বুধবার, ২৪ এপ্রিল ২০১৯
বুধবার, ১১ই বৈশাখ ১৪২৬
সর্বশেষ
 
 
ফের পেছাল বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের সময়
প্রকাশ: ০৩:৩৭ pm ২৫-০৪-২০১৮ হালনাগাদ: ০৩:৩৭ pm ২৫-০৪-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


ফের পিছিয়েছে দেশের প্রথম স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ উৎক্ষেপণের সময়। নতুন ঘোষিত তারিখ অনুযায়ী আগামী ৭ মে উৎক্ষেপণ হতে পারে স্যাটেলাইটটি।

বুধবার রাজধানীর বিটিআরসি কার্যালয়ে ‘বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট: সম্ভাবনার মহাকাশ’ শীর্ষক আলোচনা সভায় এ তথ্য জানান ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার।

মোস্তাফা জব্বার বলেন, ‘আমাদের স্যাটেলাইট উৎক্ষেপণের জন্য রেডি রয়েছে। তবে আমাদের উৎক্ষেপণের তারিখ পেছাতে হচ্ছে। এর সম্ভাব্য তারিখ ৭মে।’

এর আগে জানানো হয়েছিল, ৪ মে বাংলাদেশ সময় রাত ১১টা থেকে রাত ২টার (যুক্তরাষ্ট্র সময় ৪ মে বেলা ২টা-৫টা) মধ্যে ফ্লোরিডার ক্যাপ ক্যানাভেরালে অবস্থিত স্পেস এক্সের লঞ্চ প্যাড থেকে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণ করা হবে।

সে সময় সংশ্লিষ্টরা বলেছিলেন, আবহাওয়ার অবস্থা বিবেচনা করে সম্ভাব্য এই সময় নির্ধারণ করা হয়েছে। উৎক্ষেপণের দৃশ্য দেশের সংবাদমাধ্যমগুলোতে সরাসরি দেখানো হবে। এ ছাড়া জাতীয়ভাবে উৎক্ষেপণের এই আনন্দ উৎসব আকারে উদযাপন করা হবে ৮ মে। ওই দিন সকাল ১০টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে প্রধানমন্ত্রীর উপস্থিতিতে জাতীয়ভাবে এই উৎসব উদযাপন করা হবে।

সংশ্লিষ্টদের ভাষ্য অনুযায়ী, বঙ্গবন্ধু স্যাটেলাইটের ৪০টি ট্রান্সপন্ডারের মধ্যে ২০টি দেশে ব্যবহারের জন্য রেখে বাকিগুলো অন্যান্য দেশের কাছে বিক্রি করা হবে। পরবর্তী দুই বা তিন বছর পর ওই ২০টি ট্রান্সপন্ডারও হয়তো দেশের জন্য প্রয়োজন হবে। ফলে পরবর্তী সময়ে প্রয়োজন পড়তে পারে অপর একটি স্যাটেলাইটের।

উল্লেখ্য, বঙ্গবন্ধু স্যাটেলাইট মহাকাশে গেলে বিশ্বের ৫৭তম দেশ হিসেবে নিজস্ব স্যাটেলাইটের মালিক হবে বাংলাদেশ। মহাকাশে বঙ্গবন্ধু স্যাটেলাইটের অবস্থান হবে ১১৯ দশমিক ১ ডিগ্রি পূর্ব দ্রাঘিমাংশে।

২০১৫ সালের ১২ নভেম্বর বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ নির্মাণের লক্ষ্যে ফ্রান্সের কোম্পানি থ্যালেস এলেনিয়া স্পেসের সঙ্গে চুক্তি করে বিটিআরসি। চুক্তি অনুযায়ী বঙ্গবন্ধু স্যাটেলাইটের কাঠামো, উৎক্ষেপণ, ভূমি ও মহাকাশের নিয়ন্ত্রণব্যবস্থা, ভূস্তরে দুটি স্টেশন পরিচালনা ও নির্মাণে ঋণের ব্যবস্থা করার দায়িত্ব পালন করছে ফরাসি প্রতিষ্ঠানটি।

বাংলাদেশের প্রথম উপগ্রহ উৎক্ষেপণের কাজ এবার নিয়ে দুইবার পেছানো হলো।

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71