বৃহস্পতিবার, ২৪ জানুয়ারি ২০১৯
বৃহঃস্পতিবার, ১১ই মাঘ ১৪২৫
 
 
ফোনে কম কথা বললেই উপহার
প্রকাশ: ১০:০৮ am ০৩-০৩-২০১৮ হালনাগাদ: ১০:০৮ am ০৩-০৩-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


যারা ফোনে সময় কম দেবে, তাদের উপহার দিচ্ছে হোল্ড নামের একটি অ্যাপ। সম্প্রতি যুক্তরাজ্যে অ্যাপটি চালু হয়েছে। কোপেনহেগেন বিজনেস স্কুলের তিন তরুণ অ্যাপটি তৈরি করেছেন। তাদের উদ্দেশ্য, ডিভাইস থেকে মানুষের আসক্তি কমিয়ে সেই সময়টা অন্য জায়গায় দিতে উৎসাহিত করা।

ইতিমধ্যে স্ক্যানডেনেভিয়া অঞ্চলে অ্যাপটি বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। নরওয়ে, ডেনমার্ক ও সুইডেনের ১ লাখ ২০ হাজারেরও বেশি স্মার্টফোন গ্রাহক এটা ব্যবহার করছেন।

ডিভাইসের প্রতি মানুষের অতিরিক্ত আকর্ষণ গবেষকদের চিন্তায় ফেলে দিয়েছে। ২০১৭ সালে ইউনিভার্সিটি অব টেক্সাস পরিচালিত এক গবেষণায় দেখা যায়, স্মার্টফোন মানুষের উৎপাদনশীলতা কমায় এবং প্রতিক্রিয়া জানানোর গতিও কমিয়ে দেয়।

এর আগে লন্ডন স্কুল অব ইকনোমিক্সের গবেষণায় দেখা যায়, যারা স্কুল গ্রাউন্ডে স্মার্টফোন ব্যবহার করে না, তারা অন্যদের চেয়ে পরীক্ষায় ৬ দশমিক ৪ শতাংশ নম্বর বেশি পায়।

তাই স্মার্টফোন আসক্তি কমাতেই কাজ করবে হোল্ড অ্যাপটি। শুরুতে যুক্তরাজ্যের ১৭০টি বিশ্ববিদ্যালয়ে এটা চালু করা হবে। অ্যান্ড্রয়েড এবং আইওএস- এই দুটি ভার্সনেই চালানো যাবে হোল্ড।

প্রতিদিন সকাল ৭টা থেকে রাত ১১টার মধ্যে প্রতি ২০ মিনিট ফোন ব্যবহার না করলে ১০ পয়েন্ট করে পাবেন শিক্ষার্থীরা। সপ্তাহের সাত দিনই এই পয়েন্ট সংগ্রহের সুযোগ থাকবে। পরবর্তীতে এই সংগৃহীত পয়েন্টের বিনিময়ে অ্যামাজনসহ নির্দিষ্ট কিছু স্টোর থেকে পণ্য ও সেবা কেনা যাবে।

বিনামূল্যে দুটি কফি পেতে হলে শিক্ষার্থীদের ৩০০ পয়েন্ট সংগ্রহ করতে হবে। আর এজন্য স্মার্টফোন ব্যবহার থেকে বিরত থাকতে হবে ১০ ঘণ্টা। সিনেমা হলে পপকর্ন পেতে হলে দরকার হবে ৬০ পয়েন্টের। এক্ষেত্রে ২ ঘণ্টা স্মার্টফোন থেকে দূরে থাকতে হবে শিক্ষার্থীদের।

বিএম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71