বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮
বুধবার, ৪ঠা আশ্বিন ১৪২৫
 
 
বাংলাদেশ লোকনাথ গীতা প্রচার সংঘের আলোকরশ্মি সারাদেশে
প্রকাশ: ০৪:৫১ pm ১৮-০৬-২০১৮ হালনাগাদ: ০৪:৫১ pm ১৮-০৬-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


শাস্ত্র তথা ধর্মগ্রন্থ প্রচারের উদ্দেশ্য নিয়েই ২০১২ইং সালে শ্রীশ্রী লোকনাথ ব্রহ্মচারী আশ্রম ও মন্দির, ৮৪/১ স্বামীবাগ রোড ঢাকায় স্বর্গীয় শ্রী অঁনিল কুমার মুখার্জী মহোদয়ের সার্বিক সহযোগিতায় “লোকনাথ গীতা শিক্ষালয়” প্রতিষ্ঠিত হয়। লোকনাথ গীতা শিক্ষালয়ের সূত্র ধরে বিশ্ব মানব কল্যাণার্থে স্থানীয় ও সারাদেশের অনুরাগী ভক্তের ঐকান্তিক প্রচেষ্টায় গড়ে উঠে “বাংলাদেশ লোকনাথ গীতা প্রচার সংঘ“। 

প্রতি শুক্রবার সকাল ১০.০০ঘটিকায় নির্দিষ্ট সময়ে একই রংগের বৈদিক রক্তিম গেরুয়া পোষাকে, শিশু-কিশোরেরা সুসজ্জিত হয়ে ছুটে আসেন গীতা শিক্ষালয়ে। তাদের কণ্ঠে সুললিত প্রাণউজ্জল গীতা পাঠে মুখরিত ও প্রকম্পিত হয় শ্রীশ্রী লোকনাথ ব্রহ্মচারী আশ্রম ও মন্দির। মনে হয় বৈদিক মন্ত্রের সেই আকর্ষণ-বিকর্ষণ হচ্ছে প্রতি শব্দ তরঙ্গে। স্বর্গীয় শ্রী অনিল কুমার মুখার্জী মহোদয় ও মন্দির পরিচালনা পরিষদ গীতা শিক্ষালয়ের শুরু থেকে দায়িত্ব প্রদান করেন শ্রী ধ্রুব চৈতন্যর উপর। যার ধর্ম জীবন শুরু হয় এক শুভ লগ্নে নেহালপুর বাসুদেব যোগাশ্রম, চট্টগ্রাম থেকে। গুরু মহারাজ শ্রী বিপ্লব চৈতন্য ব্রহ্মচারীর প্রত্যক্ষ নির্দেশনায় এবং বর্তমানে প্রধান উপদেষ্টা শ্রী পঙ্কজ নাথ (এমপি) শ্রী প্রণব চক্রবর্তী, সি.এস.সি.এম(অতিরিক্তম সচিব অবঃ), দেবাশীষ বিশ্বাস, বিষ্ণুপদ ভৌমিক, রবীন মুখার্জী, শীতল চন্দ্র পাল, শ্রী অশোক কুমার দত্ত(ম্যাজিস্ট্রেট), তপন চন্দ্র ঘোষ, অনিল দাস, , মনোজ সাহা, বাবুল দাস, বাবুল ঘোষ, বিপুল ঘোষ শংকর, ধীমান দাস, অচ্যুত রঞ্জন রায় সুব্রত কুমার পাল, প্রদীপ বসাক, এড. কিশোর কুমার রায় পিন্টু, শংকর চন্দ্র হালদার, রজত সুর রাজু,  প্রদীপ ঘোষ কালু,  পংকজ সেন, ইঞ্জিঃ প্রবীর কুমার তালুকদার, উত্তম কুমার সাহা, সানি কুশারী, তাপস বিশ্বাস, বাদল সাহা বুলু, অমরেশ মন্ডল, কমল কান্তি সরকার, দিলীপ কুমার দাস, বাবুল সরকার, প্রভাকর মল্লিক, মিতালী কর, মিল্টন দত্ত, চিত্ত সরকার, সম্ভু নাথ বণিক ঝটা, দিলীপ কর, অনিল দেব রায়, সমীর ম-ল সহ আরো অনেক উপদেষ্টা ম-লীর সার্বিক সহযোগিতায়, গীতা প্রচারের জন্য বাংলার এ-প্রান্ত থেকে অন্য প্রান্তে ছুটে বেড়ান। 

