সোমবার, ১০ ডিসেম্বর ২০১৮
সোমবার, ২৬শে অগ্রহায়ণ ১৪২৫
 
 
বরিশালে এবারও মেয়েরা এগিয়ে
প্রকাশ: ০৭:৫৩ pm ০৯-০৮-২০১৫ হালনাগাদ: ০৭:৫৩ pm ০৯-০৮-২০১৫
 
 
 


বরিশাল প্রতিনিধি: গত বছরের ন্যায় এ বছরও বরিশাল শিক্ষা বোর্ডে পাসের হারে এগিয়ে রয়েছে মেয়েরা। ২৭ হাজার ৮৮২ জন মেয়ে পরীক্ষার্থীর মধ্যে ২৭ হাজার ৪৯৯ জন অংশগ্রহন করে পাস করেছে ২০হাজার ১১৯ জন। এরমধ্যে জিপিএ-৫ পেয়েছে ৬৫৯ জন।

বোর্ড সূত্রে জানা গেছে, মানবিক বিভাগে মেয়েদের পাসের হার ৬৮ দশমিক ৬৯ এবং ছেলেদের ৫৯ দশমিক ৮৫। বাণিজ্য বিভাগে মেয়েদের পাসের হার ৮১ দশমিক ৭৬ এবং ছেলেদের ৭২ দশমিক ৭৩। বিজ্ঞান বিভাগে মেয়েদের পাসের হার ৭৭ দশমিক ০৩ এবং ছেলেদের পাসের হার ৭৩ দশমিক ৮৯। তবে গতবছরের তুলনায় এবার কমেছে জিপিএ-৫ এর সংখ্যা। বরিশাল ক্যাডেট কলেজ যথারীতি প্রথমস্থানে রয়েছে। শিক্ষাবোর্ডের চেয়ারম্যানের দায়িত্বে থাকা সচিব আ. মোতালেব হাওলাদার জানান, গড় পাশের ক্ষেত্র এবছর গেল বছরের তুলনায় ১ দশমিক ৭৩ ভাগ কম। এবার জিপিএ ফাইভ পেয়েছে ১ হাজার ৩১৯ জন। গেল বারের চেয়ে কম ৯০৬ জন।

৫টি কলেজের 
শতভাগ পাশমধ্যে রয়েছে-বরিশাল ক্যাডেট কলেজ থেকে ৫৩ জন, নাজিরপুর উপজেলার শহীদ জননী মহিলা মহাবিদ্যালয় থেকে ৪৪ জন, সেরঙ্গল হাইস্কুল এন্ড কলেজ থেকে ৯ জন, বরিশাল নগরীর জগদ্বীশ স্বারস্বত গার্লস স্কুল এন্ড কলেজ থেকে ২ জন এবং গলাচিপা উপজেলার পানপট্টি কলেজ থেকে ২ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে সবাই পাশ করেছেন।

জেলা ভিত্তিক ফলাফলে ৭৬ ভাগ পাশ করে বরিশাল জেলা প্রথম, দ্বিতীয় অবস্থানে ৩৮ ভাগ পাশ করে পটুয়াখালী, ৩৭ পয়েন্ট পেয়ে ভোলা জেলার অবস্থান তৃতীয়, ৩৪ ভাগ পাশ করে পিরোজপুর জেলা চতুর্থ, পঞ্চমে ২৭ ভাগ পাশ করে বরগুনা জেলা এবং ২২ ভাগ পাশ করায় ঝালকাঠি জেলার অবস্থান ষষ্ঠ।

এইবেলা ডট কম/কল্যাণ/এমকে
 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71