রবিবার, ১৮ নভেম্বর ২০১৮
রবিবার, ৪ঠা অগ্রহায়ণ ১৪২৫
 
 
বাংলাদেশ ভবন উভয় দেশের সাংস্কৃতিক বিনিময়ের প্রতীক: মোদি
প্রকাশ: ১০:০৬ am ২৬-০৫-২০১৮ হালনাগাদ: ০৪:৪৫ pm ২৬-০৫-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, শান্তিনিকেতনে বাংলাদেশ ভবন বাংলাদেশ ও ভারতের মধ্যে সাংস্কৃতিক সম্পর্কের প্রতীক হয়ে থাকবে। 
 
শুক্রবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি শান্তিনিকেতনে বাংলাদেশ ভবন উদ্বোধন অনুষ্ঠানে বক্তৃতাকালে তিনি এ কথা বলেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যৌথভাবে শান্তিনিকেতনে বাংলাদেশ ভবন উদ্বোধন করেন। 
 
তিনি বলেন, প্রযুক্তি, বিজ্ঞান ও আর্থ-সামাজিক ক্ষেত্রে বাংলাদেশের সাফল্যে আপনার মত ভারতীয় জনগণও সমানভাবে খুশি। বাংলাদেশ ভবন দুই দেশের শিল্পকলা, ভাষা, ইতিহাস ও শিক্ষা বিষয়ক অধ্যয়ন ও গবেষণা এবং সাংস্কৃতিক বিনিময়ে কেন্দ্রে পরিণত হবে। বাংলাদেশ ভবন উদ্বোধন অনুষ্ঠানে শেখ হাসিনার উপস্থিতিতে ধন্যবাদ জানিয়ে মোদি বলেন, গত কয়েক বছরে বাংলাদেশ-ভারতের সম্পর্কের স্বর্ণযুগ রচিত হচ্ছে। 
 
মোদি বলেন, এ সময়ে বাংলাদেশ ও ভারতের মধ্যকার স্থল সীমানার মত জটিল সমস্যা সমাধান হয়েছে, যা একসময় অসম্ভব বলে মনে করা হত। উপকূলীয় অঞ্চলে নৌ চলাচল ও যোগাযোগে দুই দেশের সহযোগিতার কথা উল্লেখ করে মোদি বলেন, ভারত বাংলাদেশের ২০২১ সালের লক্ষ্যমাত্রা অর্জনে সবরকম সহযোগিতা করছে। 
 
কক্ষপথে বাংলাদেশের প্রথম উপগ্রহ উৎক্ষেপণের প্রশংসা করে মোদি বলেন, এই সাফল্যের ফলে এ অঞ্চলে বাংলাদেশের সঙ্গে মহাকাশ প্রযুক্তিতে সহযোগিতার নতুন সুযোগ সৃষ্টি হয়েছে। 

তিনি বলেন, বাংলাদেশের সঙ্গে ভারতের এই দ্বিপাক্ষিক সম্পর্ক অন্যান্য দেশের জন্য একটি শিক্ষা ও অনুপ্রেরণার বিষয়।

নি এম/
 

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71