মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮
মঙ্গলবার, ১০ই আশ্বিন ১৪২৫
 
 
বাংলাদেশে বৃদ্ধি পাচ্ছে হিন্দুদের সংখ্যা : সুষমা স্বরাজ
প্রকাশ: ০৩:৩৬ pm ২০-০৭-২০১৮ হালনাগাদ: ০৫:১০ pm ২০-০৭-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


ভারতের অনেকের ধারণা ছিল বাংলাদেশে হিন্দুদের সংখ্যা কমছে। কিন্তু এই ধারণা ঠিক নয়। ভারতের সংসদের উচ্চকক্ষ রাজ্যসভার সদস্যদের এক প্রশ্নের জবাবে তা জানালেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ।

বৃহস্পতিবার রাজ্যসভায় তিনি বলেন, ২০১৭ সালে বাংলাদেশে হিন্দু জনগোষ্ঠীর সংখ্যা দুই শতাংশ বেড়েছে। বাংলাদেশ ব্যুরোর পরিসংখ্যান অনুসারে ২০১১ সালে সে দেশে হিন্দু জনগোষ্ঠীর সংখ্যা ছিল ৮ দশমিক ৪ শতাংশ। আর ২০১৭ সালে এ সংখ্যা দাঁড়িয়েছে ১০ দশমিক ৭ শতাংশে।

ধারণা করা হয়ে থাকে, বাংলাদেশ থেকে হিন্দুরা চলে যাচ্ছে ও সে দেশে তাদের সংখ্যা কমছে। কিন্তু বাংলাদেশে জনসংখ্যাতাত্ত্বিক (ডেমোগ্রাফিক চেঞ্জ) পরিবর্তন ঘটছে। সে দেশে হিন্দুদের সংখ্যা বাড়ছে’বলেন তিনি।

সুষমা স্বরাজ বলেন, এটা সত্য যে বাংলাদেশে সংখ্যালঘুদের ওপর হামলা ও নির্যাতন চালানো হয়। তবে এ বিষয়ে বাংলাদেশ সরকার কঠোর পদক্ষেপ নিয়েছে।

ব্রাহ্মণবাড়িয়া ও রংপুরে দুটি হামলার কথা উল্লেখ করে সুষমা বলেন, প্রথম ক্ষেত্রে ৬৭ জনকে জেল হেফাজতে রাখা হয়েছে। রংপুরেও উসকানিদাতারা জেলেই রয়েছে। দুটি মামলাই বিচারাধীন।

পাকিস্তান থেকে অত্যাচারিত সংখ্যালঘুরা শরণার্থী হিসেবে ভারতে প্রবেশ করছেন, এ দাবি মেনে নিয়েছেন তিনি। বলেছেন, বিষয়টি স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের বিবেচনাধীন হলেও পররাষ্ট্র মন্ত্রণালয় দায়িত্ব এড়াচ্ছে না।

শরণার্থী সংখ্যালঘুদের যাতে দ্রুত নাগরিকত্ব দেওয়া যায়, সেজন্যই রাজ্যসভার সাংসদদের নাগরিকত্ব আইন সংশোধন বিলে সম্মতি জানানোর আর্জি জানান পররাষ্ট্রমন্ত্রী। লোকসভায় ইতিমধ্যেই সংখ্যাগরিষ্ঠের ভোটে বিলটি পাশ হয়েছে। রাজ্যসভার সম্মতি পেলেই বিলটি আইনে পরিণত হতে পারে।

লিখিত জবাবে তিনি আরও বলেন, প্রতিবেশী দেশ পাকিস্তান, বাংলাদেশ ও আফগানিস্তানে সংখ্যালঘুদের হত্যা, নির্যাতন, অপহরণ এবং ধর্মীয় প্রতিষ্ঠান ভাঙচুরের খবর পাওয়া যায়। বিষয়গুলো উদ্বেগজনক। সূত্র : দ্য প্রিন্ট

বিডি

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71