বুধবার, ২১ নভেম্বর ২০১৮
বুধবার, ৭ই অগ্রহায়ণ ১৪২৫
 
 
বাংলাদেশী স্থপতির জন্মদিনে গুগলের ডুডল
প্রকাশ: ১১:৫৫ pm ০৩-০৪-২০১৭ হালনাগাদ: ১১:৫৫ pm ০৩-০৪-২০১৭
 
 
 


বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক : আধুনিক উচ্চ ইমারতের জনক বাংলাদেশী স্থপতি ফজলুর রহমান (এফআর) খানের জন্মদিনে ডুডল প্রকাশ করেছে সার্চ জায়ান্ট গুগল।

সোমবার গুগলডট কম'র হোমপেজে গেলেই গুগলের লোগোর পরিবর্তে ডুডলটি দেখা যাবে। ছবিটিতে ক্লিক করলে এফ আর খানকে নিয়ে বিস্তারিত জানার বিভিন্ন লিংক শো করছে। ব্যবহারকারীরা তার যেকোনো একটিতে ক্লিক করে তার বিভিন্ন তথ্য জানতে পারবেন। লিদিয়া নিকোলাস এই ডুডলটি নির্মাণ করেছেন।

বিশ্বখ্যাত ব্যক্তিদের জন্মদিন-মৃত্যুদিনে তাদের সম্মান জানিয়ে গুগল নিয়মিতই ডুডল প্রকাশ করে থাকে।স্থাপত্যশিল্পের আইনস্টাইন খ্যাত ড. এফআর খান ১৯২৯ সালের ৩ এপ্রিল মাদারীপুর জেলার শিবচর উপজেলায় জন্মগ্রহণ করেন।

বিশ্ববিখ্যাত এই স্থপতি শিকাগোর সিয়ার্স টাওয়ার (বর্তমানে উইলিস টাওয়ার নামে পরিচিত), জেদ্দা আন্তর্জাতিক বিমান বন্দর, হজ টার্মিনালের ছাদ কাঠামো (৫০ হাজার বর্গফুট) ও মক্কা বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য নকশা প্রণয়ন করেন।

এফআর খান মুসলিম স্থাপত্য বিষয়ের ওপর নানা ধরনের গবেষণা করেছেন। তিনি ‘টিউব ইন টিউব’ নামে স্থাপত্যশিল্পের এক নতুন পদ্ধতি উদ্ভাবন করেছিলেন। এর মাধ্যমে অতি উচ্চ (কমপক্ষে একশ' তলা) ভবন স্বল্প খরচে নির্মাণ সম্ভব।

১৯৮২ সানের ২৬ মার্চ জেদ্দায় এফআর খান মৃত্যুবরণ করেন। যুক্তরাষ্ট্রের শিকাগোতে তাকে সমাহিত করা হয়।

এইবেলাডটকম/এএস

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71