বুধবার, ১৬ জানুয়ারি ২০১৯
বুধবার, ৩রা মাঘ ১৪২৫
 
 
বাংলাদেশের পাশে সবসময় থাকবে ভারত : রাজনাথ সিং
প্রকাশ: ০৮:৩৪ pm ১৪-০৭-২০১৮ হালনাগাদ: ০৮:৩৪ pm ১৪-০৭-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং বলেছেন, সন্ত্রাস মোকাবেলায় সবসময় ভারত সবসময় বাংলাদেশের সঙ্গে হাতে হাত মিলিয়ে কাজ করেছে। 

তিনি বলেন, বর্তমানে এই অঞ্চলে সন্ত্রাসবাদ অনেক ছড়িয়েছে। যা সবার জন্য হৃমকি হয়ে দাঁড়িয়েছে। তবে বাংলাদেশের প্রধানমন্ত্রী তা শক্তভাবেই মোকাবেলা করছেন। এজন্য তিনি অবশ্যই প্রশংসার দাবিদার। এসব হুমকি মোকাবেলায় ভারত সবসময় বাংলাদেশের পাশে থাকবে।

শনিবার (১৪ জুলাই) দুপুরে রাজশাহীর সারদায় বাংলাদেশ পুলিশ একাডেমিতে ভারত-বাংলাদেশ মৈত্রী ভবন উদ্বোধন শেষে এসব কথা বলেন তিনি। তিনি আরও বলেন, সারদায় অবস্থিত বাংলাদেশ পুলিশ একাডেমী একটি ইতিহাস। ১৯৭১ সালের ১৩ এপ্রিল যখন দখলদার বাহিনী এই প্রতিষ্ঠান আক্রমণ করে ২৪ জন পুলিশ সদস্য ও বেসামরিক কর্মচারী তৎকালীন প্রিন্সিপাল এমএ খালেকের নেতৃত্বে লড়াই করে প্রাণ বিসর্জন দেন। এই পুলিশ একাডেমীতে ২০১৫ সালে দুই দেশের প্রধানমন্ত্রী যে মৈত্রী ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন তা উন্নত প্রশিক্ষণের জন্য এবং বাংলাদেশের পুলিশ বাহিনীকে আরও পেশাদার হিসেবে গড়ে তুলবে।

রাজনাথ সিং বলেন, ভারত ও বাংলাদেশ অভিন্ন ইতিহাস, ভাষা, সংস্কৃতি, পরিবার ও আত্মীয়তার বন্ধনে আবদ্ধ এক বিশেষ সম্পর্ক বহন করে। বাংলাদেশরে স্বাধীনতা যুদ্ধে দুই দেশের সমন্বিত বাহিনী লড়াই করেছে, যা ইতিহাসে এক অনন্য দৃষ্টান্ত। আমাদের সৈনিকেরা একসঙ্গে রক্ত বিসর্জন দিয়েছে। আমাদের এই বন্ধন ভ্রাতৃত্বের ও চিরন্তন এবং সময়ের পরীক্ষায় তা অটল থাকবে। ভবনটির নামই বলে দিচ্ছে আমাদের সম্পর্কের মূল সুর। আজ ভারত-বাংলাদেশ সম্পর্ক একটি উচ্চতায় পৌঁছেছে। আর এ সম্পর্কের বর্তমান অবস্থাকে আমাদের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সোনালী অধ্যায় বলে আখ্যায়িত করেছেন।

এদিন দু'দেশের মধ্যে একটি দ্বিপাক্ষিক সহযোগিতা চুক্তি স্বাক্ষরিত হয়। এতে বাংলাদেশের পক্ষে সারদা পুলিশ একাডেমীর প্রিন্সিপাল (অতিরিক্ত আইজিপি) মোহাম্মদ নাজিবুর রহমান এবং ভারতের পক্ষে হায়দ্রাবাদের সর্দার বল্লভভাই প্যাটেল ন্যাশনাল পুলিশ একাডেমীর ডিরেক্টর ডি. রাণী ডলি বর্মন স্বাক্ষর করেন।

মৈত্রী ভবন উদ্বোধন অনুষ্ঠানে বক্তব্য রাখেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ পুলিশ একাডেমীর অধ্যক্ষ নাজিবুর রহমান এনডিসি। এসময় অন্যদের মধ্যে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এমপি, রাজশাহী-১ আসনের এমপি ওমর ফারুক চৌধূরী ও স্বরাষ্ট্র সচিব ছাড়াও ভারতের হাইকমিশনার হর্ষ বর্ধণ শ্রিংলা, পুলিশের আইজি ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারীসহ পুলিশের বিভিন্ন স্তরের কর্মকর্তা-কর্মচারী উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, বাংলাদেশ ও ভারত সরকারের অর্থায়নে এই মৈত্রী ভবনটি নির্মিত হয়। বর্তমানে অত্যাধুনিক সুবিধাসম্পন্ন ২৮ হাজার বর্গফুটের এই ভবনটির নির্মাণকাজ ৫৫ শতাংশ সম্পন্ন হয়েছে।

বিডি
 

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71