেই শহরে। শুধু তাই নয়, ওই শহর মোটেও বসবাসের উপযোগি ছিল না। শহরে খাবার পানি কিছু পুরোপুরি দূষিত।

কেন এমন শাস্তি? কারণ রাজা অ্যাক্টিসেন্স চেয়েছিলেন অপরাধীরা যেন সারা জীবন মনে রাখে তাদের অপরাধের কথা। আর আজীবন অনুশচনা করে তাদের কৃতকর্মের জন্য।

এখন আধুনিক সময় এ শাস্তির ধরণ আমাদের কাছে অমানবিক মনে হলেও তৎকালীন সময়ে শাস্তি হিসেবে একে বেশ নগন্য বলে মনে করা হতো। এমনকি নিষ্ঠুরতার জন্য কুখ্যাত রোমানরা এই শাস্তি কে বরং রাজার অপরাধীদের প্রতি দয়ার এক অনন্য স্বাক্ষর হিসেবে উল্লেখ করেছে।

এইবেলাডটকম/এএস

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71