শনিবার, ২০ অক্টোবর ২০১৮
শনিবার, ৫ই কার্তিক ১৪২৫
 
 
ফিলিপাইনে ঘূর্ণিঝড় ম্যাংখুটের আঘাতে নিহত ২৫
প্রকাশ: ০২:৪৫ pm ১৬-০৯-২০১৮ হালনাগাদ: ০২:৪৫ pm ১৬-০৯-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


ফিলিপাইনের উত্তরাঞ্চলে ধ্বংসযজ্ঞ চালানো ঘূর্ণিঝাড় মাংখুটের আঘাতে অন্তত ২৫ জন নিহত হয়েছেন।

দেশটির কৃষিনির্ভর কাগায়ান রাজ্যে শনিবার আঘাত হেনে হাজার হাজার ঘরবাড়ি বিধ্বস্ত করে এবং ফসলের ক্ষেত মাটির সঙ্গে মিশিয়ে দিয়ে গেছে ম্যাংখুট। উচ্চগতির ঝড় এবং টানা বৃষ্টির কারণে কাগায়ানে ভূমিধসের ঘটনাও ঘটে। ফিলিপাইনের বিভিন্ন এলাকা বিধ্বস্ত করে দিয়ে ঘূর্ণিঝড়টি এখন চীনের দিকে এগিয়ে যাচ্ছে।

রবিবার ভোরে ফিলিপাইন ছেড়ে যাওয়ার সময় ম্যাংখুটের বাতাসের প্রতি ঘণ্টায় গতিবেগ ছিল ১৪৫ থেকে ১৮০ কিলোমিটার। তবে চীনে আঘাত হানার সময় এর গতিবেগ কমে ৩০ কিলোমিটারে নেমে আসতে পারে বলে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে। 

ফিলিপাইনের প্রেসিডেন্টের উপদেষ্টা ফ্রান্সিস তোলেন্তিনো জানান, উত্তরাঞ্চলের মধ্যবর্তী জেলা কর্ডিলেরার পাহাড়ি এলাকায় সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতি হয়েছে, সেখানে ২০ জনের মৃত্যু হয়েছে। এ ছাড়া নুয়েভা একিজায় ভূমিধসে ৪ জন এবং মারিকিনা এলাকায় একজনের প্রাণহানি ঘটেছে। নিহতদের মধ্যে দুজন উদ্ধারকর্মী রয়েছেন বলেও জানান ফ্রান্সিস তোলেন্তিনো।

দেশটির বেসামরিক প্রতিরক্ষা প্রধান রিকার্দো জালাদ জানিয়েছেন, আক্রান্ত এলাকাগুলো থেকে এ পর্যন্ত ৪১টি ভূমিধসের খবর এসেছে। ফলে হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে।

লোরেনজানা জানান, কাগায়ানসহ কয়েকটি রাজ্যের হাজার হাজার ঘরবাড়ির চাল উড়ে গেছে এবং বিপুল পরিমাণ এলাকার ধান ও ভুট্টাক্ষেত মাটিতে শুয়ে পড়েছে।
সরকারের পক্ষ থেকে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, এ ঘূর্ণিঝড়ের গতিপথে ফিলিপাইনের প্রায় ৪২ লাখ মানুষের বসবাস রয়েছে। ৯০ হাজার মানুষকে অতি বিপজ্জনক জায়গা থেকে সরিয়ে নিরাপদে নেওয়া হয়েছে। প্রস্তুতিস্বরূপ কাগায়ানের স্কুল-কলেজ ও অফিস-আদালত বৃহস্পতিবার থেকেই বন্ধ ঘোষণা করা হয়। 

ম্যাংখুট দুর্যোগপ্রবণ দেশটিতে আঘাত হানা এ বছরের ১৫তম ঘূর্ণিঝড়। দেশটিতে সাধারণত বছরে ছোট-বড় মিলিয়ে ২০টি ঘূর্ণিঝড় হয়ে থাকে। 

২০১৩ সালে ভয়াবহ ঘূর্ণিঝড় ‘হায়াত’ কেড়ে নিয়েছিল ৭ হাজার ৩০০ মানুষের প্রাণ। এ ছাড়া বিপর্যস্ত হয়েছিল লাখ লাখ মানুষের জীবন।

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71