মঙ্গলবার, ২২ জানুয়ারি ২০১৯
মঙ্গলবার, ৯ই মাঘ ১৪২৫
 
 
বাংলা চ্যানেল পাড়ি দিয়ে রেকর্ড গড়লেন ভারতীয় বাঙ্গালী নারী
প্রকাশ: ০৪:২৩ pm ২৪-১১-২০১৮ হালনাগাদ: ০৪:২৩ pm ২৪-১১-২০১৮
 
কক্সবাজার প্রতিনিধি
 
 
 
 


কক্সবাজারের টেকনাফে সাঁতার কেটে বাংলা চ্যানেল পাড়ি দিয়ে রেকর্ড গড়লেন ভারতীয় বাঙ্গালী নারী তাহরিনা নাসরিন।

জানা যায়, ২৩ নভেম্বর সকাল ৯টা ৩৫ মিনিটে আনুষ্ঠানিকভাবে শাহপরীর দ্বীপ জেটিঘাট হতে তাহরিনা নাসরিন বাংলা চ্যানেল পাড়ি দেওয়ার সাঁতার শুরু করেন। এক্সট্রিম বাংলা, এভারেস্ট একাডেমি ও ষড়জ অ্যাডভেঞ্চারের উদ্যোগে এই বাংলা চ্যানেল পাড়িতে ছিলেন এভারেস্ট একাডেমির সাতার পরিচালনাকারী দলের হেলদি হোমের ডা. মহসীন কবির লিমন, লাইফগার্ড হিসেবে সিআইপিআরবি’র সি-সেইফ সুইমিং প্রোগ্রামের লাইফ গার্ড কামাল হোসেন, রেফারি হিসেবে দ্বায়িত্ব পালন করেন তোফাজ্জল হোসেন বাচ্চু এবং নেভিগেটর হিসেবে দ্বায়িত্ব পালন করেন রাফাহ্ উদ্দিন সিরাজী। 

তিনি বিরামহীন ৩ ঘন্টা ৯মিনিট ৫৮ সেকেন্ড সাতার কেটে দুপুর ১২টা ৪৪ মিনিট ৫৮ সেকেন্ডে সেন্টমার্টিন জেটিঘাটে পৌঁছে রেকর্ড সৃষ্টি করেন। 
এসময় উপস্থিত পর্যটক ও স্থানীয়রা করতালীর মাধ্যমে তাকে অভিনন্দন জানান। সে বাংলা চ্যানেল পাড়ি দিতে তাহরিনা নাসরিন গত ১৯ নভেম্বর বাংলাদেশে এসেছেন। গত ২১ ও ২২ নভেম্বর সেন্টমার্টিনে অনুশীলন করেন এই ভারতীয় নারী সাঁতারু। 

উল্লেখ্য, বাংলা চ্যানেল সাতারে এর আগে সর্বোচ্চ রেকর্ড ছিল সাইফুল ইসলাম রাসেলের ৩ ঘন্টা ৮ মিনিট ৭ সেকেন্ড। মেয়েদের মধ্যে নতুন রেকর্ড করলেন তাহরিনা। এর আগে মেয়েদের রেকর্ডটি ছিলো ভারতের রিতু কেডিয়া’র। তিনি বাংলা চ্যানেল পাড়ি দিতে সময় নিয়েছিলেন ৩ ঘন্টা ৪০ মিনিট।এর আগে তাহরিনা নাসরিন প্রথম মুসলিম নারী হিসেবে ২০১৫ এর ৩ সেপ্টেম্বর ১২ ঘন্টা ৩৮ মিনিট সময় নিয়ে ইংলিশ চ্যানেল পাড়ি দেন, যা যেকোন ভারতীয় সাঁতারুদের মধ্যে দ্রুততম। তিনি প্রথম ভারতীয় বাঙালি নারী সাঁতারু হিসেবে বাংলা চ্যনেলে এই রেকর্ড গড়তে পেরে উচ্ছ্বাস ব্যক্ত করেন। ২৪ বছর বয়সী তাহরিনা প্রথম নারী সাঁতারু হিসাবে বাংলা চ্যানেল ডাবল ক্রস করার ইচ্ছাও ব্যক্ত করেন। ১৩ বছর পেরিয়েছে এই ‘বাংলা চ্যানেল সাঁতার’। আর প্রতিবছর এই বিজয়ে নাম লিখিয়েছেন অনেকেই। বাংলা চ্যানেল ম্যারাথন সাঁতারে ২০১২ সালে যুক্ত হয়েছিলেন নেদারল্যান্ডের সাঁতারু ইংলিশ চ্যানেল বিজয়ী ভ্যান গুল মিলকো। সে বছর থেকেই বাংলা চ্যানেল সাঁতারের নাম "ইন্টারন্যাশনাল ওপেন ওয়াটার লং ডিসটেন্স সুইমিং লিস্ট"ভুক্ত হওয়ায় বাংলাদেশের পতাকা গৌরবান্বিত হয়েছে। 

নি এম/চঞ্চল

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71