বুধবার, ১২ ডিসেম্বর ২০১৮
বুধবার, ২৮শে অগ্রহায়ণ ১৪২৫
 
 
বদল হচ্ছে ভারতে তিন হাইকোর্টের নাম
প্রকাশ: ১০:৫৭ am ২০-১১-২০১৮ হালনাগাদ: ১০:৫৭ am ২০-১১-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


ভারতে শহরের নাম পরিবর্তনের পর এবার কয়েকটি হাইকোর্টের নাম বদল করতে চায় কেন্দ্র। এনিয়ে শীতকালীন আধিবেশনেই সংসদে আসছে নতুন বিল। যা নিয়ে এখন চর্চা তুঙ্গে। ক্যালকাটা, বোম্বে এবং ম্যাড্রাস হাইকোর্টের নাম বদল করতে ২০১৬ সালের ১৯ জুলাই সংসদে একটি বিল আনা হয়। পশ্চিমবঙ্গ সরকার হাইকোর্টের নাম বদল করতে রাজি ছিল। কিন্তু কলকাতা হাইকোর্টের তরফে তাতে অসম্মতি জানানো হয়। অন্যদিকে তামিলনাড়ু সরকারের আবেদন ছিল ম্যাড্রাস হাইকোর্টের নাম বদল করে হাইকোর্ট অব তামিলনাড়ু করা হোক।

উল্লেখ্য, বম্বে ও মাদ্রাজের নাম বদল হয়েছে। কলকাতার নাম এখন আর ইংরেজিতে ক্যালকাটা লেখা হয় না। ফলে দাবি উঠছিল ওই তিন শহরের হাইকোর্টের নামও বদল করা হোক। এনিয়ে বিভিন্ন সমস্যার কারণে তা এতদিন হয়ে ওঠেনি।

২০১৬ সালের ডিসেম্বর মাসে লোকসভায় লিখিত জবাবে কেন্দ্রীয় আইন মন্ত্রকের প্রতিমন্ত্রী পি পি চৌধুরী বলেন, সে ক্ষেত্রে পুরনো বিল সংশোধন করে নতুন বিল পরিবেশন করতে হবে। তিনি বলেন, নতুন বিল চূড়ান্ত করতে রাজ্য সরকার এবং সংশ্লিষ্ট হাইকোর্টগুলির অভিমত জানতে চায় কেন্দ্র।

প্রসঙ্গত, ১৮৬২ সালে ভারতের প্রথম হাইকোর্ট স্থাপিত হয় কলকাতায়। ১৮৬২ সালের ১৪ অগাস্ট উদ্বোধন হয় বম্বে হাইকোর্টের। পাশাপাশি খোলা হয় ম্যাড্রাস হাইকোর্টও। সেই থেকে ওইসব হাইকোর্টের নাম একই রয়েছে। বম্বে হাইকোর্টের বর্তমানে তিনটি বেঞ্চ রয়েছে। এগুলি হল নাগপুর, ঔরঙ্গাবাদ ও গোয়া। অন্যদিকে ম্যাড্রাস হাইকোর্টেরও মাদুরাই বেঞ্চ রয়েছে।

প্রসঙ্গত, ইতিমধ্যে এলাহাবাদ, ফৈজাবাদের নাম বদল করে করা হয়েছে যাথাক্রমে প্রয়াগরাজ ও অযোধ্যা। পাশাপাশি আজমগড়ের নাম বদল করে আর্যমার্গ, আলিগড়ের নাম হরিগড় ও মুজাফফরনগরের নাম বদল করে লক্ষ্মীনগর করার দাবি উঠছে। তবে তার আসেই সম্ভবত ওই তিন হাইকোর্টের নাম বদল হতে চলেছে।

নি এম/
 

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71