বুধবার, ১৭ জুলাই ২০১৯
বুধবার, ২রা শ্রাবণ ১৪২৬
 
 
বনভূমি রক্ষায় সকলকে সচেষ্ট থাকতে হবে : রাষ্ট্রপতি
প্রকাশ: ০৭:৫৩ pm ১৭-০৭-২০১৮ হালনাগাদ: ০৭:৫৩ pm ১৭-০৭-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


জলবায়ু পরিবর্তনের অভিঘাত মোকাবেলায় গাছ লাগানোর পাশাপাশি দেশের বিস্তীর্ণ প্রাকৃতিক বনভূমি রক্ষায় সকলকে সচেষ্ট থাকার আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। 

বুধবার ১৮ জুলাই জাতীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা ২০১৮ উপলক্ষে মঙ্গলবার এক বাণীতে তিনি এ আহ্বান জানান।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উদ্যোগে মেলার আয়োজন করা হচ্ছে। তিন মাসব্যাপী এ আয়োজনের অংশ হিসেবে মহান মুক্তিযুদ্ধের ৩০ লাখ বীর শহিদের অমর স্মৃতির প্রতি সম্মান জানিয়ে ৩০ লাখ গাছের চারা রোপণের ব্যতিক্রমী উদ্যোগ নেয়া হয়েছে।

আবদুল হামিদ বলেন, বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের কারণে বিশ্বের ঝুঁকিপূর্ণ দেশের মধ্যে বাংলাদেশ অন্যতম। জলবায়ু পরিবর্তনের অভিঘাত মোকাবেলায় ইতিবাচক প্রভাব রাখতে প্রকৃতির অমূল্য সম্পদ বৃক্ষের গুরুত্ব অপরিসীম। এ বিবেচনায় সরকারি উদ্যোগে প্রতিবছর বিভিন্ন প্রজাতির প্রচুর গাছের চারা রোপণ করা হচ্ছে। পাশাপাশি সামাজিক বনায়নের মাধ্যমে দেশের বৃক্ষসম্পদ বৃদ্ধি ও জীববৈচিত্র্য সংরক্ষণের উদ্যোগ নেয়া হয়েছে।

তিনি বলেন, জনগণের অংশগ্রহণমূলক সামাজিক বনায়ন শুধু পরিবেশের ভারসাম্যই রক্ষা করছে না, এটি প্রান্তিক জনগোষ্ঠীর আর্থ-সামাজিক উন্নয়নের পাশাপাশি নারীর ক্ষমতায়ন, জলবাযু পরিবর্তন অভিযোজন ও পুষ্টি নিরাপত্তায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

বিডি

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71