যুব সমাজ ও সমাজের রন্ধ্রে রন্ধ্রে গীতামাতার আলো বিতরণের জন্য ইতি মধ্যে বাংলাদেশ লোকনাথ গীতা প্রচার সংঘ ৬ষ্ঠ বারের মত গীতা প্রকাশ করেছেন, গীতা প্রকাশ সংখ্যা ২০,০০০(বিশ হাজার) । প্রকাশিত গীতা প্রতিটি ঘরে ঘরে বিনামূল্যে প্রচ্ছানোর জন্য সংঘের পক্ষ থেকে জোড়ালো চেষ্ঠা চালানো হচ্ছে। গীতা সংঘের প্রতিপাদ্য বিষয় হল “গীতার আলো ঘরে ঘরে জ্বালো”। সনাতন ধর্মের শাস্ত্রীয় মাতা হচ্ছে শ্রীমদ্ভগবদ্গীতা। মানুষ যদি গীতার আদর্শে জীবন গড়ে-তাহলে মানুষে মানুষে হানা-হানি, বেদা-বেদ থাকবে না। বাংলাদেশের বিভিন্ন জেলার বিভিন্ন স্থানে গীতা পাঠ করে হাজার হাজার গীতা ভক্তদের মাঝে শ্রীগীতা তুলে দেওয়া হয়, ইতি মধ্যে বাংলাদেশ লোকনাথ গীতা প্রচার সংঘ, সারা বাংলাদেশে ১২০টি গীতা শিক্ষালয়  বিনামূল্যে প্রদান করেছেন। এই সংগঠনের উদ্দেশ্য হল মানুষকে গীতামুখি করা । গীতা শিক্ষালয়ে ছোট দুগ্ধপোষ্য গীতা মায়ের সন্তানেরা সদ্য ভাষা ফোটা শিশু, মায়ের কোলে বসে বসে পবিত্র গীতার অমৃতময় বাণী সংস্কৃত ভাষায় পাঠ করেন, সুর ও সুস্পষ্ট উচ্চারণে নিপুন শব্দ চয়নে এক কৃষ্ণভক্ত নিবেদিত বাক্ যোদ্ধার ভঙ্গিমায় অনিন্দ সুন্দরের মূর্তিময় রূপের অবতারনা করেন। তিনটি গীতা শিক্ষলয়ে  প্লে-নার্সারী হতে শুরু করে সকল ক্লাসের ছাত্র-ছাত্রীরা অংশ গ্রহণ করেন। 

সারা দেশে ১২০টি গীতা শিক্ষলয়ের পাশা-পাশি এবং বিভিন্ন মঠ মন্দির আশ্রম, স্কুল কলেজ ও বিশ্ববিদ্যালয়ে গীতা পাঠকদের ইতিমধ্যে হাজার হাজার বিনামূলে তুলে দেওয়া হয়। এছাড়া শ্রী ধ্রুব চৈতন্য আরো দুইটি গীতা শিক্ষালয়ে গীতা ক্লাস নেন, শ্রী শ্রী জগন্নাথ গুরুকুল বিদ্যালয়, স্থান- শ্রীশ্রী জগন্নাথ জিঁউ ঠাকুর মন্দির, ১৭, তাঁতীবাজার, ঢাকা ও ব্রহ্ম-সংসদ এর উদ্যোগে শ্রীশ্রী  শিব মন্দির, ৪৫-৪৬/২ শরৎগুপ্ত রোড, দয়াগঞ্জ মোড়, গেন্ডারিয়া, ঢাকা-১১০০তে বিনামূল্যে গীতা শিক্ষা প্রদান করেন। বাংলাদেশের যেকোন স্থান থেকে গীতা শিক্ষালয়, বিভিন্ন মঠ, মন্দির, আশ্রম,স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের পাঠক পাঠিকাগণ বিনানামূল্যে গীতা সংগ্রহ করতে পারবে।

নি এম/মনিকা সরকার    

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71