বুধবার, ২২ মে ২০১৯
বুধবার, ৮ই জ্যৈষ্ঠ ১৪২৬
 
 
বরিশালে শ্রীমদ্ভগবদ্গীতা সম্মেলন
প্রকাশ: ১০:৩৩ am ২৬-১০-২০১৮ হালনাগাদ: ১০:৩৫ am ২৬-১০-২০১৮
 
বরিশাল প্রতিনিধি
 
 
 
 


সমাজ সংস্কারের দীক্ষায় দীক্ষিত হয়ে ১৬ জন যুবক লিলে গড়ে তুলেন, ”শ্রী হরনাথ বাইন যুব সংঘ”। এই সংঘের মাধ্যমে কয়েকটি গ্রামে প্রতিষ্ঠা করেন ১২টি গীতা শিক্ষালয়। সমাজ সংস্কার তথা মানুষের চিন্তা চেতনার উন্মেষের জন্য  বড় এক মাধ্যম হচ্ছে  শ্রীমদ্ভগবদ্গীতা। তারা গীতার গূঢ় সত্য উপলব্ধি করে গড়ে তুলেন ১২টি গীতা শিক্ষালয়। ১২টি গীতা শিক্ষালয়ের ছাত্র-ছাত্রীর সংখ্যা প্রায় ১২০০জন। এসকল গীতা শিক্ষালয়ে  পাঠ্য পুস্তক হিসেবে ব্যবহৃত গীতা গ্রন্থের সবটুকুই জোগান দিয়ে থাকে ঢাকার স্বামীবাগস্থ্য “বাংলাদেশ লোকনাথ গীতা প্রচার সংঘ,” শ্রীশ্রী লোকনাথ ব্রহ্মচারী আশ্রম ও মন্দির।

গত ১৫ অক্টোবর ২০১৮ইং সংগঠনটি শ্রীশ্রী রাধা গৌবিন্দ শিশু নিকেতন শ্রীমদ্ভগবদ্গীতা সম্মেলন ও আলোচনাসভার ২য় বারের মত আয়োজন করেন। উক্ত সংঘের সক্রিয় সদস্য বিশ্বজিৎ বাইন, শ্রী মিলন বিশ্বাস, পুষ্প বালা ও  নব উদীয়মান লীলা কৃর্তৃনীয়া শ্রী শংকর বালার আমন্ত্রণে প্রধান অতিথি গীতা পাঠক ও গীতা প্রচারক শ্রী ধ্রুব  চৈতন্য, সভাপতি- “বাংলাদেশ লোকনাথ গীতা প্রচার সংঘ” ও বিশেষ অতিথি শ্রী জয়ন্ত কর্মকার-গবেষনা সম্পাদক, শ্রী নয়ন গোলদার-কোষাদক্ষ, শ্রী হৃদয় বিলাস-খুলনা বিভাগীয় সাংগঠনিক সম্পাদক ও শ্রীমতি মনিকা রানী সরকার-মহিলা বিষয়ক সম্পাদিকা, বাংলাদেশ লোকনাথ গীতা প্রচার সংঘ কেন্দ্রয়ী কমিটি।

অনুষ্ঠানে সভাপত্বিত করেন-অত্র গ্রামের কৃতি সন্তান শ্রী কৃষ্ণ কান্ত বাইন । অনুষ্ঠানটি সুন্দর ভাবে পরিচালনা করেন শ্রী শংকর বাইন।

অনুষ্ঠানের কার্যক্রমের মধ্যে ছিল প্রতিটি গীতা শিক্ষালয়ের ভাল ছাত্র-ছাত্রীদের গীতা পাঠ, অত্র এলাকার সম্মানিত ব্যক্তিদের বক্তৃতা, আয়োজক, বিশেষ অথিথি, প্রধান অতিথি ও সভাপতি দিব্যময় ভাষণ। 

ছোট ছোট শিশুদের গীতার প্রতি আগ্রহ ও শ্রদ্ধা দেখে সম্মানিত অতিথিবর্গ মুগ্ধ হন। অনুষ্ঠান শেষে ছাত্র-ছাত্রী ও উপস্থিত ভক্ত শ্রোতাদের মাঝে বিনামূল্যে শ্রীমদ্ভগবগীতা  বিতরণ করা হয় । ছাত্র-ছাত্রীদের গীতার প্রতি আগ্রহ প্রদানের উদ্দেশ্যে ভক্তরা বক্তৃতা প্রদান করেন, এবং তাদেরকে প্রধান অতিথি এই বলে আশ্বস্ত করেন যে,  আপনাদের যত গীতা প্রয়োজন হোক না কেন তা স্বামীবাগস্থ বাংলাদেশ লোকনাথ লোকনাথ গীতা প্রচার সংঘের পক্ষ থেকে প্রদান করা হবে।

এছাড়া তিনি বলেন, যেখানেই বাংলাদেশের যে কোন স্থানে গীতা শিক্ষালয় গড়ে তুলতে চাইলে বিনামূল্যে গীতা প্রদান করা হবে। তাদের কার্যক্রমকে আরো বৃদ্ধি করার আহবাণ করেন এবং সর্বশেষ বলেন ”গীতার আলো ঘরে ঘরে জ্বালো” এই শ্লোগানে সকলকে আহবান জানান।

পরের দিন প্রকৃতির এক অপরুপ দর্শন করার জন্য বরিশাল জেলার অন্তরগত উজিরপুর থানার ছোট একটি গ্রাম সাতলা, যা বর্তমানে শাপলার রাজ্য নামে খ্যাত। অপার  সৌন্দর্যের যে কোন প্রকৃতি প্রেমীকে সম্মাহীত করে ফেলার মত সৌন্দর্য ছড়িয়ে ছিটিয়ে আছে সমগ্র গ্রাাম জুড়ে, গ্রামটির যতদূর চোখ যায় দেখা যায় শুধু বৃক্ষ, তরুলতা, বিল আর, বিলের  সর্বত্র লাল শাপলা। আর সেই শাপলা দেখার জন্য প্রতিনিয়ত দেশ বিদেশ ও শহর হতে ছুটে আসে অসংখ্যা নর-নারী। প্রতিদিন ভোরে মাঝি হাতছানি দিয়ে পর্যটকদের ডাকেন শাপলার সৌন্দর্য দেখার জন্য। অত্র গ্রামের  মানুষগুলো প্রকৃতির সাথে তাদের মিল খুজে পাওয়া যায়। গ্রামের প্রতিটি মানুষ অতিথিপরায়ণ, আন্তরিক, স্নেহ, ভালবাসা এবং সৃষ্টি কর্তার প্রতি তাদের অঢেল প্রেম ভক্তি দেখে মুগ্ধ হবার মত। 

নি এম/মনিকা

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71